Awas Yojona: আবাস যোজনার বাড়ি পাননি, গ্রামবাসীদের অভিযোগ পেয়ে পরিদর্শনে মহকুমা শাসক

Ghatal: ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস ব্লকের বিডিওদের সঙ্গে নিয়ে লিস্ট ধরে ধরে মাঝেমধ্যেই বাড়ি বাড়ি ঘুরছেন আবাস যোজনার উপভোক্তাদের তথ্য যাচাইয়ের জন্য।

Awas Yojona: আবাস যোজনার বাড়ি পাননি, গ্রামবাসীদের অভিযোগ পেয়ে পরিদর্শনে মহকুমা শাসক
পরিদর্শনে ঘাটালের মহকুমা শাসক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 3:45 PM

নাসিরুদ্দিন চৌধুরী, সন্ধ্যা দোলই, দিপালী চক্রবর্তীর মতো অনেক মানুষই প্রতিনিয়ত ব্লক প্রশাসনের কাছে আবাস যোজনার বাড়ির দাবি জানাচ্ছেন। তাঁদের দাবি, তাঁরা আবাস যোজনার বাড়ি পাওয়ার উপযুক্ত হলেও তাঁদের নাম আবাস যোজনা তালিকায় নেই। কিন্তু যাঁদের রয়েছে পাকার বাড়ি, গাড়ি, বাড়িতে আছে এসি তাঁদের নাম আবাস যোজনার তালিকায় রয়েছে। নাসিরুদ্দিন, সন্ধ্যারা কবে বাড়ি পাবেন সেই দাবিতে সরব তাঁরা। যদিও তাঁদের প্রশ্নের সামনে কোনও উত্তর নেই ব্লক প্রশাসনের।

আবাস যোজনার বাড়ি নিয়ে দুর্নীতির অভিযোগ তুলে সরব হয়েছিল বিরোধীরা। একই ভাবে আবাস যোজনার বাড়ির তালিকায় নাম না থাকায় ক্ষোভে ফুঁসছে দরিদ্র পরিবারগুলি। এই পরিস্থিতিতে আবাস যোজনায় নাম থাকা ব্যক্তিদের যাচাই গ্রামে গ্রামে ঘুরছেন খোদ মহকুমা শাসক।

বেশ কয়েকদিন ধরেই পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল মহকুমার বিডিও অফিসগুলিতে লক্ষ্য করা যাচ্ছে অনেক মানুষ ব্লক প্রশাসন অভিযোগ জানাতে আসছেন। তাঁরা আবাস যোজনার সঠিক উপোভোক্তা কিন্তু তাঁদের তালিকায় নাম নেই। দেখা যাচ্ছে গ্রামগঞ্জে যে সমস্ত ব্যক্তিদের পাকার বাড়ি রয়েছে তাদের আবাস যোজনার নামের তালিকায় রয়েছে নাম। চন্দ্রকোনা ১ ও ২ নম্বর ব্লকের ব্লক প্রশাসনের কাছে এমনই প্রতিনিয়ত অনেক মানুষ অভিযোগ নিয়ে আসছেন আবাস যোজনায় বাড়ি পাওয়ার জন্য। কিন্তু ব্লক প্রশাসনের তরফ থেকে তাদের জানানো হচ্ছে এই মুহূর্তে তাদের কাছে কোন কিছু করার নেই, অসহায় হয়ে ফিরে যেতে হচ্ছে।

ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস ব্লকের বিডিওদের সঙ্গে নিয়ে লিস্ট ধরে ধরে মাঝেমধ্যেই বাড়ি বাড়ি ঘুরছেন আবাস যোজনার উপভোক্তাদের তথ্য যাচাইয়ের জন্য। উল্লেখ্য ইতিমধ্যে আইসিডিএস কর্মী থেকে আশা কর্মীদের আবাস যোজনা উপভোক্তাদের তথ্য যাচাইয়ের জন্য প্রতিটি বাড়ি বাড়ি যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। যাকে ঘিরে বিভিন্ন জায়গায় শুরু হয়েছে বিক্ষোভ ডেপুটেশন। কিন্তু প্রশাসন আবাস যোজনা বাড়ি পাওয়ার ক্ষেত্রে কোন কোন বিষয়গুলিকে গুরুত্ব দিচ্ছেন, প্রশাসন সূত্রে খবর তথ্য যাচাই এর ক্ষেত্রে গুরুত্ব দেয়া হচ্ছে। উপভোক্তা আগে কোন বাড়ি পেয়েছিল কিনা, বাড়িতে মোটরবাইক আছে কিনা, উপভোক্তার কোন পাকার বাড়ি আছে কিনা, এমনকি উপভোক্তা নিজের পয়সায় পাকার বাড়ি করতে পারবে নাকি সেই বিষয়গুলোও গুরুত্ব দেয়া হচ্ছে। এক কথায় দরিদ্র ব্যক্তিরা এই আওতায় পড়বেন। এখন দেখার প্রশাসনের এত কড়া কড়িতে সঠিক ব্যাক্তি আবাস যোজনার পায় কি না!