কামারহাটির জলেই বিষ! ডায়ারিয়ার কারণ নিয়ে মুখ খুললেন স্বাস্থ্যকর্তা

Kamarhati diarrhea: গত কয়েকদিন ধরেই এলাকায় বাড়ছে ডায়ারিয়ার প্রকোপ। বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে ডায়ারিয়ায়।

কামারহাটির জলেই বিষ! ডায়ারিয়ার কারণ নিয়ে মুখ খুললেন স্বাস্থ্যকর্তা
পানীয় জল নিয়ে বাড়ছে উদ্বেগ (ছবি- পিটিআই)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 2:31 PM

কামারহাটি: গত কয়েকদিন ধরে ক্রমাগত বেড়ে চলেছে ডায়ারিয়া (diarrhea) আক্রান্তের সংখ্যা। জল থেকে জীবাণু ছড়াচ্ছে নাকি এর পিছনে অন্য কোনও কারণ রয়েছে তা জানতে জলের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে ইতিমধ্যেই। এখনও সেই নমুনা পরীক্ষার রিপোর্ট আসেনি। তবে, জেলা স্বাস্থ্য আধিকারিক স্বীকার করে নিয়েছেন যে জল থেকেই ডায়ারিয়া ছড়াচ্ছে বলে অনুমান করা হচ্ছে। গতকালের পর আজও আক্রান্তের সংখ্যা বেড়েছে কামারহাটিতে (Kamarhati)। সাগর দত্ত হাসপাতালে ভর্তি হয়েছেন এলাকার একাধিক বাসিন্দা। বৃহস্পতিবার সকালে সেই হাসপাতালে গিয়ে রোগীদের সঙ্গে কথা বলেন স্বাস্থ্য দফতরের আধিকারিকেরা। এলাকা ঘুরেও দেখেন তাঁরা।

জল থেকে ডায়ারিয়া ছড়াচ্ছে বলে আগেই সন্দেহ করা হয়েছিল। কিন্তু নমুনা পরীক্ষার রিপোর্ট না আসা অবধি সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছিল না। তবে আজ, জেলার স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন জল থেকেই জীবাণু ছড়াচ্ছে। জেলা স্বাস্থ্য আধিকারিক তাপস রায় বাংলাকে সাফ জানিয়েছেন জল থেকেই রোগ ছড়াচ্ছে।

কামারহাটি অঞ্চলের ১ নম্বর ওয়ার্ডে আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন বেশিরভাগ শিশু এই রোগে আক্রান্ত হয়েছেন। আজ সকাল থেকেও সাগর দত্ত হাসপাতালে অন্তত ২০ জন আসেন ডায়ারিয়ার উপসর্গ নিয়ে। চিকিৎসকেরা জানিয়েছেন, বেশির ভাগেরই পেটে ব্যাথা, বমির মতো উপসর্গ দেখা যাচ্ছে।

জানা গিয়েছে, মোট ৪ জনের একই উপসর্গে মৃত্যু হওয়ায় ডায়ারিয়া বলেই সন্দেহ করা হয়েছিল। কিন্তু স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুযায়ী, ডায়ারিয়াতে দু’জনেরই মৃত্যু হয়েছে কামারহাটিতে। বাকি দুই মৃত্যুর সঙ্গে এই রোগের কোনও যোগ নেই বলেই জানিয়ে দিয়েছে স্বাস্থ্য দফতর। একটি বিবৃতি জারি করে স্বাস্থ্য দফতর জানিয়েছে, দু’টি মৃত্যু ডায়ারিয়ার কারণে হয়েছে। তবে আরও যে দু’টি মৃত্যু হয়েছে তার সঙ্গে ডায়ারিয়ার যোগ নেই। একইসঙ্গে জানানো হয়েছে, বুধবার পর্যন্ত সুডার রিপোর্ট অনুযায়ী, কামারহাটিতে ডায়ারিয়া আক্রান্ত হয়েছেন ১৬০ জন। সাগরদত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি ৭৬ জন। কামারহাটি ইএস‌আইয়ে হাসপাতালে চিকিৎসাধীন ৪০ জন।

গত মঙ্গলবার উত্তর ২৪ পরগনার কামারহাটিতে ডায়ারিয়ার প্রকোপের বিষয়টি সামনে আসে। অভিযোগ ওঠে, জলবাহিত এই সংক্রমণে দু’জনের মৃত্যু হয়েছে। পরে এই সংখ্যাটা বেড়ে চার হয় বলেও শোনা যায়। মূলত পুর এলাকার ১,২,৩, ৪, ৫ নম্বর ওয়ার্ডে সংক্রমণ ছড়িয়েছে বেশি মাত্রায়। পুরসভার তরফে নল বাহিত জল খেতে নিষেধ করা হয়েছে পুরসভার তরফে। জলের নমুনা পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, বর্ষা হলেই জল জমে যায় এলাকায়। প্রবল বৃষ্টিপাতে জল যন্ত্রণার সঙ্গে বাড়ে পেটের অসুখও। এই বৃষ্টির কারণেই কোনওভাবে পানীয় জলেও ডায়ারিয়ার জীবাণু ছড়িয়ে পড়তে পারে বলে মনে করছেন এলাকার মানুষ। গতকালই স্বাস্থ্য দফতরের তরফে বাড়ি বাড়ি ঘুরে সতর্ক করা হয়েছে  সাধারণ মানুষকে।

আরও পড়ুন: চার মাস পর ছেলে ফিরল সাদা কাপড়ে মুড়ে, থেকে থেকেই জ্ঞান হারাচ্ছেন মা