RPF Howrah Station: প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছিলেন মহিলা, সহেলির সহযোগিতায় হাওড়া স্টেশনে সন্তানের জন্ম

Howrah Station: শুক্রবার রাতে হাওড়া স্টেশনে পৌঁছান ওই মহিলা। ১৪ নম্বর প্লাটফর্মে এসে থামে ট্রেনটি। ট্রেন থেকে নামতেই অসহ্য প্রসব যন্ত্রণা অনুভব করেন তিনি।

RPF Howrah Station: প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছিলেন মহিলা, সহেলির সহযোগিতায় হাওড়া স্টেশনে সন্তানের জন্ম
সদ্যোজাতের জন্ম হাওড়া স্টেশনে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 8:00 PM

হাওড়া: যশবন্তপুর এক্সপ্রেসে চেপে হাওড়ায় আসছিলেন এক মহিলা। গর্ভবতী। হাওড়া স্টেশনে আসতেই প্রসব যন্ত্রণা আরও বাড়ে। অসহ্য যন্ত্রণা। অতঃপর হাওড়া রেল স্টেশনেই (Howrah Rail Station) সন্তানের জন্ম দিলেন প্রসূতি মহিলা। স্টেশনের কর্তব্যরত আরপিএফ (RPF) জওয়ান এবং মেরি সহেলি (Meri Saheli) টিমের সহযোগিতায় হাওড়া স্টেশনেও এক পুত্র সন্তানের জন্ম দেন তিনি। শুক্রবার রাতে হাওড়া স্টেশনে পৌঁছান ওই মহিলা। ১৪ নম্বর প্লাটফর্মে এসে থামে ট্রেনটি। ট্রেন থেকে নামতেই অসহ্য প্রসব যন্ত্রণা অনুভব করেন তিনি।

খবর পাওয়া মাত্রই সেখানে উদ্ধারকর্তার ভূমিকায় অবতীর্ণ হয় আরপিএফ। স্টেশনের কর্তব্যরত আরপিএফ-এর সাব ইনস্পেক্টর এবং দুই মহিলা কনস্টেবল সেখানে পৌঁছে যান। আরপিএফ জওয়নরা তড়িঘড়ি ডেকে পাঠান মেরি সহেলি টিমকে। মেডিক্যাল সাহায্যের জন্য খবর পাঠানো হয় ঊর্ধ্বতন আধিকারিকদেরও। তবে মেডিক্যাল টিম সেখানে পৌঁছানোর আগেই আরপিএফ-এর মহিলা কনস্টেবল ও মেরি সহেলি টিমের সাহায্যে পুত্র সন্তানের জন্ম দেন ওই মহিলা। পরবর্তী সময়ে ওই সদ্যোজাত ও প্রসূতিকে হাওড়া জেলা হাসপাতালে পাঠানো হয়। প্রসূতি ও সদ্যোজাত উভয়েই সুস্থ রয়েছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, মেরি সহেলি টিম হল আরপিএফ-এর একটি বিশেষ উদ্যোগ। রেলে মহিলা যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থা আরও সুনিশ্চিত করার জন্য এই বিশেষ উদ্যোগ চালু করা হয়েছে। প্রথমে এটি একটি পাইলট প্রোজেক্ট হিসেবে দক্ষিণ পূর্ব রেলের শাখায় চালু করা হলেও, পরবর্তীতে এর ব্যাপক সাফল্য দেখে গোটা দেশেই চালু করা হয়। ২০২০ সালের অক্টোবর মাসে ভারতীয় রেলের সব নেটওয়ার্কে এই মেরি সহেলি টিম চালু করা হয় আরপিএফ-এর তরফে। এবার সেই মেরি সহেলি টিমের হাত ধরেই হাওড়া স্টেশনে এক মহিলার কোল আলো করে জন্ম নিল এক পুত্র সন্তান। আরপিএফ-এর মেরি সহেলি টিমের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে বিভিন্ন মহল।