Balurghat: ফুরিয়ে আসছে ১ মাসের সময়সীমা, ফের রাস্তায় নামল বুলডোজার

Balurghat: ইতিমধ্যেই শহরের প্রধান প্রধান রাস্তার পাশে থাকা ফুটপাথ দখলমুক্ত হয়েছে৷ দু’পাশের সরকারি জায়গা থাকা দোকান সরিয়ে নিতে বলা হয় অনেক আগেই। অনেক দোকান সরিয়ে নিলেও এখনও বহু দোকান সরানো হয়নি।

Balurghat: ফুরিয়ে আসছে ১ মাসের সময়সীমা, ফের রাস্তায় নামল বুলডোজার
ফের মাঠে নামল বুলডোজার Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2024 | 6:39 PM

বালুরঘাট: শেষের পথে এক মাসের ডেডলাইন। কিন্তু, ফুটপাতের জবরদখলের ছবিটা কী বদলেছে? রাজ্যের নানা প্রান্ত থেকে আসা টুকরো টুকরো ছবি কিন্তু বলছে অন্য কথা। বহু জায়গাতেই প্রশাসনের নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে ফুটপাতেই বসে আছেন হকাররা। তবে কিছু জায়গায় হয়েছে কাজ। এদিন এবার দক্ষিণ দিনাজপুরের বুনিয়াদপুরে হকাররা নিজেরাই ভেঙে ফেললেন ফুটপাতের দোকান। অন্যদিকে মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই বালুরঘাট শহরকে দখল মুক্ত করতে বিশেষ উদ্যোগ নিয়েছে পুরসভা প্রশাসন। ৩ তারিখ থেকে ফুটপাথ দখলমুক্ত করতে ব্যবসায়ীদের কাছে আবেদন জানানো হয়। এক সপ্তাহ ব্যবসায়ীদের সময়সীমা বেঁধে দিয়েছিল পুরসভা। ১১ তারিখ থেকে পুরসভা বুলডোজার নিয়ে রাস্তায় নামে। ভেঙে দেওয়া হয় বেশ কিছু অবৈধ নির্মাণ। 

ইতিমধ্যেই শহরের প্রধান প্রধান রাস্তার পাশে থাকা ফুটপাথ দখলমুক্ত হয়েছে৷ দু’পাশের সরকারি জায়গা থাকা দোকান সরিয়ে নিতে বলা হয় অনেক আগেই। অনেক দোকান সরিয়ে নিলেও এখনও বহু দোকান সরানো হয়নি। রাস্তা দখলমুক্ত করতে বুধবার দুপুর থেকে বালুরঘাট চকভৃগু এলাকায় বুলডোজার নিয়ে দখল মুক্ত করতে নামে পুরসভা। এদিনের অভিযানে উপস্থিত ছিলেন বালুরঘাট পুরসভার চেয়ারম্যান অশোক কুমার মিত্র, বালুরঘাট থানার আইসি শান্তিনাথ পাঁজা সহ অন্যান্য পুরকর্মী ও পুলিশ। এদিনও বেশ কিছু অবৈধ দোকান ভেঙে দেওয়া হয়।

একইসঙ্গে বুনিয়াদপুরেও ফুটপাথ দখলমুক্ত করতে প্রশাসন তৎপর। এগিয়ে এসেছেন ব্যবসায়ীরাও। এদিন বুনিয়াদপুর পুরসভার পীরতলা-সহ বাসস্ট্যান্ডের ব্যবসায়ীরা নিজেদের উদ্যোগে দোকানপাট ভাঙতে শুরু করেন। এর পুরসভাকে আর নতুন করে উচ্ছেদ অভিযানে নামতে হচ্ছে না। তবে বেশিরভাগ ব্যবসায়ীদের বক্তব্য, উচ্ছেদ করার আগে কর্মসংস্থানের জায়গা দিক সরকার। এই দাবি নিয়ে বুনিয়াদপুর পুরসভার এক নম্বর ওয়ার্ডের নারায়ণপুর এলাকার সমস্ত ব্যবসায়ীরা এদিন দুপুরে পুরসভার চেয়ারপার্সন কমল সরকার, ভাইস চেয়ারপার্সন জয়ন্ত কুন্ডু সহ আরও অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে কথাও বলেন। নারায়ণপুর এলাকার ব্যবসায়ীদের বক্তব্য, তাদের আরও কিছুদিন সময় দেওয়া হোক। কিন্তু আর সময় দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে পুরসভা। এদিন বালুরঘাট শহরের চকভৃগুতে থাকা টাউন ও ব্লক তৃণমূল কার্যালয়ের বাড়তি অংশও ভেঙে দেওয়া হয়।