Online Fraud: মোবাইলে এল ৬৬ হাজার টাকা ‘পেমেন্টের’ মেসেজ, গ্রাহক চলে যেতেই মাথায় হাত স্বর্ণ ব্যবসায়ীর

UPI Payment Fraud: শুক্রবার সন্ধেয় এক যুবক উত্তরপাড়ার এক সোনার দোকানে আসে। সোনার চেন দেখতে চায়। একটি সোনার চেন পছন্দও করে সে। কিন্তু এরপর ওই যুবক ব্যবসায়ীকে বলে, সে ইউপিআই পেমেন্ট করবে। তারপর যা হল....

Online Fraud: মোবাইলে এল ৬৬ হাজার টাকা 'পেমেন্টের' মেসেজ, গ্রাহক চলে যেতেই মাথায় হাত স্বর্ণ ব্যবসায়ীর
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 25, 2022 | 11:29 PM

উত্তরপাড়া: অনলাইনে পেমেন্টের (Online Fraud) নামে প্রতারণার অভিযোগ। এবার হুগলির উত্তরপাড়ায় (Uttarpara)। প্রতারণার শিকার শেখ আব্দুল আজিম নামে উত্তরপাড়ার এক স্বর্ণ ব্যবসায়ী। উত্তরপাড়া কলেজ মোড়ে জিটি রোডের ধারে তাঁর একটি গহনার দোকান আছে। শুক্রবার সন্ধেয় এক যুবক তাঁর দোকানে আসে। সোনার চেন দেখতে চায়। একটি সোনার চেন পছন্দও করে সে। কিন্তু এরপর ওই যুবক ব্যবসায়ীকে বলে, সে ইউপিআই পেমেন্ট করবে। ব্যবসায়ীকে কিউআর কোড দিতে বলে। সেই মতো ব্যবসায়ীও নিজের ইউপিআই আইডি দেন। সঙ্গে সঙ্গে ব্যবসায়ীর মোবাইলে ৬৬ হাজার ৫০০ টাকার একটি মেসেজ ঢোকে। কিন্তু সেই মেসেজ কোনও ব্যাঙ্কের নম্বর থেকে নয়, সাধারণ একটি নম্বর থেকে আসে সেই মেসেজটি।

ব্যাঙ্ক থেকে টাকা ক্রেডিট হওয়ার কোনও মেসেজ না আসার ফলে ওই ব্যবসায়ী বুঝতে পারছিলেন তাঁর অ্যাকাউন্টে টাকা ঢুকেছে কি না। ওই যুবককে তিনি কিছুক্ষণ অপেক্ষা করার জন্যও বলেন। মিনিট পাঁচেক বসে থাকে যুবক। এরপর যুবক দুটি মোবাইল নম্বর দিয়ে বলে কোনও সমস্যা হলে সেই নম্বরে ফোন করতে এবং দোকান থেকে সোনার চেন নিয়ে চলে যায় ওই যুবক। এদিকে দীর্ঘক্ষণ কেটে যাওয়ার পরেও আব্দুল আজিমের মোবাইলে ব্যাঙ্ক থেকে টাকা ক্রেডিটের কোনও মেসেজ আসে না। এরপর ওই যুবকের দিয়ে যাওয়া মোবাইল নম্বরে ফোন করেন তিনি। তাতে একটি নম্বরে এক মহিলা ফোন ধরেন। তিনি জানান, কোনও গহনা তিনি কেনেননি। আর এরপরই মাথায় বাজ পড়ে তাঁর। বুঝতে পারেন, তিনি প্রতারণার শিকার হয়েছেন।

যুবক যে তাঁকে ঠকিয়ে চলে গিয়েছে, সেই বিষয়টি বুঝতে পেরেই আর দেরি করেননি উত্তরপাড়ার ওই স্বর্ণ ব্যবসায়ী। তড়িঘড়ি ছোটেন উত্তরপাড়া থানায়। সেখানে পুলিশের কাছে একটি লিখিত অভিযোগও জানান তিনি। সেই অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে পুলিশ। সিসিটিভি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখে অভিযুক্ত যুবকের খোঁজ চালাচ্ছেন উত্তরপাড়া থানার পুলিশকর্মীরা। এদিকে ওই প্রতারণার অভিযোগ ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে এলাকার আশপাশের দোকানিদের মধ্যেও।