North Bengal: মমতার সফরের ২৪ ঘণ্টা আগে দিল্লি থেকে উত্তরবঙ্গ পরিদর্শনে ছুটলেন বিজেপি সাংসদ

Raju Bista: রাজু বিস্তা বলেন, "দক্ষিণবঙ্গে যখনই আমফানের মতো ছোটো ঘটনা হয় তখন সেটি জাতীয় ইস্যু তৈরি হয়ে যায়। আর উত্তরবঙ্গের ক্ষেত্রে গুরুত্ব দিয়েও দেখে না সরকার।"

North Bengal: মমতার সফরের ২৪ ঘণ্টা আগে দিল্লি থেকে উত্তরবঙ্গ পরিদর্শনে ছুটলেন বিজেপি সাংসদ
রাজু বিস্তা ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 11:17 AM

শিলিগুড়ি: চার দিনের সফরে উত্তরবঙ্গে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী রবিবার অর্থাৎ ২৪ অক্টোবর রওনা দেওয়ার কথা তাঁর। আর মুখ্যমন্ত্রী সফরের চব্বিশ ঘণ্টা আগে তড়িঘড়ি দিল্লি থেকে এসে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করলেন দার্জিলিং-এর বিজেপি সাংসদ রাজু বিস্তা।

ধসের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে শিলিগুড়ির মাটিগাড়ার বালাসন ব্রিজ। সেই ব্রিজটি পরিদর্শন করেন তিনি। এরপর বিজেপি সাংসদ বলেন,” অকাল বর্ষার কারণে পাহাড়ে ধস নেমেছে, প্রাণহানি হয়েছে। আমি তাঁদের প্রত্যেকর প্রতি শ্রদ্ধা জনাচ্ছি। পাশাপাশি যাঁরা আহত হয়েছেন তাঁদের দ্রুত সুস্থতা কামনা করছি। গতকালই আমি প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছি। পুরো ঘটনার বিষয়ে জানিয়েছি। আমি অনুরোধ করেছি এই ধসের কারণে যাদের ঘরবাড়ি ভেঙে গিয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতার সুবিধা যেন তাঁদের দেওয়া হয়।” এরপর বিজেপি সাংসদ দাবি জানিয়ে বলেন, “রাজ্যের সরকার বিপর্যয় মোকাবিলা করার জন্য যথেষ্ঠ প্রস্তুত নয়। কারণে বর্ষায় যে ধস নামবে সেই বিষয়ে জানা সত্ত্বেও কোনও উপযুক্ত মোকাবিলা নেয়নি। সেই কারণেই এত বড় দুর্ঘটনা ঘটেছে এখানে। উত্তরবঙ্গে আরও সচেষ্ঠ হওয়া উচিৎ ছিল সরকারের। দক্ষিণবঙ্গে যখনই আমফানের মতো ছোটো ঘটনা হয় তখন সেটি জাতীয় ইস্যু তৈরি হয়ে যায়। আর উত্তরবঙ্গের ক্ষেত্রে গুরুত্ব দিয়েও দেখে না সরকার। ”

উল্লেখ্য, নবান্ন সূত্রে জানা গিয়েছে, আগামী ২৪ অক্টোবর বাগডোগরা পৌঁছবেন তৃণমূল নেত্রী। ২৫তারিখ উত্তরকন্যাতে প্রশাসনিক বৈঠকে যোগ দিতে পারেন মমতা। পরেরদিন অর্থাত্‍ ২৬ অক্টোবর কার্শিয়াঙে আরও একটি প্রশাসনিক বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। তবে এই সফরে দার্জিলিং যাচ্ছেন না তিনি। ২৭ তারিখ কলকাতায় ফিরে ফের ২৮ অক্টোবর গোয়া যেতে পারেন মমতা।

পাশাপাশি, বিগত কয়েকদিনে নিম্নচাপের জেরে পাহাড়ে অতিবৃষ্টি দেখা দিয়েছে। নেমেছে ধস। ক্ষতি হয়েছে বিস্তর। সেইসব মিলিয়ে পারিপার্শ্বিক পরিস্থিতিও খতিয়ে দেখবেন মুখ্যমন্ত্রী। তবে, তাঁর সফরের সবটাই নির্ভর করছে আবহাওয়া আনুকূল্যের উপরে।

গত কয়েকদিনের নাগাড়ে বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে উত্তরবঙ্গের। আটকে গিয়েছেন পর্যটকেরা। মারাও গিয়েছেন অনেকে। এই পরিস্থিতিতে যাতে মানুষের পাশে থাকা যায় তাই নিয়েই মূলত উত্তরবঙ্গে যাচ্ছেন মুখ্যমন্ত্রী এমনটাই খবর নবান্ন সূত্রে।

সূত্রের খবর, কার্শিয়াং-এ মুখ্য়মন্ত্রীর প্রশাসনিক বৈঠকে উপস্থিতির নেপথ্য়ে রয়েছে জিটিএ  নির্বাচন। গত চারবছর ধরে আটকে রয়েছে জিটিএ নির্বাচন। পাহাড়ে ইতিমধ্যেই রাজনীতির সমীকরণ বদলেছে। বিমল গুরুঙ, অনীত থাপা, বিনয় তামাং সকলেই পৃথক দল ঘোষণা করেছেন। এদিকে গোর্খা জনমুক্তি মোর্চার ‘ভাঙন’-এ কার্যত শক্তি বাড়িয়েছে গোর্খা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট তথা জিএনএলএফ। যে ‘পাহাড়বন্ধুদের’ উপর বরাবর ভরসা রেখেছেন তৃণমূল নেত্রী, সেই পাহাড় সমীকরণে নজর দিতেই এ বার খোদ সফরে যাচ্ছেন মমতা এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

নবান্ন সূত্রে খবর, কাংশিয়াং-এ একাধিক কালচারাল বোর্ড রয়েছে। সেইসমস্ত বোর্ডের চেয়ারম্যান পদগুলিতেও দীর্ঘদিন কোনও বদল হয়নি। অক্টোবরের সফরে সেই বদলও হতে পারে প্রশাসনিক বৈঠকে এমনটাই সম্ভাবনা রয়েছে বলে খবর সূত্রের।

আরও পড়ুন: WB By-Election 2021: আজ প্রচারের ময়দানে অভিষেক, খড়দহ-গোসাবায় পর পর সভা; শান্তিপুরে দিলীপ-সুকান্ত