Kali Puja: ২০ ভরি সোনায় সালঙ্কারা পাণ্ডুয়ার ‘পথের মা’, পুজো ঘিরে অগণিত ভক্তের ভিড় সকাল থেকেই

Hoogly News: শুধু সোনার গয়নাই নয়, রুপোর গয়নাতেও সেজে ওঠে কালী প্রতিমা।

Kali Puja: ২০ ভরি সোনায় সালঙ্কারা পাণ্ডুয়ার 'পথের মা', পুজো ঘিরে অগণিত ভক্তের ভিড় সকাল থেকেই
সোনা, রুপোয় সেজে ওঠে প্রতিমা।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2022 | 9:52 PM

হুগলি: পথের পাশে শুরু হয়েছিল পুজো। সেই থেকে পাণ্ডুয়ার (Pandua) মণ্ডলাইয়ের এই পুজো পথের মা-র পুজো বলেই খ্যাত। ২০ ভরি সোনা ও ৫০ ভরি রুপোর গয়নায় সালঙ্কারা হয় এই প্রতিমা। দীপান্বিতা অমাবস্যায় এই পুজো ঘিরে বহু মানুষের সমাগম হয়। বহু পুরনো এই পুজো ধীরে ধীরে জনপ্রিয় বারোয়ারি পুজো হয়ে উঠেছে। কথিত আছে, এই মণ্ডলাই এক সময় জনশূন্য এলাকা ছিল। এই গাঁয়ের পাশ দিয়ে বয়ে যেত কঙ্ক নদী। সেই নদীর তীরেই ছিল শ্মশান। কথিত আছে সেই শ্মশান ছিল তন্ত্রসাধকদের পীঠস্থান। সেখানেই এক তন্ত্রসাধকের হাত ধরে এই কালীপুজো শুরু হয়।

পরবর্তীকালে এটি চলে যায় বারোয়ারি পুজো কমিটির হাতে। পথের পাশে বারবার এই পুজো হয়ে আসায় এই কালীর নাম হয়ে যায় পথের মা। প্রত্যেক বছর দীপান্বিতা অমাবস্যায় এখানে কালীপুজো হয়। প্রথা মেনেই কালীপুজোতে এখানে পাঁঠা বলি দেওয়া হয়। বহু মানুষ মানত করেন এই মায়ের কাছে। এসে দণ্ডী কাটেন বহু মানুষ। সংলগ্ন বিভিন্ন গ্রাম থেকে মানুষ আসেন এই পুজোতে।

পুজো কমিটির সভাপতি শুভঙ্কর নন্দী বলেন, আগে এই কালী শ্মশানকালী রূপে পূজিত হতো। কবে থেকে যে এই পুজো শুরু হয় তা ঠিক করে কেউই বলতে পারেন না। তবে কোনও এক তন্ত্রসাধক এক রাতের মধ্যে প্রতিমা নির্মাণ করে পুজো করেছিলেন বলে শোনা যায়। কথিত আছে, পুজোর রাতেই প্রতিমা বিসর্জন দিতে যান তিনি। সে দৃশ্য এলাকারই কোনও এক ব্রাহ্মণ দেখে ফেলেছিলেন। এরপর সেই ব্রাহ্মণের হাতে পুজোর দায়িত্ব তুলে দিয়ে তিনি চলে যান।

এরপর থেকে এই কালীকে গ্রামের লোকজনই পুজো করেন। এখানে মাকে ২০ ভরি সোনা ও ৫০ ভরি রুপোর অলঙ্কারে সাজানো হয়। পাঁঠা বলির পাশাপাশি ছাঁচি কুমড়ো বলিরও প্রথা রয়েছে এখানে। বিসর্জনের দিন প্রতিমা গাড়িতে করে নিয়ে যাওয়া হয় স্থানীয় পুকুরে। সেখানেই বিসর্জন দেওয়া হয়।