Chachol Hospital: সকালে এ পজ়িটিভ, বিকেলে একই রোগীর জন্য বি পজ়িটিভ রক্ত চাইল সরকারি হাসপাতাল

Malda: রোগীর রক্তের নমুনা সংগ্রহ করে ব্লাড ব্যাঙ্কে পাঠানো হয়। সেখান থেকে সেই রোগীকে এ পজ়িটিভ রক্ত দেওয়া হয়। সেই রক্ত সকালেই শেষ হয়ে যায়।

Chachol Hospital: সকালে এ পজ়িটিভ, বিকেলে একই রোগীর জন্য বি পজ়িটিভ রক্ত চাইল সরকারি হাসপাতাল
রিকুইজিশান পত্র (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2023 | 4:51 PM

মালদা: সকালে রোগীকে দেওয়া হচ্ছে এ পজ়িটিভ রক্ত। দুপুরের পর সেই একই রোগীকে বি পজ়িটিভ রক্ত দেওয়ার জন্য লিখে পাঠালেন চিকিৎসক। পরে রক্তদাতার চোখে বিষয়টি পড়ায় তুলকালাম মালদার চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালে। জানা গিয়ে, রাজিকা খাতুন নামে এক মুমূর্ষু রোগীর শরীরে রক্তের সংকট দেখা যায়। যার জেরে তিনি ভর্তি হয়েছিলেন মালদার চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালে। রোগীর রক্তের নমুনা সংগ্রহ করে ব্লাড ব্যাঙ্কে পাঠানো হয়। সেখান থেকে সেই রোগীকে এ পজ়িটিভ রক্ত দেওয়া হয়। সেই রক্ত সকালেই শেষ হয়ে যায়।

আবার রক্ত সংকট দেখা দেওয়ায় রোগীর পরিবারের হাতে পুনরায় রক্ত নিয়ে আসার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের তরফে দেওয়া হয় একটি রিকুইজিশন। উল্লেখ্য সেই রিকুইজিশানে রোগীর নাম সহ তাঁর বেড নম্বর উল্লেখ থাকে। সেখানে রক্তের গ্রুপ লেখা হয় বি পজ়িটিভ। পরিবারের লোকজনেরা  যান রক্তদাতার কাছে। রক্তদাতারা রক্ত দিতে এসে দেখেন চক্ষু চড়কগাছ।

তালা বন্ধ থাকে ব্লাড ব্যাঙ্কের দরজা। ঘণ্টাখানেক পর ব্লাড ব্যাঙ্ক কর্তৃপক্ষ আসেন। দেখা যায় ওই রোগীর শরীরে সকালে এ পজ়িটিভ রক্ত চালিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু রাতে বি পজ়িটিভ রক্তের রিকুইজিশন  দিয়ে পাঠিয়েছে। এরপরই চাঁচোল সুপার স্পেশালিটি হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে শুরু হয় তুমুল বিক্ষোভ। বিক্ষোভ চলাকালীন হাসপাতালের চিকিৎসক নিজেদের ভুল স্বীকার করে বলেন, “ভুল হয়েছে।” যদিও,  এ বিষয়ে এখনও পর্যন্ত চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতাল কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া দিতে চাননি।