Independence day 2022: ‘ইউনিয়ন জ্যাক নামিয়ে তেরঙ্গা পতাকা তুলেছিলাম’, ১৯৪৭ এর স্মৃতিচারণায় আবেগতাড়িত বিমান

Independence day 2022: গত বছরই আলিমুদ্দিনে প্রথমবারের জন্য ওঠে জাতীয় পতকা। স্বাধীনতা দিবাসে যে কমিউনিস্ট পার্টি এতদিন জাতীয় পতাকা থেকে মুখ ফিরিয়ে থাকত তাঁদের রাজ্যের সদর দফতরেই জাতীয় পতাকা ওঠায় হৈচৈ পড়ে যায় রাজনৈতিক মহলে।

Independence day 2022: ‘ইউনিয়ন জ্যাক নামিয়ে তেরঙ্গা পতাকা তুলেছিলাম’, ১৯৪৭ এর স্মৃতিচারণায় আবেগতাড়িত বিমান
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Aug 12, 2022 | 5:43 PM

জলপাইগুড়ি: স্বাধীনতার ৭৫ বছর (75 years of independence) উপলক্ষে সেজে উঠছে গোটা দেশ। এদিকে এরমধ্যে শহীদ ক্ষদিরামের আত্মবলিদান দিবসে অন্য মেজাজে দেখতে পাওয়া গেল বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে (Left Front Chairman Biman Basu)। ক্ষুদিরামের মৃত্যুদিনে SFI-DYFI আয়োজিত একটি জনসভায় যোগ দিতে বৃহস্পতিবার বিকালে জলপাইগুড়িতে (Jalpaiguri) আসেন বিমান বসু। রাতে জলপাইগুড়ি পান্ডা পাড়া কালিবাড়ি এলাকায় হওয়া ওই জনসভায় বক্তব্য রাখেন তিনি। বক্তব্য রাখতেই গিয়েই স্বাধীনতা দিবসের প্রসঙ্গ উঠতেই আবেগতাড়িত হয়ে পড়তে দেখা যায়  ৮৩-র বিমানকে। তাঁর কথায় বারবারই উঠে আসে তাঁর ছেলেবেলার কথা। 

মঞ্চ থেকেই বিমান বলেন, “১৯৪৭ সালের ১৫ অগস্ট যখন দেশ স্বাধীন হয় তখন আমি অনেক ছোট। আমার পুরোটা মনে নেই। কিঞ্চিৎ মনে আছে।  সেই দিন তেরঙ্গা পতাকা লাগানোর যেন উৎসব হচ্ছিল। আমাদের বাড়িতেও পতাকা লাগানো হচ্ছিল। আমি বললাম আমাকেও একটা পতাকা দাও। আমি একটা ছোট পতাকা নিয়ে জানলায় লাগিয়েছিলাম। এর পরেরবার ১৯৪৮ সালের কথা আমার পুরো মনে আছে। আমরা যেই বাড়িতে থাকতাম তার একটা বাড়ির পরের বাড়িতে একটা ইউনিয়ন জ্যাক লাগানো হয়েছিল। সেই পতাকা দেখতে পেয়ে তা নিয়ে হৈচৈ পড়ে যায়। তখন আমরা সবাই মিলে ওই বাড়িতে গিয়ে ইউনিয়ন জ্যাক টেনে নামিয়ে দেই। তারপর সেখানে তেরঙ্গা পতাকা লাগানো হয়।”  

এই খবরটিও পড়ুন

এদিকে গত বছরই আলিমুদ্দিনে প্রথমবারের জন্য ওঠে জাতীয় পতকা। স্বাধীনতা দিবাসে যে কমিউনিস্ট পার্টি এতদিন জাতীয় পতাকা থেকে মুখ ফিরিয়ে থাকত তাঁদের রাজ্যের সদর দফতরেই জাতীয় পতাকা ওঠায় হৈচৈ পড়ে যায় রাজনৈতিক মহলে। তবে এবারে একে কদম এগিয়ে একেবারে ১৫ দিন ধরে দেশব্যাপী স্বাধীনতা দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে একেজি ভবন। একইসঙ্গে ভারতের সংবিধান সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে ১৫ দিন ধরে বামেদের প্রচারাভিযান চলবে বলে জানা যাচ্ছে। যা নিয়েও রাজনৈতিক মহলে চলছে জোরদার চর্চা।  

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla