Bangaon Lok Sabha Constituency: মতুয়া-গড় এবার কার পাশে? খেলা ঘোরাবে কোন ইস্যু?

Bangaon Lok Sabha Constituency: লোকসভা নির্বাচনের আগে নাগরিকত্ব সংশোধনী আইন(সিএএ) কার্যকর করেছে কেন্দ্র। নাগরিকত্ব ইস্যুকে প্রচারে হাতিয়ার করেছে বিজেপি এবং তৃণমূল। গেরুয়া শিবির নাগরিকত্ব দেওয়ার কথা জানিয়ে প্রচার চালিয়েছে। অন্যদিকে, সিএএ ইস্যু নিয়ে কেন্দ্রের বিরোধিতা করে প্রচার করেছে তৃণমূল।

Bangaon Lok Sabha Constituency: মতুয়া-গড় এবার কার পাশে? খেলা ঘোরাবে কোন ইস্যু?
বনগাঁতে কে জিতবেন? সোমবার, ২০ মে ব্যালটবন্দি হবে প্রার্থীদের ভাগ্য
Follow Us:
| Updated on: May 19, 2024 | 8:57 PM

বনগাঁ: ২০০৯ সালে আসন পুনর্বিন্যাসের জেরে গঠিত বনগাঁ লোকসভা কেন্দ্রে প্রথমবার ফুটেছিল ঘাসফুল। দশ বছর আসনটি নিজেদের দখলে রেখেছিল তৃণমূল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বনগাঁ কেন্দ্রে ফুলবদল হয়। জেতেন বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর। একুশের বিধানসভা নির্বাচনে এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭টি বিধানসভার ৬টিতে জেতে বিজেপি। একটি পায় তৃণমূল। রাজনীতির কারবারিরা বলছেন, চব্বিশের নির্বাচনে কড়া টক্কর হতে চলেছে দুই ফুলের মধ্যে। ফল কী হবে, তা জানা যাবে ৪ জুন। তার আগে জেনে নেওয়া যাক, কার পায়ে কত জমি।

বনগাঁ লোকসভা কেন্দ্রের ৭টি বিধানসভা। কেন্দ্রগুলি হল কল্যাণী, হরিণঘাটা, বাগদা, বনগাঁ উত্তর, বনগাঁ দক্ষিণ, গাইঘাটা, স্বরূপনগর। ২০১৯ সালের লোকসভা নির্বাচন অনুযায়ী এই কেন্দ্রের মোট ভোটার ১৬,৯৯,৭৬৩। ২০১১ সালের জনগণনা অনুযায়ী তফসিলি জাতি ভোটার ৪২.৭ শতাংশ। তফসিলি উপজাতি ভোটার ২.৮ শতাংশ। সংখ্যালঘু ভোটার ১৬.২ শতাংশ। গ্রামীণ ভোটার ৭৬.১ শতাংশ। শহুরে ভোটার ২৩.৯ শতাংশ।

উনিশের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে মূল লড়াই ছিল দুই ফুলের মধ্যে। দুই ফুলের হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হাসি হাসেন বিজেপির শান্তনু ঠাকুর। প্রায় ১ লক্ষ ১০ হাজার ভোটে জেতেন তিনি। সিপিএম তৃতীয় স্থানে থাকলেও প্রাপ্ত ভোটের নিরিখে দুই ফুলের থেকে অনেকটাই পিছনে ছিল। মতুয়া সম্প্রদায়ের একটা বড় অংশের ভোটার থাকেন এই কেন্দ্রে। ফলে ভোটের ফল অনেকটাই নির্ভর করে মতুয়া ভোট কোন দিকে যাবে তার উপর। সিএএ ইস্যু নিয়ে প্রচারে জোর দিয়েছে বিজেপি ও তৃণমূল।

এই খবরটিও পড়ুন

উনিশের লোকসভা এবং একুশের বিধানসভা নির্বাচনে বিধানসভা কেন্দ্র অনুযায়ী কোন দল কত ভোট পেয়েছিল?

