Purba Medinipur: অধিকারী আমলে কাঁথি পুরসভায় দুর্নীতির অভিযোগ! নবান্নের নির্দেশে শুরু হল তদন্ত

Contai Municipality: তখন কাঁথি পুরসভার চেয়ারম্যান ছিলেন শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী। শুভেন্দু অধিকারী রাজ্যের পরিবহণ মন্ত্রী থাকাকালীন কাঁথি পুরসভার পথবাতি বসানোর যে অর্থ তাঁর দফতর থেকে বরাদ্দ হয়েছিল, সেখানে অনিয়ম হয়েছে কিনা সেটাও খতিয়ে দেখা হচ্ছে বলে খবর।

Purba Medinipur: অধিকারী আমলে কাঁথি পুরসভায় দুর্নীতির অভিযোগ! নবান্নের নির্দেশে শুরু হল তদন্ত
নবান্নের সিদ্ধান্তে তদন্ত শুরু কাঁথি পুরসভায়। নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 6:12 PM

পূর্ব মেদিনীপুর: রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের পাখির চোখ রয়েছে কাঁথি পুরসভা। অন্যদিকে নিজের গড় ধরে রাখতে মরিয়া শুভেন্দু অধিকারী (Suvendu Adhikar)। পুরভোটকে সামনে রেখে যখন ইতিমধ্যেই প্রচার শুরু করে দিয়েছে সমস্ত রাজনৈতিক দল। তখন কাঁথি পুরসভায় দুর্নীতির অভিযোগে শুরু হল তদন্ত।

বুধবার কাঁথি পুরসভায় একাধিক উন্নয়ন সংক্রান্ত নথিপত্র যাচাই করতে শুরু করল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। নবান্নের নির্দেশেই শুরু হয়েছে এই তদন্ত। যা নিয়ে কাঁথির রাজনৈতিক মহলেও শুরু হয়েছে জোর চাপানউতোর।

কাঁথি পুরসভা দীর্ঘদিন ধরে অধিকারী গড় বলে পরিচিত। বর্তমান তৃণমূল সাংসদ শিশির অধিকারী কাঁথি পুরসভা একাধিকবার চেয়ারম্যান ছিলেন। তার পর বাড়ির মেজছেলে শুভেন্দু অধিকারী পুরসভার চেয়ারম্যান হয়েছেন। পরে দু’বার চেয়ারম্যান হন শিশিরবাবুর ছোট ছেলে সৌমেন্দু অধিকারী। একুশের ভোটের আগে অবশ্য তাঁকে সরিয়ে দেওয়া হয়।

এদিকে পুরভোটের মুখে নবান্নের নির্দেশে বেশ কয়েকটি প্রকল্পের আর্থিক অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে বলে সূত্র মারফত খবর। সূত্রের খবর, অতিরিক্ত জেলা শাসক শ্বেতা আগরওয়াল ও অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) মানবকুমার সিংহলের নেতৃত্বে একটি বিশেষ তদন্ত কমিটি করা হয়েছে। তাছাড়া পুরসভার নজরদারির জন্য অতিরিক্ত পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে।

জানা যাচ্ছে, যে সময় প্রকল্পের নথি তদন্ত করে দেখা হচ্ছে, তখন কাঁথি পুরসভার চেয়ারম্যান ছিলেন শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী। শুভেন্দু অধিকারী রাজ্যের পরিবহণ মন্ত্রী থাকাকালীন কাঁথি পুরসভার পথবাতি বসানোর যে অর্থ তাঁর দফতর থেকে বরাদ্দ হয়েছিল, সেখানে অনিয়ম হয়েছে কিনা সেটাও খতিয়ে দেখা হচ্ছে বলে খবর। একাধিক ওয়ার্ডে এই পথবাতি সংখ্যা নির্ধারণ ও চিহ্নিতকরণ প্রক্রিয়া চলছে। ওই কাজে যে পরিমাণ অর্থ বরাদ্দ হয়েছিল, তার থেকে কম সংখ্যক পথবাতি বসানো হয়েছে বলে অভিযোগ।

তাছাড়া গ্রিন সিটি মিশন প্রকল্পে সৌন্দর্য না করে টাকা তোলার অভিযোগ রয়েছে। যদিও এ বিষয়ে অধিকারী পরিবারের কোন সদস্যের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

কাঁথি পুরসভার প্রশাসক হরিসাধন দাস অধিকারী জানান, “অতিরিক্ত জেলা শাসক ও অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে প্রতিনিধি দল কাঁথি পুরসভার দুর্নীতি নিয়ে তদন্ত চলছে। কিন্তু আজ উন্নয়নমূলক আলোচনা করলেন। এছাড়াও অন্য বিষয়ে আলোচনা হয়েছে।”

এদিন জেলাশাসক পূর্ণেন্দু মাজি, জেলা পুলিশ সুপার অমরনাথ কে, মহকুমা শাসক আদিত্য বিক্রম মোহন হিরানি, মহকুমা পুলিশ আধিকারিক, কাঁথি থানার আইসি -সহ বিভিন্ন আধিকারিক পুর প্রশাসক মণ্ডলীর সদস্য উপস্থিতিতে দীর্ঘক্ষণ আলোচনা হয়। শেষমেশ বেশ কিছু নথি বাজেয়াপ্ত করা হয়েছে বলে খবর।

আরও পড়ুন: TMC Leader: ‘বিজেপির হয়ে প্রচার করলেই সামাজিক বয়কট!’ খোলাখুলি ‘গেরুয়া রোকো’ দাওয়াই তৃণমূল নেতার