Dumdum: হরিদ্বারের মতো সন্ধ্যারতি এবার দমদমের পুকুরপাড়েও, সূচনা করলেন সৌগত রায়

Sougata Roy: সাংসদ নিজে হাতে এদিন সন্ধ্যা আরতি করেন। পাশাপাশি শিবের ডামরু নিজেই হাতে তুলে নিয়ে বাজাতে শুরু করেন সাংসদ।

Dumdum: হরিদ্বারের মতো সন্ধ্যারতি এবার দমদমের পুকুরপাড়েও, সূচনা করলেন সৌগত রায়
সৌগত রায়
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 9:58 PM

দমদম: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) কিছুদিন আগেই এ রাজ্যের গঙ্গাবক্ষে সন্ধ্যা আরতির প্রথা শুরু করার ইচ্ছাপ্রকাশ করেছিলেন। উত্তর ভারতের বিভিন্ন জায়গায় যেভাবে গঙ্গা আরতি হয়, ঠিক সেইভাবেই যাতে এখানেও চালু করা হয়, সেই বিষয়টি দেখার জন্য বলেছিলেন তিনি। আর এরপরই হরিদ্বারের মতো করে সন্ধ্যা আরতি শুরু হল দমদমের (Dumdum) বুকে। কিন্তু দমদমে গঙ্গা কোথায়? গঙ্গা না থাক, কিছু পরোয়া নেই। পুকুর তো আছে। এমনই এক পুকুর পাড়ে শুরু হল সন্ধ্যা আরতি। হরিদ্বারের যেভাবে প্রত্যেকদিন সন্ধ্যায় গঙ্গা বক্ষে সন্ধ্যা আরতি হয়, ঠিক তেমনভাবেই দমদমেও শুরু হল আরতি। বুধবার সন্ধেয় দমদম হরকালি কলোনির তিন নম্বর দেবীঘাটে সাংসদ সৌগত রায়ের (Sougata Roy) হাত ধরে শুরু হল সন্ধ্যা আরতি।

দক্ষিণ দমদম পুরসভার ১৫নং ওয়ার্ডের কাউন্সিলর দেবাশিস বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে প্রতিদিন এই সন্ধ্যা আরতি চলবে। দমদমে গঙ্গা নেই, তাই পুকুর পাড়েই চলবে এই আরতি। বুধবার সন্ধেয় এই আরতির শুভ সূচনা করলেন সাংসদ সৌগত রায়। অনুষ্ঠানে উপস্থিত ছিল দক্ষিণ দমদম পুরসভার তৃণমূলের একাধিক কাউন্সিলর। সাংসদ নিজে হাতে এদিন সন্ধ্যা আরতি করেন। পাশাপাশি শিবের ডামরু নিজেই হাতে তুলে নিয়ে বাজাতে শুরু করেন সাংসদ।

গোটা এলাকা মেতে ওঠে ঢাক, ঢোল, শঙ্খ ও উলুধ্বনিতে। ভিড় জমান এলাকার অনেক সাধারণ মানুষজনও।সাংসদ সৌগত রায় জানান, কাউন্সিলর খুবই ভাল উদ্যোগ নিয়েছেন। মুখ্যমন্ত্রী গঙ্গা আরতির কথা বলেছেন সেই মত দমদমের বুকে এই কর্মযজ্ঞ চলছে।

তিনি বলেন, “আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডাক দিয়েছেন, গঙ্গায় প্রতিটি ঘাটে যাতে গঙ্গা আরতি হয়। আমাদের দমদম বিধানসভা কেন্দ্রে গঙ্গা নদী নেই। তাই এখানে দেবাশিস বন্দ্যোপাধ্যায় ঠিক করেছেন, এই দেবীঘাটে, এখানে বিভিন্ন দেবদেবীর মূর্তি আছে, এখানে প্রতিদিন সন্ধেবেলা আরতি হবে। এই আরতির মূল লক্ষ্য হল, আমরা গঙ্গাকে যেমন পবিত্র রাখব, তেমনই প্রতিটি এলাকায় পুকুর বা জলাশয়গুলিও যাতে ভরাট না হয়। এতে মানুষের সচেতনতা বাড়বে।”