Katwa: টিকা না পেয়ে প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন জনগণ

Katwa: কাটোয়া পৌরসভায় ভ্যাকসিন দেওয়া হবে। কিন্তু তার জন্য নিতে হবে কুপন। এই রকমই গুজব রটে যায় জনগণের মধ্যে।

Katwa: টিকা না পেয়ে প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন জনগণ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 6:46 PM

কাটোয়া: রাত থেকে লম্বা লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছেন গ্রামের মানুষজন। কেউ এসেছেন বাড়ির কাছ থেকে। কারও-কারও বাড়ি অনেকটাই দূরে। কেউ আবার থাকেন অন্য জেলায়। প্রত্যেকেই টিকা নেবেন বলে কুপন নিতে এসেছেন। কিন্তু কোথায় কী! লাইন দিয়ে দাঁড়িয়ে থাকাই হল সার। জানা গেল কোনও কুপন দেওয়া হচ্ছে না। পুরোটাই গুজব। আবারও ভ্যাকসিন নিয়ে সমস্যার শিকার সাধারণ মানুষ। কিন্তু এরপরও হেলদোল নেই প্রশাসনের।

জানা গিয়েছে, কাটোয়া পৌরসভায় ভ্যাকসিন দেওয়া হবে। কিন্তু তার জন্য নিতে হবে কুপন। এই রকমই গুজব রটে যায় জনগণের মধ্যে। এবার ভ্যাকসিন নিয়ে রাত থেকে লাইন দাঁড়ায় জনসাধারণ। দূর-দূরান্ত প্রচুর মানুষ লাইন দিতে ভিড় করেন এলাকায়। শুধু কাটোয়া নয়, পার্শ্ববর্তী জেলা থেকেও প্রচুর মানুষ আসেন লাইন দিয়ে কুপন নিতে। শুধু পুরুষ বা মহিলা নয় ওই লাইনে অনেক বয়স্ক মানুষকেও দেখা যায় ভ্যাকসিনের কুপন নিতে আসার জন্য। তবে বিষয়টি যে সম্পুর্ণ গুজব সেই খবর জানতে পাওয়ার পরই ক্ষোভে ফেটে পড়েন সাধারণ মানুষ।

টিকা নিতে আসা এক যুবক বলেন, “গ্রামের মানুষদের ভ্যাকসিন দেওয়া হবে না। গ্রামের লোকেরা মানুষ নয়,গরু-ছাগল। তাঁদের প্রাণের কোনও মূল্য নয়। কারণ তাঁরা কাজকর্ম করে না বেকার।” অন্য আর একজনের বক্তব্য, “এর আগেও একদিন এসেছিলাম তখন বলা হয়েছিল পরে দেবে। এরপর গতকাল রাত থেকে লাইন দিয়ে রয়েছি। ভ্যাকসিনের জন্য। এখন শুনছি গ্রামের মানুষদের ভ্যাকসিন দেওয়া হবে না।”

পুরসভার কর্মীরা অফিস খোলার আগেই ঘটনাস্থানে পৌঁছায় পুলিশবাহিনী। সকলের উদ্দেশ্যে জানানো হয় যে প্রত্যেককে ভ্যাকসিনের কুপন দেয়া হবে তা গুজব। কোনওভাবে এই গুজব রটে গিয়েছে। তবে ভ্যাকসিন দেওয়া হবে শুধুমাত্র পুরো এলাকার বাসিন্দাদের। প্রসাসনের তরফে আরও জানানো হয় বিভিন্ন পার্শ্ববর্তী গ্রামের ও অন্যান্য জেলা থেকে আসা মানুষজনদের হাসপাতাল বা গ্রাম পঞ্চায়েত থেকেই ভ্যাকসিনের কুপন সংগ্রহ করতে হবে। তাছাড়াও আজ কাটোয়া পুরসভা ভ্যাকসিনের কুপন দেওয়া বন্ধ থাকবে বলে আগেই জানানো হয়েছিল।

উল্লেখ্য, রাজ্যে টিকাকরণে  বিশৃঙ্খলার ছবি বরাবরই স্পষ্ট। উত্তর থেকে দক্ষিণে বিভিন্ন সময়ে সেই বিশৃঙ্খলার ছবি স্পষ্ট হয়েছে। এমনকী, টিকাকরণে দল দেখে টিকা দেওয়া হচ্ছে এমন অভিযোগও বারবার করে এসেছে বিরোধী শিবির। কয়েকদিন আগে শিলিগুড়িতে বিজেপি করার ‘অপরাধে’ টিকা না পাওয়ার অভিযোগ তুলে সরব হয়েছিলেন শিলিগুড়ির বাসিন্দাদের একাংশ।

অভিযোগ, গত মঙ্গলবার সকাল থেকে শিলিগুড়ির জগদীশচন্দ্র বিদ্যাপীঠে টিকাকরণের কাজ চলছিল। গেটের বাইরে ব্যানার দেওয়া হয়, শিলিগুড়ি পৌরসভার পক্ষ থেকে টিকাকরণ করা হচ্ছে। অভিযোগ, স্থানীয় তৃণমূল নেতা ও তৃণমূল যুব কংগ্রেসের কিছু কর্মী মিলে স্বেচ্ছাসেবক হিসেবে কুপন বিলি করা শুরু করেন। সেখানে বেছে বেছে এলাকার তৃণমূল কর্মী সমর্থকদের টিকা দেওয়া হচ্ছে বলে অভিযোগ ওঠে। এমনকী, টাকার বদলে টিকা দেওয়ারও অভিযোগ শাসক শিবিরের বিরুদ্ধে। সেই ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা শুরু হয় এলাকায়।

আরও পড়ুন: Bhawanipore By-Election: দিলীপ ঘোষের উপর ‘হামলা’র ঘটনায় গ্রেফতার আট, যদিও জামিনযোগ্য ধারায় ধৃত সকলেই