Ghatal Masterplan: আরামবাগকে বাদ দিয়ে ঘাটাল মাস্টারপ্ল্যান? জন্মাচ্ছে ভয়ঙ্কর বিপর্যয় নেমে আসার আশঙ্কা!

Ghatal Masterplan: আরামবাগ মহকুমাকে বাদ দিয়ে ঘাটাল মাস্টারপ্ল্যান কার্যকর হলে, গোটা আরামবাগ মহকুমা জুড় বিপর্যয় নেমে আসতে পারে। এমনই আশঙ্কার কথা শোনাচ্ছেন অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়র তরুণ নন্দী। তাঁর স্পষ্ট বক্তব্য, আরামবাগ মহকুমাকে বাদ দিয়ে ঘাটাল মাস্টারপ্ল্যান সম্ভব নয়। যদি আরামবাগকে বাদ দিয়ে ঘাটাল মাস্টারপ্ল্যান করা হয়, তাহলে ভবিষ্যতে বিপর্যয় নেমে আসবে আরমবাগে।

Ghatal Masterplan: আরামবাগকে বাদ দিয়ে ঘাটাল মাস্টারপ্ল্যান? জন্মাচ্ছে ভয়ঙ্কর বিপর্যয় নেমে আসার আশঙ্কা!
ঘাটালের ভাসাপোলImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2024 | 5:42 PM

আরামবাগ: ভোট এসেছে। আবার চর্চায় ঘাটাল মাস্টারপ্ল্যান। বিদায়ি সাংসদ তথা ঘাটালের তৃণমূল প্রার্থী দেব এবারও প্রতিশ্রুতি দিয়েছেন ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে। ঘাটালের নির্বাচনী প্রচারে সিংহভাগ অংশজুড়ে ঘাটাল মাস্টারপ্ল্যানই রয়েছে। বিরোধীরা এই ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে শাসকের দাবিকে, ইতিমধ্য়েই ভোটের গিমিক বলে খোঁচা দিতে শুরু করেছে। এসবের মধ্যেই এবার এক মারাত্মক দাবি করলেন অবসরপ্রাপ্ত সরকারি ইঞ্জিনিয়ার। আরামবাগ মহকুমাকে বাদ দিয়ে ঘাটাল মাস্টারপ্ল্যান কার্যকর হলে, গোটা আরামবাগ মহকুমা জুড় বিপর্যয় নেমে আসতে পারে। এমনই আশঙ্কার কথা শোনাচ্ছেন অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়র তরুণ নন্দী। তাঁর স্পষ্ট বক্তব্য, আরামবাগ মহকুমাকে বাদ দিয়ে ঘাটাল মাস্টারপ্ল্যান সম্ভব নয়। যদি আরামবাগকে বাদ দিয়ে ঘাটাল মাস্টারপ্ল্যান করা হয়, তাহলে ভবিষ্যতে বিপর্যয় নেমে আসবে আরমবাগে।

কয়েক দশক ধরে পুড়শুড়া, আরামবাগ, গোঘাট ও খানাকুলের ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিকের দফতরের প্রাক্তন ইঞ্জিনিয়ার তরুণ নন্দীর কথায়, ‘আরামবাগ মহকুমা ও হাওড়ার একটি বড় অংশকে বাদ দিয়ে ঘাটাল মাস্টারপ্ল্যান সফল হওয়া সম্ভব নয় বলেই আমি মনে করি। নাহলে, ঘাটাল সমস্যা থেকে মুক্ত হলেও, খানাকুল-গোঘাটের একটি বড় অংশ ও হাওড়ারও কিছু অংশ বিপর্যস্ত হয়ে পড়বে।’ কিন্তু কেন এমন দাবি করছেন ওই অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ার? কীসের আশঙ্কা করছেন তিনি? আরামবাগ-খানাকুল-গোঘাট-ঘাটালের সামগ্রিক চিত্রটা ঠিক কেমন?

গোঘাট ও আরামবাগের উপর দিয়ে বয়ে গিয়েছে দ্বারকেশ্বর নদ। এরপর ঘাটালের দিক থেকে বয়ে আসা শিলাবতী খানাকুলের বন্দর-ধান্যঘরি এলাকায় একসঙ্গে মিশে রূপনারায়ন হয়ে এগিয়ে গিয়েছে। আবার খানাকুলের পানশিউলি এলাকায় দামোদরের শাখা নদী মুন্নেশ্বরী রূপনারায়ণে মিশেছে। এছাড়াও খানাকুল এলেকার বিভিন্ন খালও গিয়ে মিশেছে রূপনারায়ণে। ফরে রূপনারায়ণের জল বাড়লে, এই খালগুলি দিয়ে খানাকুলের বিভিন্ন জায়গায় জল ঢুকে যায়। এককথায় রূপনারায়ণের জল বাড়া মানে গোটা খানাকুল প্লাবিত হওয়া।

এদিকে আবার ঘাটালের দিক থেকে জলের চাপ বাড়লে খানাকুল, আরামবাগের বিস্তীর্ণ অঞ্চল ও গোঘাটের জল নিকাশি ব্যবস্থায় সমস্যা হয়। অর্থাৎ একদিকে রূপনারায়ণ, অন্যদিকে ঘাটাল দুই দিন থেকেই জলের চাপ তৈরি হলে, পরোক্ষভাবে প্লাবিত হয় আরামবাগ। জানা যাচ্ছে, গত আশির দশকে যখন ঘাটাল মাস্টারপ্ল্যানের ব্লু প্রিন্ট বানানো হয়েছিল, তখন অন্তর্ভুক্ত ছিল আরামবাগ মহকুমা। কিন্তু বর্তমানে ঘাটাল মাস্টারপ্ল্যানে আরামবাগ মহকুমা অন্তর্ভুক্ত নেই।

গোঘাটের বিজেপি বিধায়ক বিশ্বনাথ কারকের বক্তব্য, তিনি বার বার এই নিয়ে বিধানসভায় আলোচনার দাবি তুলেছিলেন, যাতে ঘাটাল মাস্টারপ্ল্যানের মধ্যে আরামবাগকে রাখা হয়। কিন্তু তাঁর সেই দাবি মান্যতা বলেই দাবি। দেবকে নিয়ে আরামবাগে এসে জনসভা করলেও কেন মুখ্যমন্ত্রী এলাকার বিধায়কদের সঙ্গে আলোচনা করলেন না বিষয়টি নিয়ে, তা নিয়েও প্রশ্ন বিজেপি বিধায়কের। তিনিও বলছেন, ‘ঘাটাল মাস্টারপ্ল্যান সঠিকভাবে না হলে, আগামী দিনে আরামবাগ মহকুমার বিপর্যয় ঘটবে।’ কেন ঘাটাল মাস্টারপ্ল্যান থেকে আরামবাগকে বাদ দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন খানাকুলের বিজেপি বিধায়ক সুশান্ত ঘোষেরও।

শুধু বিরোধীরাই নয়, প্রবীণ তৃণমূল নেতা মনোরঞ্জন পালের মুখেও কিছুটা একই সুর। তিনিও বলছেন, ‘এভাবে সম্ভব নাকি! গোঘাটের চারটি অঞ্চল প্লাবিত হয়। আরামবাগ মহকুমা-সহ যদি ঘাটাল মাস্টারপ্ল্যান হয়, তাহলে বাস্তবিক ক্ষেত্রে সমস্যার সমাধান হবে।’