Kurmi Protest: চতুর্থ দিনে কুর্মিদের আন্দোলন, সার দিয়ে দাঁড়িয়ে পণ্যবাহী লরি-গাড়ি

Kurmi Protest: ঝাড়গ্রামের খেমাসুলি এলাকায় আদিবাসী জনজাতি কুড়মি সমাজের পক্ষ থেকে রেল ও পথ অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি অব্যাহত রয়েছে।

Kurmi Protest: চতুর্থ দিনে কুর্মিদের আন্দোলন, সার দিয়ে দাঁড়িয়ে পণ্যবাহী লরি-গাড়ি
কুড়মি সমাজের প্রতিবাদ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2022 | 8:52 AM

পুরুলিয়া ও ঝাড়গ্রাম: কুর্মিদের আন্দোলনের আজ চতুর্থ দিন। কুর্মি জাতিকে তফসিলি জনজাতি সম্প্রদায়ভুক্ত করা-সহ একাধিক দাবিতে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পুরুলিয়ায় আন্দোলন চলছে। চলছে রেল ও সড়ক অবরোধও। অবরোধের জেরে যাত্রী দুর্ভোগ চরমে। দক্ষিণ-পূর্ব রেলের একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে বেশ কিছু ট্রেনের যাত্রাপথ।

ঝাড়গ্রামের খেমাসুলি এলাকায় আদিবাসী জনজাতি কুড়মি সমাজের পক্ষ থেকে রেল ও পথ অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি অব্যাহত রয়েছে। রেল ও পথ অবরোধ চতুর্থ দিনে পড়ল। এক টানা ৭৫ ঘন্টা অতিক্রান্ত হওয়া সত্ত্বেও অবরোধ তোলার কোন পদক্ষেপ এখনও দেখা যায়নি।

যার ফলে ৬ নম্বর জাতীয় সড়কে হাজার হাজার ট্রাক, পন্যবাহী লরি-সহ বহু গাড়ি দাঁড়িয়ে রয়েছে। এবং ওই গাড়িতে থাকা কাঁচামাল সবজি ফল সমস্ত কিছু নষ্ট হচ্ছে। কোটি কোটি টাকার জিনিসপত্র নষ্ট হচ্ছে। ওই গাড়িগুলির চালক ও খালাসিরা পানীয় জল ও খাবারের সঙ্কটে পড়েছে।

কখন অবরোধ উঠবে, তা এখনও জানা যায়নি। ছ’নম্বর জাতীয় সড়ক দিয়ে কোন গাড়ি যাতায়াত করেনি। তার সঙ্গে সঙ্গে লোধাসুলিতে ৫ নম্বর রাজ্য সড়ক অবরোধ করছে কুড়মি জনজাতির মানুষ। যার ফলে অবরুদ্ধ হয়ে পড়েছে ঝাড়গ্রাম।

অপরদিকে খেমাসুলিতে রেল অবরোধের ফলে খড়্গপুর টাটা রেল লাইনে ট্রেন চলাচল বন্ধ। তাই অরণ্য সুন্দরী ঝাড়গ্রাম একেবারে স্তব্ধ হয়ে পড়েছে।