Bandel: সোমবার বিকেল ৩টের পর খুলতে পারে ব্যান্ডেল স্টেশন, পরিস্থিতি পুনরায় স্বাভাবিক হতে পারে

Bandel: আজ সপ্তাহের প্রথম দিন। তাই যাত্রীদের চাপও অনেক বেশি। চুঁচুড়া-হুগলি স্টেশনের যাত্রীরা আছেই।

Bandel: সোমবার বিকেল ৩টের পর খুলতে পারে ব্যান্ডেল স্টেশন, পরিস্থিতি পুনরায় স্বাভাবিক হতে পারে
ব্যান্ডেল জংশন (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 9:59 AM

ব্যান্ডেল: সোমবার বিকেল তিনটের পর থেকে ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ার কথা। ব্যান্ডেল থেকে মগড়া থার্ড লাইন সম্প্রসারণ ও ইআই-এর কাজ চলার জন্য ৭২ ঘণ্টা ট্রেন বন্ধ রাখা হয়েছিল। ফলে বর্ধমান মেইন শাখা, কাটোয়া শাখা, ব্যান্ডেল নৈহাটি শাখায় ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে। চুঁচুড়া থেকে হাওড়ার ট্রেন ধরতে হুড়োহুড়ি পড়ছে। স্পেশাল ট্রেনে উঠতে সমস্যায় পড়ছেন যাত্রীরা।

এ দিকে, আজ সপ্তাহের প্রথম দিন। তাই যাত্রীদের চাপও অনেক বেশি। চুঁচুড়া-হুগলি স্টেশনের যাত্রীরা আছেই। সঙ্গে ব্যান্ডেলের যাত্রীরাও রয়েছে। পাশাপাশি বর্ধমান কাটোয়া শাখার যাত্রীরাও চুঁচুড়ায় এসে ট্রেন ধরায় ভিড় বেড়েছে কয়েকগুন। হুগলির দিক থেকে ট্রেন ধরতে রেল লাইন ধরে হাঁটতেও দেখা যায় যাত্রীদের।

এক যাত্রী বলেন, ‘ব্যান্ডেল স্টেশন বন্ধ হওয়ায় আমাদের খুব সমস্যা হচ্ছ। ট্রেনে ভিড়ি হচ্ছে প্রচুর। তাই ফের ট্রেন চালু হলে আমরা স্বস্তি ফিরে পাব।’

বস্তুত, লোকাল ট্রেন হল বাংলার লাইফলাইন। প্রত্যেক দিন লক্ষ লক্ষ মানুষের কর্মস্থলে যাওয়ার সবথেকে গুরুত্বপূর্ণ মাধ্যম হল এই লোকাল ট্রেন। আর শুক্রবার থেকে সেই সব যাত্রীদের দুর্ভোগ শুরু, যাঁরা ব্যান্ডেল স্টেশনের ওপর দিয়ে বা ব্যান্ডেল স্টেশন থেকে যাতায়াত করেন। গত কয়েকদিন ধরেই কাজের জন্য স্টেশন আংশিক বন্ধ রাখা হয়েছিল। আর গত শুক্রবার থেকে একটানা তিন দিনের জন্য বন্ধ ছুল এই স্টেশন। একাধিক ট্রেনের রুট বদলে দেওয়া হয়েছে। বাতিলও করা হয়েছে অনেক দূরপাল্লার ট্রেন।

রেল সূত্রে আরও জানা গিয়েছে, ব্রিটিশ আমলের ‘রুট রিলে ইন্টারলকিং সিস্টেম’ বাতিল করা হবে। চালু হবে ইআইএস। অর্থাৎ আগে যা ছিল ম্যানুয়াল এবার সেটাই পুরোপুরি ইলেকট্রনিক ব্যবস্থার মাধ্যমে হবে। এর জেরে ট্রেনের গতি বাড়বে ও অনেক বেশি ট্রেন চালানো যাবে বলে রেল সূত্রে দাবি করা হয়েছে। এ ছাড়া, মগরা পর্যন্ত থার্ড বা তৃতীয় লাইন সম্প্রসারণের কাজও হবে।