Accident: জাতীয় সড়কে বড় দুর্ঘটনা, লরির ধাক্কায় বাস উল্টে সোজা নয়ানজুলিতে

Burdwan: লরিটিও নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যায় খাদে।

Accident: জাতীয় সড়কে বড় দুর্ঘটনা, লরির ধাক্কায় বাস উল্টে সোজা নয়ানজুলিতে
দুর্ঘটনায় মৃত্যু বাইক চালকের (প্রতীকী চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 12:20 PM

বর্ধমান: ক্রমাগত চড়েছে গতির পারদ। আর যার জেরে ঘটে গেল দুর্ঘটনা। লরির ধাক্কায় উল্টে গেল বাস। সোজা গিয়ে পড়ল নয়ানজুলিতে। দুর্ঘটনায় আহত হয়েছেন পাঁচজন বাসযাত্রী।

আজ সকালে বর্ধমান সংলগ্ন বাম বটতলা এলাকায় একটি টাউন সার্ভিস বাসের পিছনে সজোরে ধাক্কা মারে একটি লরি। বাসটি পাল্টি খেয়ে জাতীয় সড়কের পাশের নয়নাজুলিতে পড়ে যায়। লরিটিও নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যায় খাদে। ঘটনায় সাতজন বাসযাত্রী আহত হয়েছেন। গুরুতর জখম অবস্থায় পাঁচজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। গোটা ঘটনায় অবরুদ্ধ হয়ে পড়ে জাতীয় সড়ক। ঘটনাস্থানে আসে শক্তিগড় ও বর্ধমান থানার পুলিশ । বেশ কিছুক্ষণের চেষ্টায় যানচলাচল স্বাভাবিক হয়।

স্থানীয় জনগণের বক্তব‍্য, “জাতীয় সড়কে ঠিকভাবে রক্ষণাবেক্ষণ হয় না। পুরো রাস্তাটি খানা-খন্দে ভর্তি। এদিন, এলাকার বাসিন্দারা উদ্ধার কাজে পুলিশের সঙ্গে হাতে হাত লাগিয়ে চিকিৎসা কেন্দ্রে পাঠায় আহতদের ।

উল্লেখ্য,পথদুর্ঘটনায় (Road Accident) মৃত্যুর হার কমাতে কেন্দ্রের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। ‘গুড সামারিটান স্কিম’ নামে এই প্রকল্পের আওতায় পথদুর্ঘটনায় আহতদের যথা সময়ের মধ্যে হাসপাতালে পৌঁছে দিলে দেওয়া হবে উপযুক্ত পারিতোষিক, আগেই জানিয়েছিল কেন্দ্র। এবার মধ্য প্রদেশ (Madhya Pradesh Government) সরকার সেই প্রকল্প চালু করল। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক মনে করছে, এবার সেই সমস্ত ‘গুড সামারিটান’দের আরও উৎসাহিত করা প্রয়োজন। তাঁরা যাতে আরও বেশি করে বিপদে সহযাত্রীর পাশে দাঁড়ান। সে কারণেই একেবারে নগদ পুরস্কারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের গাইডলাইন অনুযায়ী, একজন পথচারী বছরে সর্বাধিক পাঁচবার পুরস্কৃত হবেন। সব থেকে বেশি যিনি এই পুরস্কার পাবেন, তার জন্য জাতীয় স্তরেও সম্মাননা অপেক্ষা করে থাকবে। কেন্দ্র সেই সম্মান দেবে। তা নগদ ১ লক্ষ টাকা পর্যন্তও হতে পারে। সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রাথমিক ভাবে ৫ লক্ষ টাকার অনুমোদন দিয়েছে পরিবহণ মন্ত্রক। দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতেও এই পুরস্কার দেওয়া হবে।

গাইডলাইনে বলা হয়েছে, দুর্ঘটনা সম্পর্কে পুলিশকে অবগত করবেন ওই মহৎ পথচারী। সব রকম তথ্য প্রমাণ দেখে পুলিশ তাঁকে একটি অনুমোদনপত্র (Acknowledgement) দেবে। সেই অনুমোদনটিই জেলাস্তরে যে অ্যাপ্রাইজাল কমিটি তৈরি করা হবে তার কাছে যাবে। জেলাশাসক এই কমিটির শীর্ষে থাকবেন। তিনি পুলিশের সহযোগিতায় গোটা বিষয়টি খুঁটিয়ে দেখবেন। এরপরই সেই অনুমোদনটিতে ‘গুড সামারিটান’-এর সিলমোহর পড়বে। একই সঙ্গে ওই পথচারী সরাসরি দুর্ঘটনাগ্রস্তকে হাসপাতালে নিয়ে যেতে পারেন। তার পরও পুলিশকে গোটা বিষয়টি জানাতে পারেন।

আরও পড়ুন: Pakistan: আবারও পাক ডিগবাজি! আমেরিকার সঙ্গে চুক্তির কথা মানতে নারজ ইসলামাবাদ