Unknown Fever: এবার ৪ মাসের শিশুর মৃত্যু, মালদহে অজানা জ্বরের শিকার মোট ৮!

Child Death: অজানা ভাইরাস (Unknown Virus)। তার আক্রমণের শিকার আরও একটি শিশু। ৪ মাস বয়েসের ওই শিশু মৃত্যুতে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে মালদহে। গত কয়েকদিনে ৮ টি শিশুর মৃত্যু হয়েছে, যাদের প্রত্যেকের একই লক্ষ্মণ বলে খবর।

Unknown Fever: এবার ৪ মাসের শিশুর মৃত্যু, মালদহে অজানা জ্বরের শিকার মোট ৮!
উত্তর থেকে দক্ষিণ, জ্বরে কাঁপছে বাংলা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 4:17 PM

মালদহ: জেলায় অজানা জ্বরের (Unknown Fever) প্রকোপ অব্যাহত। উত্তরবঙ্গ থেকে অজানা জ্বরের সংক্রমণের ঘটনা সামনে এলেও বাদ পড়েনি দক্ষিণবঙ্গ। একের পর এক জেলায় জ্বরে আক্রান্ত শিশুদের খবর সামনে আসতে শুরু করে। এবার থাবা মালদহ (Maldah) জেলায়। অজানা ভাইরাস জ্বরে মৃত্যু হল চার মাসের এক শিশুর। সব মিলিয়ে জেলায় মৃত্যু হল ৮ শিশুর বলে জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

অজানা ভাইরাস (Unknown Virus)। তার আক্রমণের শিকার আরও একটি শিশু। ৪ মাস বয়েসের ওই শিশু মৃত্যুতে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে মালদহে। গত কয়েকদিনে ৮ টি শিশুর মৃত্যু হয়েছে, যাদের প্রত্যেকের একই লক্ষ্মণ বলে খবর। জানা যাচ্ছে, করোনা (Corona) নয় অজানা ভাইরাসের আক্রমণেই এই শিশু মৃত্যুর ঘটনা ঘটছে। যা নিয়ে উদ্বিগ্ন মালদহ জেলা স্বাস্থ্য দফতর। মৃতদের স্যাম্পেল সংগ্রহ করা হয়েছে এবং পাঠানো হচ্ছে নাইসেডে। গত ১৬ সেপ্টেম্বর থেকে জেলায় এই অজানা জ্বরে প্রথম শিশুমৃত্যুর খবর আসে। প্রথম দিনে মোট তিনজন শিশুর মৃত্যু হয়।

কী সেই ভাইরাস তা জানাই এখন প্রধান হয়ে উঠেছে মালদহ মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে। তবে গত কয়েকদিনে ৯ টি শিশু মারা গিয়েছে মাতৃমা ভবনে। কিন্তু দু’দিন আগে যে শিশুর মৃত্যু হয় তাঁর রক্ত জনিত অসুস্থতা ছিল বলে তদাবি স্বাস্থ্য দফতরের কর্তাদের। তবে বাকি ৮ জনের শারীরিক অসুস্থতার লক্ষ্মণ এক। প্রত্যেকেরই ছিল জ্বর ও প্রবল শ্বাসকষ্ট। করোনার মতো লক্ষ্মণ থাকুলেও, তাঁদের করোনা হয়নি বলেই দাবি মালদহ মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের।

এই প্রত্যেক শিশুদের করোনা টেস্ট নেগেটিভ রিপোর্ট এসেছে বলে জানা গিয়েছে। তবে চিকিৎসকদের আশঙ্কা এই ৮ টি শিশুর মৃত্যুতে রয়েছে অজানা ভাইরাসের আক্রমণ। সেই ভাইরাসকে চিহ্নিত করতেই মৃতদের স্যাম্পেল পাঠানো হচ্ছে নাইসেডে। পাশাপাশি সেই অজানা ভাইরাসের থাবা থেকে বাঁচতে শিশু ও শিশুর পরিবারের লোকজনদের মুখে মাস্ক পরতে বলা হচ্ছে। একইসঙ্গে করোনা স্বাস্থ্য বিধি যথাযথ ভাবে মেনে চলার আবেদন করছেন চিকিৎসকরা। যদিও সেই নির্দেশের প্রতিফলন দেখা যায়নি মালদহ মেডিকেল হাসপাতালে শিশুর চিকিৎসার জন্যে আসা আত্মীয় পরিজনদের থেকে। তাঁদের কারও মুখেই মাস্ক দেখা যায়নি। শিশুদের নিয়ে ভিড়ের মধ্যেই রয়েছেন সকলে।

উল্লেখ্য, শুক্রবার বোলপুর মহকুমা হাসপাতাল ও সিউড়ি মহকুমা হাসপাতালে অজানা স্বরে শিশুদের আক্রান্তের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। তবে প্রশাসন দাবি করছে এটি শুধুমাত্র ভাইরাল ফিভার। প্রত্যেক শিশুকেই দু’তিনদিন চিকিৎসার পর ছেড়ে দেওয়া হচ্ছে। ক্রমশ খারাপ হচ্ছে উত্তরবঙ্গের অবস্থাও। একের পর এক শিশুর করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। অজানা জ্বরে ধুঁকছে বঙ্গ। রাজ্য জুড়ে আক্রান্তের সংখ্যা দেড় হাজার ছাড়িয়েছে। গত শুক্রবারই উত্তরবঙ্গে বৈঠক করেছেন স্বাস্থ্য ভবনের চার সদস্যের বিশেষ প্রতিনিধি দল। সূতবে উত্তরের জ্বরের থেকে দক্ষিণের জ্বরের চারিত্রিক বৈশিষ্ট্য অনেকটাই আলাদা বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: Adhir Chowdhury: মোদীর কাছে সুপারি নিয়ে কংগ্রেসকে আক্রমণে নেমেছেন মমতা