Murshidabad School: যখন-তখন ভাঙতে পারে দেওয়াল, স্কুল গেটে তালা ঝুলিয়ে অন্যত্র ক্লাস পড়ুয়াদের

Murshidabad: বেনিয়াগ্রাম ২৩ নং ঘোলাকান্দি প্রাথমিক বিদ্যালয়। বর্তমানে সেখানে প্রধান শিক্ষক ছাড়াও আরও দুই শিক্ষককে নিয়ে চলছে ক্লাস।

Murshidabad School: যখন-তখন ভাঙতে পারে দেওয়াল, স্কুল গেটে তালা ঝুলিয়ে অন্যত্র ক্লাস পড়ুয়াদের
ক্লাস করছেন পড়ুয়ারা (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 4:13 PM

মুর্শিদাবাদ: যে কোনও সময় ভেঙে পড়তে পারে বিদ্যালয়ের দেওয়াল। সেই কারণে স্কুল গেটে তালা ঝুলিয়েছেন প্রধান শিক্ষক। বেহাল পরিকাঠামোর জেরে বর্তমানে স্কুলের বাইরে স্থানীয়দের বাড়িতে পড়ুয়াদের পঠন-পাঠন চলছে। ঘটনাটি মুর্শিদাবাদের ফরাক্কার বেনিয়াগ্রামের।

বেনিয়াগ্রাম ২৩ নং ঘোলাকান্দি প্রাথমিক বিদ্যালয়। বর্তমানে সেখানে প্রধান শিক্ষক ছাড়াও আরও দুই শিক্ষককে নিয়ে চলছে ক্লাস। ১৯৭৩ সালে ২৩ নং ঘোলাকান্দি প্রাথমিক বিদ্যালয় স্থাপিত। তারপর থেকে ওই বিদ্যালয়ে আর কোনও রকমের মেরামতি করা হয়নি এমনটাই অভিযোগ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহম্মদ ইসমাইলের। তিনি জানিয়েছেন, বিগত ১০ বছর ওই স্কুল কিছুটা মেরামতি করা হলেও লকডাউনের পর সেখানে কোনও রকম মেরামতি না হওয়ায় পরিকাঠামো আরও বেহাল হয়ে পরে। বর্তমানে বিদ্যালয়ের মোট পড়ুয়া সংখ্যা ১৮০ থেকেও বেশি। একজন অস্থায়ী শিক্ষক, একজন স্থায়ী শিক্ষক নিয়ে পড়ুয়াদের বিদ্যালয় চালান প্রধান শিক্ষক। ইসমাইলবাবুর অভিযোগ, স্কুলটি মেরামতির করানোর জন্য অনেক বার উচ্চ কর্তৃপক্ষকে জানিয়েও কোনও সুরাহা হয়নি। তাই পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে তালা মেরে তিনটি জায়গায় পড়ুয়াদের ভাগ করে ক্লাস করাচ্ছে বিদ্যালয়ের শিক্ষকরা।

ছাত্র-ছাত্রীদের অভিযোগ স্কুলে ক্লাস না হওয়ায় তাঁরা প্রচণ্ড সমস্যায় পড়ছে। যেখানে ক্লাস চলছে তাদের সেই জায়গায় যেতে গেলে মাঠের মধ্যে দিয়ে যেতে হয়। বৃষ্টি হলে সেই জায়গায় জল কাদা জমে থাকায় সময় লাগে যাতায়াতের জন্য। শৌচালয়ের জন্যও অসুবিধা হচ্ছে। জলের ব্যবস্থা নেই। এছাড়া বিদ্যুৎ না থাকায় অসহ্য গরম লাগে বলে অভিযোগ করছেন পড়ুয়ারা।

জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ আশীষ মার্জিত জানান, “ওই প্রাথমিক বিদ্যালয়ের অবস্থা খারাপ এমন কোনও খবর পাইনি। যদি কোনও শিক্ষক বাইরে গিয়ে ক্লাস করেন তাহলে দেখব কেন তিনি তা করছেন। তদন্ত শুরু করব।”

আরও পড়ুন: Deganga School Student Beaten: চিড়ে গিয়েছে মুখ, পিঠে কালশিটের দাগ, প্রধান শিক্ষকের মারে স্তম্ভিত অভিভাবকরা