কখনও ৫০০, কখনও ১০০, ইচ্ছেমতো তোলাবাজি! পুলিশের গাড়ি ঘিরে বিক্ষোভ জনতার

Corruption: পিকআপ ভ্যানের চালকের অভিযোগ, শনিবার রাত দশটা নাগাদ ধূপগুড়ি সিনেমা হল মোড় সংলগ্ন এলাকায় মুরগির গাড়িটিকে আটকায় পুলিশ। অভিযোগ, অসম নম্বরে সেই পিকআপ ভ্য়ানটিকে আগেও একবার পাকড়াও করে মোটা টাকা আদায় করেছেন কর্তব্যরত পুলিশ কর্মীরা।

কখনও ৫০০, কখনও ১০০, ইচ্ছেমতো তোলাবাজি! পুলিশের গাড়ি ঘিরে বিক্ষোভ জনতার
পুলিশের তোলাবাজির অভিযোগ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 1:17 PM

জলপাইগুড়ি: রক্ষক যখন ভক্ষক! পুলিশের (Police) বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ। মুরগি বোঝাই পিকআপ ভ্য়ান তাড়া করে মাঝরাস্তায় আটকিয়ে ৫০০ টাকা কড়ায়-গণ্ডায় আদায় পুলিশের। তবে ৫০০ টাকা দিলেও মন ভরেনি পুলিশ অধিকর্তাদের। অভিযোগ, আরও টাকা চেয়ে বসেন তাঁরা।  টাকা না দিতেই পিকআপভ্যানের পেছনে ধাওয়া করতে থাকেন কর্তব্যরত পুলিশকর্তারা। সেই সময় রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন কয়েকজন পথচারী। অল্পের জন্য প্রাণে বাঁচেন তাঁরা। এরপর, রাস্তায় পুলিশের গাড়ি ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেন এলাকাবাসী।

পিকআপ ভ্যানের চালকের অভিযোগ, শনিবার রাত দশটা নাগাদ ধূপগুড়ি সিনেমা হল মোড় সংলগ্ন এলাকায় মুরগির গাড়িটিকে আটকায় পুলিশ (Police)। অভিযোগ, অসম নম্বরে সেই পিকআপ ভ্য়ানটিকে আগেও একবার পাকড়াও করে মোটা টাকা আদায় করেছেন কর্তব্যরত পুলিশ কর্মীরা (Police)। এরপর গাড়িটি সিনেমাহল মোড় এলাকায় এলে সেখানেও দায়িত্বরত পুলিশকর্মীরা (Police) ওই ভ্যানচালকের থেকে ৫০০ টাকা চেয়ে বসেন। চালক দিতে অস্বীকার করলে সঙ্গে সঙ্গে তাঁর গাড়িটিকে দুটি পুলিশের জিপ ধাওয়া করতে শুরু করে বলে অভিযোগ। এরমধ্যে একটি পুলিশের গাড়ি দ্রুত গতিতে নিয়ম  ভেঙে উল্টো দিকে আসছিল। ফলে অল্পের জন্য় বেঁচে যান বেশ কিছু পথচারী।

পিকআপ ভ্যানের চালকের কথায়, “আমায় প্রথমে আটকানো হল। তখন ট্রাফিক থেকে ৫০০ টাকা চাইল। অনেকক্ষণ জোরাজুরির পর শেষে ১০০ টাকায় রফা হল। তারপর যখন সিনেমাহল মোড়ের দিকে আসছি তখন গাড়িতে অসমের নম্বর দেখে  ধুপগুড়ি পুলিশ গাড়ি আটকাল। ৫০০ টাকা চাইল। আমি টাকা দিতে অস্বীকার করায় ফের আমায় ধাওয়া করতে শুরু করল। ছোট রাস্তায় ওইভাবে স্পিড বাড়িয়ে ধাওয়া করলে অ্যাক্সিডেন্ট হতেই পারত। অল্পের জন্য় প্রাণে বেঁচে গিয়েছেন অনেকে।”

এরপরেই পুলিশের গাড়িটিকে ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে শুরু করেন স্থানীয়দের একাংশ। অভিযোগ রাস্তা দিয়ে ওভারলোডিং গাড়ি অথবা মুরগি, গরু নিয়ে গাড়ি যেতে দেখলেই পুলিশ গাড়ি আটকে করে, তোলা দিতে হয় পুলিশকে। মাঝেমধ্যেই পুলিশের বিরুদ্ধে রাস্তায় মালবাহী গাড়ি আটকে তোলাবাজির অভিযোগ ওঠে এবার সরাসরি শহরের বুকে এই ঘটনা ঘটায় মানুষের মধ্যে ক্ষোভ কয়েকগুণ বেড়েছে। প্রথমে ট্রাফিক মোড়, পরে  মাঝরাস্তায় টহল রত পেট্রোলিং গাড়িকে দিতে হয় মোটা টাকা। এমনটাই অভিযোগ প্রত্যক্ষদর্শী দের। বিক্ষোভকারীদের অভিযোগ পুলিশের এই তোলাবাজির জন্য কয়েক জনের প্রাণ যেতে পারত। পরে, কার্যত এলাকা বাসীদের বিক্ষোভের মুখে পড়ে এলাকা ছেড়ে চলে যায় পুলিশের দুটি গাড়ি। তবে এ বিষয়ে পুলিশের তরফ থেকে এখনও কোনো বিবৃতি পাওয়া যায়নি।

উল্লেখ্য, ভাঙড়ের ট্যাংরায় পুলিশের তোলাবাজির জেরে খালে পড়ে সম্প্রতি মৃত্য়ু হয়েছে এক যুবকের। রাতে সবজি কিনতে গিয়ে তিন বন্ধু পুলিশি জেরার মুখে পড়েন। সবজি কেনার আগেই পুলিশের হাতে ধরা পড়েন তাঁরা। অভিযোগ, পুলিশ আধিকারিকদের হাত থেকে বাঁচতে ছুটে পালানোর চেষ্টা করেন মহম্মদ আলাউদ্দিন নামে ওই যুবক। তখনই খালে পড়ে মৃত্যু হয় তাঁর। বছর তেইশের ওই যুবক একাই তাঁর পরিবারের উপার্জনশীল ছিলেন।

আরও পড়ুন: অর্জুনের বাড়িতে বোমাবাজি, তদন্ত করুক NIA, দাবি শুভেন্দুর

আরও পড়ুন: ‘সকলের ভালর জন্য’ মন্ত্রীর সই জাল, ৪০০ টাকা দিলেই হাতে-হাতে ভুয়ো আধারকার্ড!