New Road: চিন সীমান্তে সেনার সরঞ্জাম পৌঁছতে উদ্যোগ, ডামডিম থেকে আলাগাড়া সড়ক উদ্বোধন রাজনাথের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: Oct 29, 2022 | 4:53 PM

Rajnath Singh: ডামডিমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জলপাইগুড়ির সাংসদ ডাঃ জয়ন্ত রায় এবং নাগরাকাটার বিধায়ক পুনা ভেংরা।

New Road: চিন সীমান্তে সেনার সরঞ্জাম পৌঁছতে উদ্যোগ, ডামডিম থেকে আলাগাড়া সড়ক উদ্বোধন রাজনাথের
নবনির্মিত রাস্তা

জলপাইগুড়ি: ডামডিম থেকে আলগাড়া পর্যন্ত নবনির্মিত ৭১ কিমি সড়ক ভার্চুয়ালি মাধ্যমে  আনুষ্ঠানিক উদ্বোধন করলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী  রাজনাথ সিং। রাষ্ট্রীয় সুরক্ষার দিক থেকে এই রাস্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেন্দ্রশাসিত অঞ্চল লে থেকে ভার্চুয়াল মাধ্যমে দেশব্যাপী ছড়িয়ে থাকা মোট ৭৫টি প্রকল্পের এদিন আনুষ্ঠানিক উদ্বোধন করেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ডামডিমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জলপাইগুড়ির সাংসদ ডাঃ জয়ন্ত রায় এবং নাগরাকাটার বিধায়ক পুনা ভেংরা।

জানা গিয়েছে, দেশের নিরাপত্তার স্বার্থে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ৭৫টি প্রকল্প। উত্তর-পূর্বে চিন এবং উত্তর-পশ্চিমে পাকিস্তান সীমান্তের বিস্তীর্ন এলাকাজুড়ে প্রতিবেশী দেশগুলোর রক্তচক্ষুর যোগ্য জবাব দিতে খুব সহজেই যাতে ভারতীয় সেনা গন্তব্যে পৌঁছে যেতে পারে সেদিকে খেয়াল রেখে এই ৭৫টি প্রকল্প আজ থেকে দেশবাসীর ব্যবহারের জন্য চালু করা হলো বলে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এদিন ভার্চুয়াল মাধ্যমে জানিয়েছেন।

অন্যদিকে, সীমা সুরক্ষা সংগঠন দ্বারা নির্মিত ডামডিম থেকে আলগাড়া পর্যন্ত ৭১ কিমি দীর্ঘ দু-লেনের সড়কটি নির্মাণে মোট ৩৫০ কোটি টাকা খরচ হয়েছে বলে বর্ডার রোড অর্গানাইজেশনের অন্তর্ভুক্ত ৭৬৪ টাস্ক ফোর্সের কমান্ডার ডি এস রাও জানিয়েছেন। দেশের অন্যান্য অংশের সাথে পশ্চিমবঙ্গের একমাত্র এই সড়কটির এদিন উদ্বোধন করা হয়। এটি তৈরি করতে সাড়ে পাঁচ বছর সময় লেগেছে বলে জানিয়েছেন তিনি।

ডামডিম মোড়ে আয়োজিত সড়ক উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চ থেকে জলপাইগুড়ির সাংসদ ডাঃ জয়ন্ত রায় বলেন, নাথুলা পেরিয়ে ইন্দো- চিন সীমান্তে প্রতিবেশী দেশের সেনাবাহিনীর রক্তচক্ষুর যোগ্য জবাব দিতে সর্বদা প্রস্তুত ভারতীয় সেনা। প্রাকৃতিক দুর্যোগের কারণে ভারী সরঞ্জাম নিয়ে সীমান্তে পৌছাতে সেনাবাহিনীকে ইদানীং বেগ পেতে হচ্ছে। ডামডিম থেকে সিকিম পেরিয়ে চিন সীমান্তের দুরত্ব ১৮৫ কিমি। সেক্ষেত্রে সেবক থেকে সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়কের বিকল্প হিসেবে নবনির্মিত ডামডিম থেকে আলগাড়া পর্যন্ত ৭১ কিমি দীর্ঘ দু-লেনের সড়কটি ব্যবহার করতে পারবে সেনাবাহিনী। একই সঙ্গে, নতুন এই সড়কটি চালু হওয়ার পর গরুবাথান, লাভা, লোলেগাঁও-সহ পাহাড়ি পর্যটন কেন্দ্রগুলোতেও পর্যটকদের ঢল নামবে বলে আশাপ্রকাশ করেছেন সাংসদ ডাঃ জয়ন্ত রায়। এদিন ভার্চুয়াল মাধ্যমে সাংসদ ডাঃ জয়ন্ত রায়ের সঙ্গে লে থেকে সরাসরি কথাও বলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সকলকে শুভেচ্ছা জানান তিনি।

এদিন ডামডিমের অনুষ্ঠান স্থলে সাংসদের পাশাপাশি  নাগরাকাটার বিধায়ক পুনা ভেংরাকে আমন্ত্রণ জানানো হলেও এলাকার বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী বুলু চিক বরাইককে আমন্ত্রণ জানানো হয়নি।যা নিয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেন রাজ্যের অনগ্রসর শ্রেনী কল্যান ও আদিবাসী উন্নয়ন দপ্তরের স্বাধীন দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী বুলু চিক বরাইক।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla