মৃতের নামে রেশন তুলে বাজারে বিক্রি করেন ডিলার! প্রতিবাদে জামবনির পথ অবরোধ করলেন গ্রাহকরা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: সৈকত দাস

Updated on: Sep 11, 2021 | 7:43 PM

Ration Corruption: রেশন ডিলারের (Ration Dealer) বিরুদ্ধে দুর্নীতি ও গ্রাহকদের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে জামবনির টুলিবড় এলাকায় পথ অবরোধ করলেন গ্রামবাসীরা। ব্যাপক বিক্ষোভের জেরে ছুটে আসে জামবনি থানার পুলিশ।

মৃতের নামে রেশন তুলে বাজারে বিক্রি করেন ডিলার! প্রতিবাদে জামবনির পথ অবরোধ করলেন গ্রাহকরা
রেশন ডিলারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে বিক্ষোভ

ঝাড়গ্রাম: রেশন ডিলারের (Ration Dealer) বিরুদ্ধে দুর্নীতি ও গ্রাহকদের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে জামবনির টুলিবড় এলাকায় পথ অবরোধ করলেন গ্রামবাসীরা। ব্যাপক বিক্ষোভের জেরে ছুটে আসে জামবনি থানার পুলিশ। পুলিশের কাছে আশ্বাসবাণীতেও মন গলেনি। তার পরও বিক্ষোভ চালিয়ে যান তাঁরা।

ঝাড়গ্রাম জেলার জামবনি ব্লকের টুলিবড়ের রেশন ডিলার সুদীপ কুমার মাহাতোর বিরুদ্ধে গ্রাহকদের দীর্ঘদিনের অভিযোগ। তাঁর বিরুদ্ধে দুর্নীতি,স্বজন পোষণ ও গ্রাহকদের বঞ্চনার অভিযোগ নিয়ে প্রশাসনের কাছে গিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ।গ্রাহকদের অভিযোগ, রেশনের জিনিস আনতে গেলে ওই রেশন ডিলার গ্রাহকদের নানাভাবে হয়রানি করে।

এমনকি মৃত গ্রাহকদের নাম তালিকা থেকে বাদ না দিয়ে তাঁদের নামে মাল তুলে বাজারে বিক্রি করেন ওই রেশন ডিলার বলে অভিযোগ। এখানেই শেষ নয়। ওই রেশন ডিলারের বিরুদ্ধে নানাবিধ অভিযোগ করেছেন গ্রামবাসীরা। তাঁদের দাবি, এ নিয়ে ব্লক প্রশাসনের কাছে কোনও সুরাহা না পেয়ে বাধ্য হয়ে পথে নেমেছেন তাঁরা।

শনিবার সকাল থেকেই জামবনি ব্লকের চিল্কিগড় থেকে চিচড়া যাওয়ার রাস্তার মাঝে টুলিবড় এলাকায় হাতে প্ল্যাকার্ড নিয়ে পথ অবরোধ শুরু করেছে গ্রামবাসীরা। ফলে ওই রাস্তায় সমস্ত যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। গ্রামবাসীদের দাবি, দুর্নীতিগ্রস্ত ওই রেশন ডিলারের ডিলারশিপ বাতিল করতে হবে। তাঁর বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগের তদন্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে এবং নতুন রেশন ডিলার নিয়োগ করতে হবে।

এদিকে দীর্ঘক্ষণ পথ অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে যায় জামবনি থানার পুলিশ। তবে গ্রামবাসীরা ওই রেশন ডিলারের দুর্নীতি ও বঞ্চনার বিরুদ্ধে অবরোধ চালিয়ে যাবেন বলে জানান তিনি। প্রশাসনের পক্ষ থেকে লিখিত আশ্বাস পেলে তবেই তাঁরা অবরোধ তুলে নেবেন বলে অবরোধকারী গ্রাহকরা জানিয়েছেন। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।

প্রসঙ্গত, বর্তমানে দেশের প্রায় সাড়ে ৮১ কোটি মানুষকে রেশন সরবরাহ করা হয়ে থাকে। ২০১১ সালের হিসাব অনুযায়ী দেশের দুই তৃতীয়াংশ মানুষ সরকারি রেশন ব্যবস্থার সুযোগ পেয়ে থাকেন।

ভারতের এক বৃহত্তর অংশের দৈনিক রুটি-রুজির প্রশ্নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে দেশের রেশন ব্যবস্থা। প্রতিদিনের সেই রেশন ব্যবস্থার সঠিক প্রয়োগে বাধা হয়ে দাঁড়ায় দুর্নীতি ও অনিয়ম। অনিয়ম হলে অবশ্য অভিযোগ জানানোর সুযোগ থাকে।

রেশন দুর্নীতির ক্ষেত্রে সাধারণত যে বিষয়টি সবার আগে উঠে আসে, তা হল রেশন ডিলার (Ration Dealer)- এর কারচুপি। অনেকক্ষেত্রেই মানুষকে তাঁর প্রাপ্য রেশন না দিয়ে,  রেশন ডিলার এই কারচুপি করে থাকেন। তাই এরকম কোনও ঘটনার শিকার হলে অভিযোগ করা যেতে পারে NFSA -এর নির্দিষ্ট ওয়েবসাইটে। এই ওয়েবসাইটের লিংক হল, https.//nfsa.gov.in। এছাড়াও ভারতের প্রতিটি রাজ্যের জন্য থাকছে NFSA এর টোল-ফ্রি নম্বর। সেই নম্বরে ফোন করেও জানানও যেতে পারে অভিযোগ।

আরও পড়ুন: Cut Money: ‘আত্মহত্যা ছাড়া রাস্তা নেই,’ কাটমানির জ্বালায় অতিষ্ঠ বৃদ্ধ দম্পতির চিঠি বিডিও-কে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla