Purulia Municipality: নিয়োগ কেলেঙ্কারির অভিযোগ, দ্বিতীয় দিনেও পুরসভার কাজ বন্ধ রাখলেন সাফাই কর্মীরা

Purulia municipality: উল্লেখ্য, নিয়োগ নিয়ে মঙ্গলবার উত্তাল হয় পুরুলিয়া পৌরসভা।যাঁরা কাজ করছেন, তাঁদের নিয়মিত বেতন না দিয়ে নতুন করে অস্থায়ী সাফাই কর্মী নিয়োগ করা হচ্ছে।

Purulia Municipality: নিয়োগ কেলেঙ্কারির অভিযোগ, দ্বিতীয় দিনেও পুরসভার কাজ বন্ধ রাখলেন সাফাই কর্মীরা
পুরুলিয়ার অস্থায়ী কর্মীদের বিক্ষোভ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 11:03 AM

পুরুলিয়া: দ্বিতীয় দিনেও উত্তাল পুরলিয়া পৌরসভা (Purulia Municipality)। কাজ বন্ধ রাখলেন অস্থায়ী সাফাইকর্মীরা। বুধবার সকালেও কাজ বন্ধ রাখলেন তাঁরা। এ দিন, সাফাই বিভাগের সামনে জড়ো হয়ে স্লোগান দিতে শুরু করেন কর্মীরা।

উল্লেখ্য, নিয়োগ নিয়ে মঙ্গলবার উত্তাল হয় পুরুলিয়া পৌরসভা।যাঁরা কাজ করছেন, তাঁদের নিয়মিত বেতন না দিয়ে নতুন করে অস্থায়ী সাফাই কর্মী নিয়োগ করা হচ্ছে। এই অভিযোগকে সামনে রেখে কর্মবিরতির ডাক দিল পুরুলিয়া পুরসভার সাফাই বিভাগের অস্থায়ী কর্মীরা। তাঁদের অভিযোগ, ন্যূনতম বেতনও পান না তাঁরা। কেউ মাসে সাড়ে ৩ হাজার টাকা পান, কারও মাসিক আয় সাড়ে ৪ হাজার টাকা। তাও নিয়মিত পান না বলেই দাবি তাঁদের। এরইমধ্যে নতুন করে সাফাই কর্মী নেওয়া হচ্ছে। নির্মল বাংলা মিশনে নতুন করে সাফাই বিভাগে লোক নেওয়া হচ্ছে বলে দাবি তাঁদের। সেই কারণে কর্মবিরতির ডাক দেন তাঁরা।

সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট শুরু হয়েছে শহরে। বাড়ি বাড়ি জঞ্জাল সংগ্রহ করার জন্য জনসংখ্যা অনুযায়ী নির্মল সাথী ও নির্মল বন্ধু নিয়োগ করা হয়েছে। তাঁরা জঞ্জাল সংগ্রহ করবেন। একটি এজেন্সির মাধ্যমে এই পদে নিয়োগ করা হয়েছে। এতেই অস্থায়ী সাফাই কর্মীরা আপত্তি জানিয়েছেন। তাঁদের দাবি সাফাই কাজে খুব সামান্য মজুরি তারা পেয়ে থাকেন। সেটাও অনিয়মিত। এই পরিস্থিতিতে আগে তাদের বিষয়টা ভাবতে হবে। ইতিমধ্যেই পুরসভার চেয়ারম্যান নবেন্দু মাহালী দাবি করেছেন, সরস্বতী পুজো এবং প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে অস্থায়ী সাফাই কর্মীদের এই কর্মবিরতি মোটেই মেনে নেওয়া হবে না।

তিনি বলেন, “এই পদে কাজ দেওয়ার জন্য অস্থায়ী কর্মীদের আবেদন করতে বলা হয়েছিল। তাঁরা সেটা করেননি। এখন বাধা দিচ্ছেন।” প্রজাতন্ত্র দিবস এবং সরস্বতী পুজোর প্রাক্কালে এটিকে চক্রান্ত বলে মনে করছেন তারা। এই আন্দোলন বরদাস্ত করা হবে না। অন্যদিকে আন্দোলনকারীরা সাফ বলেন, “কোনও ভাবেই আমরা আন্দোলন থেকে সরে আসব না।”