নির্বাচন বিধানসভা কেন্দ্র সিপিএম বিজেপি তৃণমূল
২০১৯ কল্যাণী ১৬,৮৯৩ ৯৩,২৯২ ৮৬,২৩৬
২০২১ কল্যাণী ২২,১৬৫ ৯৭,০২৬ ৯৪,৮২০
২০১৯ হরিণঘাটা ১৩,৪৫৪ ৯৪,৩৬৬ ৮৪,৮৯৯
২০২১ হরিণঘাটা ২৪,৮০০ ৯৭,৬৬৬ ৮২,৪৬৬
২০১৯ বাগদা ৬,৯৫৭ ১,০৯,৭৪০ ৮৫,২৮৩
২০২১ বাগদা ৮,২৫০ (কংগ্রেস) ১,০৮,১১১ ৯৮,৩১৯
২০১৯ বনগাঁ উত্তর ৯,৮৬৮ ১,০৪,৫৫৮ ৭৬,১৮৮
২০২১ বনগাঁ উত্তর ১৪,০৫১ ৯৭,৭৬১ ৮৭,২৭৩
২০১৯ বনগাঁ দক্ষিণ ৮,২১২ ১,০৫,১৫৬ ৭৬,৬২৮
২০২১ বনগাঁ দক্ষিণ ১০,০৬৯ ৯৭,৮২৮ ৯৫,৮২৪
২০১৯ গাইঘাটা ১১,৮১৫ ১,০৯,৯২২ ৭৩,৯৭৪
২০২১ গাইঘাটা ১৪,৮৩৮ (সিপিআই) ১,০০,৮০৮ ৯১,২৩০
২০১৯ স্বরূপনগর ২২,৭৯৭ ৬৮,২০৩ ৯২,১৭৪
২০২১ স্বরূপনগর ৪৩,২৮২ ৬৪,৯৮৪ ৯৯,৭৮৪

একুশের বিধানসভা নির্বাচনে কোন আসনে কে জিতেছিলেন?

একুশের বিধানসভা নির্বাচনে বনগাঁ লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভার ৬টিতে জিতেছিল বিজেপি। একটি পায় তৃণমূল। কল্যাণী আসনে জেতেন বিজেপির অম্বিকা রায়। হরিণঘাটায় জয়ী হয়েছেন বিজেপির অসীম কুমার সরকার। বিজেপির টিকিটে বাগদায় জেতেন বিশ্বজিৎ দাস। পরে তৃণমূলে যান। এবং লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী হওয়ার পর বিধায়ক পদ থেকে পদত্যাগ করেছেন তিনি। বনগাঁ উত্তর আসনে জয়ী হয়েছেন বিজেপির অশোক কীর্তনিয়া। বনগাঁ দক্ষিণে জেতেন বিজেপির স্বপন মজুমদার। গাইঘাটা আসনে জয়ী হন পদ্মপ্রার্থী সুব্রত ঠাকুর। একমাত্র স্বরূপনগর আসনটি দখল করে তৃণমূল। জয়ী হন বীণা মণ্ডল।

২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিজেপি পায় ৪৯.১ শতাংশ ভোট। তৃণমূল ৪১.২ শতাংশ এবং সিপিএম ৬.৪ শতাংশ ভোট পায়। একুশের বিধানসভা নির্বাচনে বিজেপি পায় ৪৪.৬ শতাংশ ভোট। তৃণমূল ৪৩.৭ শতাংশ এবং সিপিএম ৭.৭ শতাংশ ভোট পায়।

চব্বিশের নির্বাচনে প্রার্থী কারা?

বিদায়ী সাংসদ শান্তনু ঠাকুরকেই প্রার্থী করেছে বিজেপি। তৃণমূলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন পদ্মশিবির ছেড়ে ঘাসফুল শিবিরে ফিরে আসা বিশ্বজিৎ দাস। এই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী প্রদীপ বিশ্বাস।