বাবরি মসজিদ ভাঙার ‘প্রতিশোধ’ নিতে চায় তালিবান-সমর্থক বাংলাদেশি! গ্রেফতার

Taliban Supporter Arrested: সম্প্রতি তালিবানরা আফগানিস্তান দখল করায় উৎসাহিত হয়ে পড়ে জাহাঙ্গির বিশ্বাস সহ তাদের আট-দশজনের একটি দল। তালিবানরা যদি আফগানিস্তান দখল করতে পারে তাহলে তারা কেন বাবরি মসজিদ ভাঙার প্রতিবাদে মন্দির ভাঙতে পারবে না, এই মর্মে সোশ্যাল সাইটে বাংলাদেশিদের উৎসাহিত এবং একজোট করার চেষ্টা করে সে।

বাবরি মসজিদ ভাঙার 'প্রতিশোধ' নিতে চায় তালিবান-সমর্থক বাংলাদেশি! গ্রেফতার
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2021 | 7:09 PM

বসিরহাট: তালিবানরা (Taliban) আফগানিস্তান (Afghanistan) দখল করতে পারলে তারা কেন বাবরি মসজিদ ভাঙার প্রতিবাদে মন্দির ভাঙতে পারবে না। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমনই সব পোস্ট করে বাংলাদেশিদের উৎসাহিত এবং একজোট করার চেষ্টা করেছিল বাংলাদেশির সাতক্ষীরার যুবক। বুধবার বসিরহাট সীমান্ত থেকে তাকে গ্রেফতার করল বিএসএফ (BSF)। তদন্তভার নিল এনআইএ (NIA)।

পুলিশ সূত্রে খবর, এদিন বসিরহাট মহকুমার বসিরহাট থানার ভারত-বাংলাদেশ ঘোজাডাঙ্গা সীমান্ত থেকে কোন বৈধ কাগজপত্র ছাড়া বাংলাদেশ পালানোর সময় এক যুবককে গ্রেফতার করা হয়। ১৫৩ নম্বর ব্যাটালিয়নের সীমান্তরক্ষী বাহিনী তালিবান সমর্থক বলে অভিযুক্ত বাংলাদেশি যুবক জনৈক জাহাঙ্গির বিশ্বাসকে পাকড়াও করে। জানা গিয়েছে, কিছুদিন আগে সে তামিলনাড়ু পুলিশের কাছ থেকে পালিয়ে আত্মগোপন করে। তার পর গোপনে এ রাজ‍্যে ঢুকে বাংলাদেশ পালানোর ছক করেছিল। যদিও তা আর সম্ভব হয়নি। এদিন বিএসএফ জাহাঙ্গিরকে আটক করে বসিরহাট থানার পুলিশের হাতে তুলে দেয়। তাকে জেরা করতে বসিরহাটে আসে ৩ সদস্যের এনআই-এর গোয়েন্দা দল।

পুলিশ ও গোয়েন্দা সূত্রে দাবি, প্রাথমিক জেরায় জানা গিয়েছে বছর ২৮-এর জাহাঙ্গির বিশ্বাস বাংলাদেশের সাতক্ষীরা জেলার নলড়া গ্রামের বাসিন্দা। বছর আষ্টেক আগে সে বসিরহাটের ঘোজাডাঙা সীমান্ত দিয়ে অবৈধভাবে এ দেশে প্রবেশ করে। তার পর তামিলনাড়ু পালায়। ঘাঁটি গাড়ে চেন্নাইতে। কিছুদিন ধরে নেটমাধ্যমে সে সক্রিয় হয়। ইরোট জেলায় পেল্লাই গ্রামে রাজমিস্ত্রির কাজ নেওয়া জাহাঙ্গির আদতে নাশকতামূলক কাজের পরিকল্পনা করছিল বলে অভিযোগ। তার সঙ্গে আরও শতাধিক বাংলাদেশি বিভিন্ন কাজে যুক্ত ছিল।

সম্প্রতি তালিবানরা আফগানিস্তান দখল করায় উৎসাহিত হয়ে পড়ে জাহাঙ্গির বিশ্বাস সহ তাদের আট-দশজনের একটি দল। তালিবানরা যদি আফগানিস্তান দখল করতে পারে তাহলে তারা কেন বাবরি মসজিদ ভাঙার প্রতিবাদে মন্দির ভাঙতে পারবে না, এই মর্মে সোশ্যাল সাইটে বাংলাদেশিদের উৎসাহিত এবং একজোট করার চেষ্টা করে সে।

তালিবান আফিগানিস্তান আক্রমণের পর উৎসাহিত হয়ে তামিলনাড়ুতে বেশ কয়েকটি মন্দিরে তারা ভাঙচুর চালায়। এই ঘটনায় তামিলনাড়ু পুলিশ ধরপাকড় শুরু করায় পালিয়েছিল জাহাঙ্গির। এদিন গোয়েন্দারা জেরা করার সময় ওই বাংলাদেশি তাদের জানায়, “আমরা একজোট হচ্ছি বুঝতে পেরে এলাকার মানুষ আমাদের তাড়িয়ে দেওয়ার পরিকল্পনা করে।” মোট দু’জন ধরা পড়ার পর গোয়েন্দারা জানতে পারে এরা সকলেই তালিবান সমর্থক। ওই বাংলাদেশিদের একত্রিত করার মূল পাণ্ডা এই জাহাঙ্গির-সহ বেশ কয়েকজন। এরা কলকাতা হয়ে বাংলাদেশে পালানোর চেষ্টা করছে বলে দাবি তদন্তকারীদের।

এদিকে চেন্নাইয়ের গোয়েন্দারা পলাতক বাংলাদেশিদের ছবি দেশের সমস্ত সীমান্তবর্তী থানা এবং বিএসএফ আধিকারিকদের হাতে তুলে দেয়। এদিন বসিরহাটের ঘোজাডাঙ্গা সীমান্ত দিয়ে বাংলাদেশ পালানোর সময় পাসপোর্ট বিহীন এক যুবককে আটক করে বিএসএফ। জেরায় জানা যায়, এই সেই জাহাঙ্গির। এর পর তাকে আটক করে তাকে বসিরহাট থানায় আনা হলে পুলিশ গ্রেফতার করে। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পারে, চেন্নাই থেকে পালানো বাংলাদেশি তালিবান সমর্থকদের মধ‍্যে অন্যতম এই জাহাঙ্গীর বিশ্বাস। দ্রুত তারা খবর পাঠায় গোয়েন্দা দফতরে। তারই ভিত্তিতে এদিন এনআইএ-এর দুই অফিসার সহ তিনজনের দল বসিরহাটে আসে।

দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর তারা একরকম নিশ্চিত হয় যে এই বাংলাদেশি যুবক তালিবান সমর্থক এবং চেন্নাই থেকে পালিয়ে আসছিল। জাহাঙ্গিরকে জেরা করতে দুই-একদিনের মধ্যেই নয়া দিল্লি থেকে কেন্দ্রীয় গোয়েন্দাদের আরও একটি দল বসিরহাটে আসবে বলে খবর। আরও পড়ুন:এ তো অট্টালিকা! নিষিদ্ধপল্লিতে নাবালিকা উদ্ধার করতে গিয়ে হাঁ পুলিশ, এখানেও ‘কাটমানি’?