Weather Update: রোদ ঝলমলে আকাশ দেখেও ছাতা নিতে ভুলবেন না, বেলা গড়াতেই বাড়বে দুর্ভোগ!

Weather Update: রবিবার সকাল থেকেই সুন্দরবন উপকূলে বৃষ্টি শুরু হয়েছে । উত্তাল নদী ও সমুদ্র। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে।

Weather Update: রোদ ঝলমলে আকাশ দেখেও ছাতা নিতে ভুলবেন না, বেলা গড়াতেই বাড়বে দুর্ভোগ!
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 8:24 AM

কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। যার জেরে নিম্নচাপ ও কোটালের জোড়া ফলায় বিপর্যয়ের আশঙ্কা উপকূলে। আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিমে তৈরি হওয়া নিম্নচাপটি ক্রমেই শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে স্থলভাগের দিকে। আগামী ৪৮ ঘণ্টায় এটির আরও শক্তি বাড়ানোর কথা রয়েছে। আর এই নিম্নচাপের প্রভাবে আগামী তিন থেকে চারদিন বাংলার একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

রবিবার সকাল থেকেই সুন্দরবন উপকূলে বৃষ্টি শুরু হয়েছে । উত্তাল নদী ও সমুদ্র। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে। সুন্দরবনের কাকদ্বীপ, নামখানা, পাথরপ্রতিমা ও সাগরের উপকূল এলাকায় লাগাতার শুরু করা হয়েছে মাইকিং। মৎস্য দফতরের নির্দেশ মেনে, ইতিমধ্যে বেশিরভাগ ট্রলার সুন্দরবনের বিভিন্ন ঘাটে ফিরে এসেছে। সাগর, নামখানা ও পাথরপ্রতিমা ব্লকের বেহাল বাঁধগুলোর ওপর নজর রাখতেও বলা হয়েছে সেচ দফতরকে। সুন্দরবনের ব্লক অফিসগুলিতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। কেন্দ্রগুলির উপর কড়া নজর রাখছে প্রশাসন। আজ থেকে বকখালি, গঙ্গাসাগর, ফ্রেজারগঞ্জে সমুদ্র স্নানে নিষেধাজ্ঞা জারি।

এ দিকে সামনেই পুজো। বাঙালির প্রিয় উৎসবের মুখে এমন বৃষ্টি স্বভাবতই বাড়ছে চিন্তা। উপকূলীয় এলাকার বাসিন্দা ও মৎস্যজীবীদের সতর্ক করতে জেলা মৎস্য দফতর লাগাতার প্রচার চালাচ্ছে। রামনগর ১,২, কাঁথি ১, খেজুরি, নন্দীগ্রাম, হলদিয়া সহ ব্লক প্রশাসনের পক্ষ থেকে লাগাতার মাইকিং শুরু করা হয়েছে। সৈকত শহরে পুলিশ প্রশাসন সতর্ক। সমুদ্রে নামতে দেওয়া হচ্ছে না পর্যটকদের। এখনও লাগাতার ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্ত বৃষ্টি চলছে দিঘা সহ জেলা জুড়েই।

আজ থেকে মঙ্গলবার পর্যন্ত নদী ও সমুদ্রে মাছ ধরা বন্ধ থাকবে বলে আগেই ঘোষণা করা হয়েছে। অন্যদিকে, বেহাল বাঁধগুলির ওপর নজর রাখতে বলা হয়েছে সেচ দফতরকে। ব্লক অফিসগুলিতে কন্ট্রোল রুম খোলা হয়েছে।