Bimal Gurung: ‘কেন্দ্রের উপর ভরসা নেই, এখন রাজ্য সরকারও কথা শুনছে না’, জিটিএ নির্বাচনের বিরোধিতায় আমরণ অনশনে গুরুং

GTA Election: সম্প্রতি, পাহাড়ে গিয়ে ভোট করানোর কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর মমতাকে চিঠি দিয়ে তাঁর আপত্তির কথা জানান গুরুং।

Bimal Gurung: 'কেন্দ্রের উপর ভরসা নেই, এখন রাজ্য সরকারও কথা শুনছে না', জিটিএ নির্বাচনের বিরোধিতায় আমরণ অনশনে গুরুং
বিমল গুরুং (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 2:46 PM

দার্জিলিং: জিটিএ নির্বাচনের বিরোধীতায় আমরণ অনশন শুরু করেছেন বিমল গুরুং। পাহাড় সমস্যায় রাজনৈতিক সমাধান না করেই জিটিয়ে ভোট করানো হচ্ছে। সেই নিয়েই সরব হলেন বিমল।

সম্প্রতি, পাহাড়ে গিয়ে ভোট করানোর কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর মমতাকে চিঠি দিয়ে নির্বাচন নিয়ে তাঁর আপত্তির কথা জানিয়েছিলেন গুরুং। সেই সময় যে-যে চুক্তির কথা পাহাড় চুক্তির সময় দেওয়া হয়েছিল তা মানলেই রাজনৈতিক সমাধান সম্ভব। কিন্তু সেই সব না মেনে জিটিএ ভোট করানো হলে দার্জিলিং মোড়ে আমরণ অনশনে বসার কথাও জানিয়েছিলেন গুরুং। সেই মতোই অনশন শুরু করে দিয়েছেন তিনি।

মঙ্গলবার জিটিএ ভোটের দিনক্ষণ ঘোষিত হয়েছে। এরপরই গুরুং জানান, বুধবার থেকে শুরু হবে তাঁর অনশন। এ বিষয়ে বিমল গুরুং বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই বলেছিলেন রাজনৈতিক সমাধান করব আমরা। সমস্যার স্থায়ী সমাধান করার কথা কেন্দ্র সরকারও বলেছিল। তবে কেন্দ্র সরকারের প্রতি আমাদের আস্থা-বিশ্বাস নেই। রাজ্যের উপর আমাদের এখনও আস্থা-বিশ্বাস রয়েছে। কিন্তু তারাও এখন কোনও কথা শুনছে না। সেই কারণে অনশনে বসছি আমি।’

জিটিএ ভোটের বিরোধীতায় বিজেপিও। রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘আমরা বারবার বলেছি জিটিএ ভোট পাহাড়ের সমস্যার স্থায়ী সমাধান নয়। ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থার মাধ্যমেই একমাত্র পাহাড়ের সমস্যার সামাধান হতে পারে আমাদের বিশ্বাস। পরবর্তী সময়ে এই বিষয়ে আমরা আদালতে যাব কি না তা সময় বলবে।’ অপরদিকে, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বক্তব্য, ‘প্রকৃত গোর্খারা কখনই জিটিএ ভোটে অংশ নেবে না। ভোট দিতেও যাবে না। ২০১৩ সালে গঠিত জিটিয়ে হল টাকা মারার জায়গা। তৃণমূল এবং তৃণমূলের সাজানো কিছু লোকের ভাগাভাগি করার জায়গা।’

বস্তুত, আগামীকাল অর্থাৎ ২৬ জুন পাহাড়ে গোর্খা আঞ্চলিক পরিষদ (গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ)-এর নির্বাচন। ২৯ জুন ভোট গনণা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড় সফরে গিয়েই জিটিএ নির্বাচনের দামামা বাজিয়ে এসেছিলেন। পাহাড়ের সব রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠক করেছিলেন। যদিও সেই সময় পাহাড়ের বেশ কিছু রাজনৈতিক দল জিটিএ নির্বাচনের বিরোধিতা করেছিল বলেই খবর। রাজ্যের স্বরাষ্ট্রসচিব বি পি গোপালিকা এবং স্বরাষ্ট্র দফতরের আরও বেশ কয়েকজন আধিকারিকদের সঙ্গে দার্জিলিং ও কালিম্পংয়ের জেলাশাসকের ওই বৈঠকেই স্থির হয়েছে সব কিছু ঠিকঠাক থাকলে, চলতি মাসের ২৭ তারিখই জিটিএ নির্বাচনের জন্য বিজ্ঞপ্তি জারি করা হতে পারে। সে ক্ষেত্রে আগামী মাসের ২৬ তারিখই জিটিএ নির্বাচন হতে চলেছে বলে সূত্র মারফত জানা গিয়েছে।