Ilish: বাজারে ভূরি ভূরি ইলিশ, দেখলেই কিনে আনবেন, সতর্ক করছেন বিশেষজ্ঞরাই, পশ্চাতে হবে

Ilish: বাজারে গিয়ে সহজে ইলিশ চেনা দায়, কারণ না ইলিশের মতো দেখতে সামুদ্রিক মাছ পাওয়া যাচ্ছে বাজারে। চন্দনা, সার্ডিন, পানসা, খায়রা, চৌক্কা ও সাগর চাপিলা হল বিশেষ ধরনের সামুদ্রিক মাছ। এসব মাছ ইলিশের মতই দেখতে। তবে কিছু পার্থক্য রয়েছে। সাধারণভাবে এসব মাছ ইলিশের চেয়ে চওড়ায় কম।

Ilish: বাজারে ভূরি ভূরি ইলিশ, দেখলেই কিনে আনবেন, সতর্ক করছেন বিশেষজ্ঞরাই, পশ্চাতে হবে
কোনটা আসল ইলিশ? Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2024 | 10:51 AM

পূর্ব মেদিনীপুর: বর্ষাকাল, পাতে ইলিশ পড়বে না তা কী হয়! কথায় আছে মাছে ভাতে বাঙালি। আর ইলিশের তো গন্ধেই খাওয়া হয়ে যায় বাঙালির। কিন্তু জানেন কি,  বাজারে বিকোচ্ছে নকল ইলিশ! চিনতে ভুল করছেন অনেকে। কিন্তু ইলিশের দামেই বিকোচ্ছে নকল ইলিশ। সতর্ক করছেন বিশেষজ্ঞরাই।

বাজারে গিয়ে সহজে ইলিশ চেনা দায়, কারণ ইলিশের মতো দেখতে সামুদ্রিক মাছ পাওয়া যাচ্ছে বাজারে। চন্দনা, সার্ডিন, পানসা, খায়রা, চৌক্কা ও সাগর চাপিলা – বিশেষ ধরনের সামুদ্রিক মাছ, যা ইলিশের নাম করে বাজারে বিকোচ্ছে। এসব মাছ ইলিশের মতই দেখতে। তবে কিছু পার্থক্য রয়েছে। সাধারণভাবে এসব মাছ ইলিশের চেয়ে চওড়ায় কম। এসব মাছে ইলিশের গন্ধ নেই। চেহারা কিছুটা ইলিশের মত, তবে ভালে করে খেয়াল করলে পার্থক্য বোঝা যায়।

চন্দনা ইলিশ চেনার উপায় কী? রাম যাদব নামে এক মৎস্য ব্যবসায়ীরাই জানাচ্ছেন, চন্দনা ইলিশের বক্ষ কাঁটা ৩০ টির কম থাকে, লেজ পাখনাও তুলনামূলক ছোট হয়, নীচে চোয়াল বড়। ইলিশের সঙ্গে খয়রা মাছেরও চেনার বিভ্রান্তি হয়। খয়রা মাছ চেনার উপায় কী? খয়রা মাছ পীঠের চেয়ে পেটের দিকে বেশি ফোলা, প্রশস্ত এবং ইলিশের তুলনায় পাতলা হয়। যেখানে ইলিশ দুদিকেই সমানভাবে উত্তল ও মোটা। ইলিশের তুলনায় খয়রা মাছের চোখ বড় হয়। খয়রা মাছের মাথার আকৃতি অপেক্ষাকৃত খাটো ও সামনের দিকটা ভোঁতা। আর গন্ধেই ধরা পড়ে যাবে ইলিশ আর খয়রা।

ইলিশের সঙ্গে সার্ডিন বা টাকিয়া মাছ চিনতে অনেকে ভুল করতে পারেন। সার্ডিনের দেহ পুরু এবং পীঠের দিকের চেয়ে পেটের দিক অপেক্ষাকৃত উত্তল ও চ্যাপ্টা। ইলিশের দেহ পার্শ্বীয়ভাবে পুরু, পীঠের ও পেটের দিক প্রায় সমভাবে উত্তল। সার্ডিন মাছ লম্বায় ছোটো হয়।

সার্ডিনের চোখের আকৃতি তুলনামূলকভাবে বড়। আসল ইলিশের চোখের আকৃতি তুলনামূলকভাবে ছোট। ভালোভাবে পর্যবেক্ষণ করলেই আসল এবং নকল ইলিশের মধ্যে পার্থক্য বোঝা যাবে। যাই হোক গন্ধেই ইলিশ চেনা যাবে। বাজারে গিয়ে একটু সচেতনভাবেই লক্ষ্যে করলে আসল ইলিশ ও নকল ইলিশ সহজেই পার্থক্য করা যায়।