জেলার সব অ্যাম্বুলেন্সেই অক্সিজেনের ব্যবস্থা, করোনা পরিস্থিতিতে পদক্ষেপ স্বাস্থ্য দফতরের

প্রায় প্রতিদিনই করোনার (Corona) দৈনিক সংক্রমণের রেকর্ড তৈরি করছে দক্ষিণ দিনাজপুর জেলায়। এই অবস্থায় জেলা হাসপাতালে নতুন কোভিড ওয়ার্ড চালুর পাশাপাশি সমস্ত অ্যাম্বুলেন্সে অক্সিজেন পরিষেবা রাখা বাধ্যতামূলক করল স্বাস্থ্য দফতর।

জেলার সব অ্যাম্বুলেন্সেই অক্সিজেনের ব্যবস্থা, করোনা পরিস্থিতিতে পদক্ষেপ স্বাস্থ্য দফতরের
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 08, 2021 | 9:22 PM

বালুরঘাট: প্রায় প্রতিদিনই করোনার (Corona) দৈনিক সংক্রমণের রেকর্ড তৈরি করছে দক্ষিণ দিনাজপুর জেলায়। দুশো ছাড়িয়ে এবারে তিনশোর গণ্ডি ছড়াচ্ছে দৈনিক সংক্রমণ। বাড়ছে করোনায় মৃত্যুর সংখ্যাও। এই অবস্থায় স্বাস্থ্য ব্যবস্থাকে আরও ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হল দক্ষিণ দিনাজপুরে। জেলা হাসপাতালে নতুন কোভিড ওয়ার্ড চালুর পাশাপাশি জেলাজুড়ে সমস্ত অ্যাম্বুলেন্সে অক্সিজেন পরিষেবা রাখা বাধ্যতামূলক করল স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে সমস্ত অ্যাম্বুলেন্সের তালিকা বের করে অক্সিজেন পরিষেবা চালু করার কাজ শুরু হয়েছে। জানা গিয়েছে জেলায় আঠারোটি অ্যাম্বুলেন্সকে জরুরি পরিষেবার ভিত্তিতে ব্যবহার করা হয়। এর মধ্যে ছয়টি অ্যাম্বুলেন্সকে করোনা রোগী নিয়ে যাওয়া আসার জন্য ব্যবহার করা হচ্ছে। তিনটি গঙ্গারামপুর ও তিনটি বালুরঘাট মহাকুমার জন্য দেওয়া হয়েছে। বাকি ১২টি অ্যাম্বুলেন্সেও একই পরিকাঠামো রয়েছে।

জেলায় ৯১টি নিশ্চয়ই জান হিসেবে ব্যবহার হওয়া অ্যাম্বুলেন্সের বেশির ভাগেই এই অক্সিজেন পরিষেবা নেই বলে জানা গিয়েছে। এই গাড়িগুলির অধিকাংশই মা ও শিশুদের হাসপাতালে নিয়ে যাওয়া-আসার কাজে ব্যবহৃত হয়। তবে সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দফতরের এক নির্দেশিকার জেরে এই গাড়িগুলিতেও অক্সিজেন পরিষেবা চালু রাখার কথা বলা হয়েছে। এই নির্দেশ পেতেই দক্ষিণ দিনাজপুর জেলার স্বাস্থ্য দফতর ওই গাড়িগুলির তালিকা তৈরি এবং অক্সিজেনের পরিকাঠামো গড়ার কাজ শুরু করেছে।

উল্লেখ্য, দক্ষিণ দিনাজপুরে গত ৪৮ ঘন্টার জেলা ও রাজ্য বুলেটিন অনুযায়ী, প্রায় ৫০০ জন সংক্রমিত হয়েছেন করোনায়। মৃত্যু হয়েছে ৯ জনের। করোনার দ্বিতীয় ঢেউ আসবার পর থেকে এ পর্যন্ত জেলায় ২১ জনের মৃত্যু হয়েছে। জেলায় মোট সংক্রমিতের সংখ্যা এগারো হাজার ছাড়িয়ে গিয়েছে।

আরও পড়ুন: হঠাৎ করে ক্লান্তি, চোখের নীচে কালি, কোভিডকালে আপনার এবার সাবধান হওয়া উচিৎ

হাসপাতালে প্রায় ৬৪ জন করোনা রোগী ভর্তি রয়েছেন। করোনা সংক্রমণের এমন ঢেউ দেখে জেলায় কোভিড হাসপাতালের পরিকাঠামো বাড়াতে উদ্যোগী হয়েছে জেলা স্বাস্থ্য দফতর। পাশাপাশি রোগী নিয়ে আসা যাওয়া করার জন্য এবার ১০০ শতাংশ অক্সিজেন যুক্ত অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করছে তারা। এ নিয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে বলেন, দক্ষিণ দিনাজপুর জেলায় করোনা সংক্রমণ বাড়ছে। সেদিকে তাকিয়েই সব রকমের প্রস্তুতি সেরে রাখা হচ্ছে।