Siliguri Visa Office: আর কয়েকদিন, এবার শিলিগুড়ি থেকেও মিলবে বাংলাদেশের ভিসা

Siliguri Visa Office: আর কয়েকদিন, এবার শিলিগুড়ি থেকেও মিলবে বাংলাদেশের ভিসা
বাংলাদেশের ভিসা (ছবি: প্রতীকী)

Siliguri: সূত্রের খবর, কয়েকবছর আগে শিলিগুড়িতে পাসপোর্ট অফিস খোলা হয়। ফলে পাসপোর্ট বানাতে আর কলকাতার অপেক্ষায় থাকতে হয় না।

TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Apr 06, 2022 | 1:40 PM

শিলিগুড়ি: দীর্ঘ প্রতিক্ষার অবসান। এবার শিলিগুড়ি তথা উত্তরবঙ্গের মানুষের দাবি মিটতে চলেছে। খুলে যাচ্ছে বাংলাদেশের ভিসার আবেদন কেন্দ্র। এর আগে শিলিগুড়িতে পাসপোর্ট অফিস খোলা হয়। তবে পাসপোর্ট অফিস থাকলেও ছিল না বাংলাদেশের ভিসা অফিস। কিন্তু সেই অফিস হওয়ায় খুশি উত্তরবঙ্গের মানুষজন। আর এই সিদ্ধান্তে শুধু খুশি এখানকার বাসিন্দারাই নন, খুশি দুই দেশের পর্যটন ব্যবসায়ীরাও। উত্তরবঙ্গের বিভিন্ন স্থলবন্দরের পাশাপাশি আশার আলো দেখছে এনজেপি–ঢাকা রেল রুটও। এই ভিসা কেন্দ্রের মাধ্যমে দুই দেশের মানুষের মধ্যে এবার সম্পর্ক আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

সূত্রের খবর, কয়েকবছর আগে শিলিগুড়িতে পাসপোর্ট অফিস খোলা হয়। ফলে পাসপোর্ট বানাতে আর কলকাতার অপেক্ষায় থাকতে হয় না। এতে একদিকে হয়রানি এবং খরচ দুই বাঁচছে। দীর্ঘ দিনের সেই দাবি মিটলেও এই অঞ্চলের মানুষের দাবি ছিল বাংলাদেশের ভিসা অফিস খোলার। উত্তরবঙ্গের মেখলিগঞ্জ সীমান্তের চ্যাংরাবান্ধা, বালুরঘাটের হিলি এবং পরবর্তিতে শিলিগুড়ির ফুলবাড়ি অভিবাসন কেন্দ্র চালু হয়। অবস্থানগত ও যোগাযোগ ব্যবস্থার সুবিধার জন্য ফুলবাড়ি–বাংলাবান্ধা অভিবাসন কেন্দ্রটি যাত্রী ও পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। কিন্তু ভিসা পাওয়া নিয়ে মূল সমস্যা থেকেই যায়। তাই ভিসা কেন্দ্র খোলা নিয়ে শুধু হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক, শিলিগুড়ির বৃহত্তম ব্যবসায়ী সংগঠন ফোসিনের থেকেই নয়, বৃহত্তর শিলিগুড়ি নাগরিক মঞ্চ, বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের থেকেও দাবি জানায়।

এরপর শিলিগুড়ির এনজেপি থেকে হলদিবাড়ি হয়ে বাংলাদেশের ঢাকা সরাসরি ট্রেন রুট ঠিক হয়ে রয়েছে। ট্রেন, ভাড়া সময়ও ঠিক করা হয়েছে। যে কোনও দিন চালু হয়ে যাবে ট্রেন চলাচল। এই ট্রেন চালু হলে বাংলাদেশের যাত্রীদের সুবিধা হবে বেশি। শিলিগুড়িতে ভিসা অফিস না থাকায় প্রায় ৬০০ কিলোমিটার দূরের কলকাতা গিয়ে ভিসা এনে আবার শিলিগুড়ি থেকে ট্রেনে ওঠা নিয়ে প্রশ্ন ওঠে। এই আলোচনার মাঝেই এবার শিলিগুড়িতে ভিসা অফিস খোলার হঠাৎ সিদ্ধান্ত। ভারত থেকে বাংলাদেশের ভিসা দিয়ে থাকে সেদেশের হাইকমিশন। কলকাতায় অবস্থিত ডেপুটি হাইকমিশনের বাংলাদেশ ভিসা আবেদন কেন্দ্র থেকেই পাওয়া যায় সেদেশের ভিসা। তাদের একমাত্র আউটসোর্স এজেন্সি ‘‌ডু ডিজিটাল গ্লোবাল’।‌ এবার শিলগুড়িতেও তারা এবং সোনালি ব্যাঙ্ক একটি ভিসার আবেদন কেন্দ্র খুলছে। সেবক রোডের ইন্টারন্যাশনাল মার্কেটে এই কেন্দ্রটি বুধবার থেকেই চালু হয়ে যাচ্ছে।

একসময়ে শিলিগুড়ির সেবক রোডে শাখা খোলে বাংলাদেশের সোনালি ব্যাঙ্ক। সেখানে আবেদন নেওয়া হত। এদিন থেকে আবার চালু হচ্ছে ব্যাঙ্কের শাখাটি। ব্যাঙ্ক ও ভিসা আবেদন কেন্দ্রটি কাছাকাছিই রয়েছে। আবেদনের প্রক্রিয়া, কী কী ভিসা মিলবে সব একই রয়েছে। যা bdvisa.com‌ এই ওয়েবাইটে গিয়েও জানা যাবে।

আরও পড়ুন: Bankura TMC Protest: ডিজেল ১০০! পেট্রোল পাম্পে ক্রেতাদের গোলাপ দিয়ে অভিনন্দন তৃণমূলের, কেন জানেন?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA