Matir Sristhi Project: ‘টাকা ঢুকছে তৃণমূল নেতাদের পকেটে’, এবার ‘মাটির সৃষ্টি’ প্রকল্পে দুর্নীতির অভিযোগ বিরোধীদের

Jhargram: জানা গিয়েছে, বিনপুর ২ ব্লকের সান্দাপাড়া গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত সান্দাপাড়া গ্রামে দু'বছর আগে শুরু হয় 'মাটির সৃষ্টি' প্রকল্প।

Matir Sristhi Project: 'টাকা ঢুকছে তৃণমূল নেতাদের পকেটে', এবার 'মাটির সৃষ্টি' প্রকল্পে দুর্নীতির অভিযোগ বিরোধীদের
(নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2022 | 11:43 AM

বেলপাহাড়ি (ঝাড়গ্রাম): ফের কোটি টাকা দুর্নীতির অভিযোগ। এবার ‘মাটির সৃষ্টি’ প্রকল্পের নামে কোটি টাকা কাজের দুর্নীতির অভিযোগ উঠল ঝাড়গ্রামের বেলপাহাড়িতে। যদিও অভিযোগ অস্বীকার করেছে শাসকদল তৃণমূল।

ঠিক কী ঘটেছে?

জানা গিয়েছে, বিনপুর ২ ব্লকের সান্দাপাড়া গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত সান্দাপাড়া গ্রামে দু’বছর আগে শুরু হয় ‘মাটির সৃষ্টি’ প্রকল্প। যেখানে পশু পালনের জন্য তৈরি করা হয় প্রায় ৯টির মতো সেড। মৎস্য চাষের জন্য খনন করা হয় জলাশয়। একই সঙ্গে বেশ কয়েক বিঘা জায়গা জুড়ে তৈরি করা হয় ফলের বাগান। তবে সঠিক পরিচর্যা না থাকায় এই ছবিই ঠিক উল্টো হয়ে গেল।

পশু পালনের জন্য সেড করা হলেও এখনও পর্যন্ত সেখানে কিছুই এসে পৌঁছয়নি বলে অভিযোগ উঠেছে। এমনকী তৈরি হওয়া সেডগুলি ভেঙে-ভেঙে পড়ছে বলে জানা গিয়েছে। বর্তমানে ভাঙা সেডগুলিতে চলে সমাজ বিরোধীদের আখড়া। ঠিক এমনটাই অভিযোগ করছেন গ্রামবাসীরা।

ব্লক থেকে চাষ করার জন্য গরু, ছাগল, মুরগি, হাস দেওয়া হলেও তা সব বিক্রি হয়ে গিয়েছে। ফলের বাগান করা হলেও সঠিক পরিচর্যার অভাবে সব গাছ মরে হয়েছে। পুরো মাঠ এখন খা-খা করছে। এমনকী সোলার পাম্প সহ সোলার প্লেট ও চুরি গিয়েছে বলে জানা যাচ্ছে। রাতের অন্ধকারে সেখানে মদের আসর থেকে চলছে অসাধু কাজ কর্ম।

নিম্ন মানের নির্মাণ সামগ্রী দিয়ে তৈরি করায় এখন আসতে আসতে সব কিছুই ভেঙে পড়ছে এমনটাই অভিযোগ করছেন গ্রামবাসীরা। তবে শুধু গ্রামবাসীরাই নন, বিরোধী দলগুলিও একই অভিযোগ করেছে। তাদের দাবি প্রকল্পের নামে কোটি কোটি টাকা দুর্নীতি করছে তৃণমূল। নেতাদের শুধু পকেট গরম হয়েছে। কাজের কাজ কিছুই হয়নি। তাদের অভিযোগ, মুখ্যমন্ত্রী এই ধরনের প্রকল্প ও ঘোষণা করেন যাতে তৃণমূলের নেতাদের টাকা পেতে সুবিধা হয়।

এলাকার কংগ্রেস নেতা সুব্রত ভট্টাচার্য বলেন যে, টাকা পাইয়ে দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী এই ধরনের প্রকল্পের ঘোষণা করেন। এখানে হাঁস, মুরগী চাষের জন্য যা যা দেওয়া হচ্ছিল, তা প্রকল্পের আওতায় আসার আগেই বিক্রি করে দেওয়া হচ্ছে। অপরদিকে, পঞ্চায়েত সমিতির সভাপতি তথা তৃণমূল নেতা রাহালা হাঁসদা বলেন, “কাজ হয়েছে, মানুষ নষ্ট করে দিচ্ছে। আমরা রক্ষণাবেক্ষণের চেষ্টা করছি।”

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ সরকার ঘোষিত অন্যতম প্রকল্প হল ‘মাটির সৃষ্টি’। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান-সহ মোট ছ’টি জেলার মোট পঞ্চাশ হাজার একর অনুর্বর জমিতে বিভিন্ন কাজ করা হয় ওই পরিকল্পনার আওতায়।