Abhishek Banerjee: ‘রাজনীতিতে সময় খুব গুরুত্বপূর্ণ’, বিজেপি-র ক’জন তৃণমূলে আসছেন? জবাব দিলেন অভিষেক

Abhishek Banerjee: দলবদলের ঝোড়ো হাওয়ায় কিছুটা হলেও বেসামাল হয়েছিল ঘাসফুল শিবির। কিন্তু সেই ঝড় সামলে একুশের নির্বাচনে বিপুল জনাদেশ নিয়ে ক্ষমতায় আসে তৃণমূল। সামনে পঞ্চায়েত নির্বাচন আর তার অদূরে চব্বিশের মহারণ

Abhishek Banerjee: 'রাজনীতিতে সময় খুব গুরুত্বপূর্ণ', বিজেপি-র ক'জন তৃণমূলে আসছেন? জবাব দিলেন অভিষেক
বাইরন বিশ্বাস ও অভিষেক বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 6:03 PM

মেদিনীপুর: একুশের নির্বাচনের প্রেক্ষাপটটা মনে রয়েছে? তৃণমূলের দোর্দণ্ডপ্রতাপ নেতারা যোগ দিয়েছিলেন বিজেপিতে। ঘর গুছিয়েছিল পদ্মশিবির। দলবদলের ঝোড়ো হাওয়ায় কিছুটা হলেও বেসামাল হয়েছিল ঘাসফুল শিবির। কিন্তু সেই ঝড় সামলে একুশের নির্বাচনে বিপুল জনাদেশ নিয়ে ক্ষমতায় আসে তৃণমূল। সামনে পঞ্চায়েত নির্বাচন। আর তার অদূরে চব্বিশের মহারণ। মাঝে হয়ে গিয়েছে সাগরদিঘির উপনির্বাচন। যেখানে বাম-কংগ্রেস জোট বড় ফ্যাক্টর হয়েছিল। কিন্তু তিন মাসের মধ্যেই সেই ‘মডেলের’ মুখ বাইরন বিশ্বাসকে টেনে নিল তৃণমূল। অতঃপর বিধানসভায় শূন্য হল কংগ্রেস। সোমবার ঘাটালে তৃণমূলের নবজোয়ার কর্মসূচিতে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে ঘাসফুল পতাকা হাতে তুলে নিলেন বাইরন। কংগ্রেসের একমাত্র বিধায়ক হাতছাড়া। তবে কি এবার যুযুধান প্রতিপক্ষ বিজেপির ক্ষেত্রেও সেরকম কোনও সম্ভাবনা রয়েছে? স্বাভাবিকভাবেই সাংবাদিক বৈঠকে অভিষেককে প্রশ্নটা করা হয়েছিল। সোজাসাপটা জবাব দিলেন অভিষেকও।

অভিষেক বলেন, “বিজেপির জন্য দরজাটা খুলিনি। একটু ফাঁক করলে অনেকেই গলে যাবেন।” এক্ষেত্রে স্ক্রিনিং-তত্ত্ব তুলে ধরে অভিষেক বলেন, “স্ক্রিনিং করে নেওয়ার প্রশ্ন রয়েছে। তাই বিজেপির যাঁরা যোগাযোগে রয়েছেন, তাঁদের বলি, রাজনীতিতে সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

‘সময়’ শব্দটা রাজনীতির ক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ, তার ব্যাখ্যাও করেন অভিষেক। সাগরদিঘি উপনির্বাচনে বাম-কংগ্রেস জোট প্রার্থীর কাছে তৃণমূল প্রার্থীর পরাজয়ের কারণে বেশ কিছুটা অস্বস্তিতে শাসকদল। মাঝের ব্যবধান তিন মাস। পঞ্চায়েত নির্বাচনের আগে বাইরন বিশ্বাসকে তৃণমূলে টেনে বিরোধীদের একটা বড় বার্তা দিল শাসকদল। অন্তত তেমনই বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

অভিষেকের কথায়, “ব্যাটটা সঠিকভাবে যখন বলে লাগে, তখন চার কিংবা ছয় হয়। তাই যখন দরজা খোলা হবে, বিজেপির থেকেও নিশ্চিত অনেকে ঢুকে যাবেন।” অর্থাৎ এক্ষেত্রেও সময় ‘ম্যান্ডেটরি’। বিজেপি থেকে যে অনেকেই তৃণমূলের দিকে পা বাড়িয়ে রেখেছেন, তা দাবি করলেন অভিষেক। কিন্তু কবে তাঁদের দলে নেওয়া হবে, তা স্পষ্ট করলেন। বিষয়টি ছাড়লেন রাজনীতির সময়ের হাতেই। যথার্থ সেই সময় পঞ্চায়েত নির্বাচনের আগে আসবে নাকি চব্বিশের লোকসভা নির্বাচনের আগে, সেটাও বলবে সময়েই।