‘দাড়ি কাটব না টুপি খুলব?’, সিপিএমের ‘স্বীকারোক্তি’-তে প্রশ্ন আইএসএফের

Nawshad Siddiqui: নওশাদ এদিন আরও জানিয়েছেন, সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্য বরাবর কাজ করতে চায় আইএসএফ। কোনও গোষ্ঠী-ধর্মের ঊর্ধ্বে গিয়ে সাধারণ মানুষের জন্য লড়াই করতে বদ্ধপরিকর।

'দাড়ি কাটব না টুপি খুলব?', সিপিএমের 'স্বীকারোক্তি'-তে প্রশ্ন আইএসএফের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 8:38 PM

হুগলি: বিধানসভায় ভরাডুবির পর থেকে ভুল স্বীকার অব্যাহত সিপিএমের। আগে আড়ালে আবডালে স্বীকারোক্তি পর্ব চলছিল। এ বার নির্বাচনী পর্যালোচনায় সিপিএমের পক্ষ থেকে লিখিতভাবে স্বীকার করে নেওয়া হয়েছে, আইএসএফের (ISF) সঙ্গে জোট কখনওই করা উচিত হয়নি। কারণ, হিসেবে বলা হয়েছে, আইএসএফ নিজের ধর্মীয় পরিচয় ছেড়ে বেরিয়ে আসতে পারেনি। সিপিএমের ঠিক এই ‘স্বীকারোক্তির’ বিপরীতে বামেদের কাছেই প্রশ্ন রাখলেন জোট সঙ্গী আইএসএফ তথা ইন্ডিয়ান সেক্য়ুলার ফ্রন্ট্রের চেয়ারম্য়ান নওশাদ সিদ্দিকী।

এদিন সংবাদমাধ্য়মকে নওশাদ বলেন, “আমরা সিপিএমের সঙ্গে জোট বজায় রাখতে আগ্রহী। সিপিএমের সঙ্গে আমাদের সেভাবে সম্পর্ক কখনও তিক্ত হয়নি। বামেদের তরফ থেকে লিখিত আকারে যে স্বীকারোক্তি দেওয়া হয়েছে তা আমার হাতে এখনও এসে পৌঁছয়নি। আমি পড়িনি। ওঁদের যদি মনে হয় থাকে আইএসএফের সঙ্গে জোটের জন্য পরাজয়, তবে বলে দেওয়া হোক কোথায় কোথায় আমাদের কী কী ভুল হয়েছে। ধর্মীয় পরিচয় ত্যাগ করতে গেলে দাড়ি কাটব না টুপি খুলব তা ওঁরাই বলে দিন।”

নওশাদ এদিন আরও জানিয়েছেন, সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্য বরাবর কাজ করতে চায় আইএসএফ। কোনও গোষ্ঠী-ধর্মের ঊর্ধ্বে গিয়ে সাধারণ মানুষের জন্য লড়াই করতে বদ্ধপরিকর। তাই, ভবিষ্যতেও  শ্রমজীবী মানুষদের পাশে দাঁড়াতে বামেদের সঙ্গেই জোটবদ্ধ থাকতে চায় ভাইজান গোষ্ঠী, এমনটাই স্পষ্ট করলেন নওশাদ। তবে, আইএসএফের দলের অন্দরে গুঞ্জন বাম শিবিরের সঙ্গে জোট সম্পর্ক শেষ চারমাসে প্রায় তলানিতে গিয়ে ঠেকেছে। এই পরিস্থিতিতে, আসন্ন উপনির্বাচনে জোট থাকবে কি না তাই প্রশ্নচিহ্নে পরিণত। তবে, যদি সংযুক্তা মোর্চা ভেঙে যায়, তবে উপনির্বাচনে এককভাবে লড়বে আইএসএফ এমনটাই জানিয়েছেন নওশাদ।

সংযুক্ত মোর্চা কখনই স্থায়ী কাঠামো হতে পারে না। অবশেষে স্বীকার করেছে সিপিএম। মুখে বললেও, আইএসএফও মুসলিম তথা সংখ্যালঘু পরিচয় মুছে ফেলতে পারেনি। পার্টির চিঠির ১০ নম্বর পাতায় বলা হয়েছে, কংগ্রেস ও আইএসএফের সঙ্গে আসন সমঝোতাকে সংযুক্ত মোর্চা হিসাবে চিহ্নিত করা ও বিকল্প সরকার গড়ার কথা ভুল ছিল। কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে বলা হয়েছিল, যৌথ প্রচার ও লড়াইয়ের প্রয়োজনে বামফ্রন্ট ও অন্যান্য গণতান্ত্রিক অংশকে নিয়ে এগোতে হবে। আগামী নির্বাচনে বিজেপি ও তৃণমূল বিরোধী ধর্মনিরপেক্ষ শক্তির সঙ্গে নির্বাচনী সমঝোতা অব্যাহত থাকতে পারে। কিন্তু এ ক্ষেত্রে সেই নির্দেশ অনুসরণ করা হয়নি বলে স্বীকার করেছে সিপিএম।

অন্যদিকে, কংগ্রেসের তরফে জানানো হয়েছে, কংগ্রেসের সঙ্গে সিপিএমের জোট হলেও কংগ্রেসের সঙ্গে আইএসএফের কোনও জোট হয়নি। এমনকী, আসন্ন ২০২৪-এর লোকসভা নির্বাচনে জাতীয় মঞ্চে আইএসএফের সঙ্গে কোনও জোট নয় বলে স্পষ্ট করেছে সিপিএমের কেন্দ্রীয় নেতৃত্ব। রাজ্যে যে সংযুক্ত মোর্চার কোনও ভবিষ্যত নেই তা স্পষ্ট হয়েই গিয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবুও, সিপিএমের সঙ্গেই হাতে হাত রেখে চলতে চায় আইএসএফ। এই পরিস্থিতিতে পরবর্তীতে বাম শিবির কী পদক্ষেপ করে সেদিকেই তাকিয়ে সংশ্লিষ্ট মহল। আরও পড়ুন: নিমতিতা বিস্ফোরণ-কাণ্ডে এনআইএ-র চার্জশিটে ‘খুশি’ নন প্রাক্তন মন্ত্রী