স্টুডেন্ট ক্রেডিট কার্ডে লোন পেতে গেলে ব্যাঙ্কে রাখতে হবে বাড়ির দলিল, LIC সার্টিফিকেট! চরম বিতর্ক

Purbo Bardhaman: পড়াশোনার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডের লোন চেয়ে বর্ধমান সেন্ট্রাল কো অপারেটিভ ব্যাঙ্কের কালনা শাখায় আবেদন করেন কালনার ছোটমিত্র পাড়ার ছাত্র আবির মিত্র।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডে লোন পেতে গেলে ব্যাঙ্কে রাখতে হবে বাড়ির দলিল, LIC সার্টিফিকেট! চরম বিতর্ক
গ্রাফিক্স: অভিজিত্ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 2:12 PM

পূর্ব বর্ধমান: স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন নিতে গেলে ব্যাঙ্কে রাখতে হবে না কোনও গ্যারেন্টার! খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ কথা ঘোষণা করেছিলেন। কিন্তু বর্ধমানের সেন্ট্রাল কো অপারেটিভ ব্যাঙ্কের একটি শাখায় বলা হল, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন পেতে গেলে ব্যাঙ্কে জমা রাখতে হবে বাড়ির দলিল। সঙ্গে রাখতে হবে মোটা অঙ্কের টাকার এলআইসি সার্টিফিকেটও। প্রশ্নের মুখে ব্যাঙ্ক কর্তৃপক্ষের ভূমিকা। কালনার ছোটমিত্র পাড়ার এক কলেজ ছাত্রের অভিযোগে একাধিক প্রশ্ন উঠছে।

পড়াশোনার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডের লোন চেয়ে বর্ধমান সেন্ট্রাল কো অপারেটিভ ব্যাঙ্কের কালনা শাখায় আবেদন করেন কালনার ছোটমিত্র পাড়ার ছাত্র আবির মিত্র। তাঁর বক্তব্য, ব্যাঙ্ক কর্তৃপক্ষ তাঁকে জানান, স্টুডেন্ট ক্রেডিট কার্ডে লোন পেতে হলে ব্যাঙ্কে জমা রাখতে হবে বাড়ির দলিল বা মোটা অঙ্কের এলআইসি সার্টিফিকেট।

অথচ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতো স্টুডেন্ট ক্রেডিট কার্ডের লোনের জন্য কোনও গ্যারেন্টার বা ডিপোজিট লাগবে না। সেটাই সরকারিভাবেও জানানো হয়েছে। কিন্তু বি টেক সেকেন্ড ইয়ারের ছাত্র আবির মিত্র বর্ধমান কো অপারেটিভ ব্যাঙ্কের কালনা শাখার স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেখিয়ে লোনের আবেদন করায় ব্যাঙ্ক কর্তৃপক্ষ তাঁকে বাড়ির দলিল বা এলআইসি কাগজ সিকিউরিটি বাবদ জমা রাখার কথা বলেছেন বলে অভিযোগ।

ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র আবির। বাবা ছোটোখাটো কাজ করেন। সাংসার চালাতেই হিমশিম খান তিনি। তারওপর ছেলের পড়াশোনার খরচ। টাকার অভাবে মাঝপথেই থমকে যেতে বসেছে আবিরের পড়াশোনা। কিন্তু যে কোনও ভাবেই পড়াশোনাটা চালিয়ে যেতে চান আবির। যাতে একটা চাকরি জুটিয়ে সংসারের হাল ফেরাতে পারেন। কিন্তু লোন-বিভ্রাটে সেই প্রক্রিয়াও যেন স্থবির!

গোটা বিষয়টি ওই ছাত্র মুখ্যমন্ত্রী, কালনার বিধায়ক, কালনার মহকুমাশাসক-সহ বেশ কয়েক জায়গায় লিখিত অভিযোগ জানিয়েছেন। ছাত্রের বক্তব্য, “আমার বাবার আর্থিক অবস্থা খারাপ। বাবা একটি ওষুধের দোকানের কর্মচারী। সেই কারণেই পড়াশোনার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডে দেড় লক্ষ টাকা ঋণের জন্য আবেদন করেছিলাম। লোনটা না পেলে পড়াশোনা বন্ধ হয়ে যাবে।”

এই বিষয়ে কালানার বিধায়ক দেবপ্রসাদ বাগ বলেন, “এটা সরকারকে কলঙ্কিত করার একটি প্রচেষ্টা।আমি ওঁকে ফোন করে বিষয়টি বলেছি পরবর্তী সময় দলিল রাখার কথা বললে আমরা বিক্ষোভে নামব।” স্টুডেন্ট ক্রেডিট কার্ডে লোন পেতে যে কিছুই ব্যাঙ্কে ডিপোজিট রাখতে হবে না, তা এদিন আবারও স্পষ্ট করে দেন বিধায়ক।

যদিও বিষয়টি নিয়ে বিতর্ক দানা বাঁঁধতেই বর্ধমান সেন্ট্রাল কো অপারেটিভ ব্যাঙ্কের কালনা শাখার ম্যানেজার বলেন, “দলিল রাখার কোনও বিষয় বলা হয়নি। ওটা শুধুমাত্র একটু আলোচনা করা হয়েছিল। ওটা কোনও বিষয়ই নয়। লোনের ব্যাপারটা পুরোটাই বর্ধমান সদর মেন শাখা দেখছে। তাঁরাই বলতে পারবেন।” আরও পড়ুন: ফোনে আসেনি মেসেজও, মেয়াদ উত্তীর্ণের আগেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে উধাও এফডি-র টাকা! কীভাবে?