South 24 pargana: ইলিশ ধরতে গিয়ে বিপত্তি, মরশুমের শুরুতে সমুদ্রে গিয়ে ডুবে গেল মৎস্যজীবী সমেত ট্রলার

South 24 pargana: শনিবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে বঙ্গোপসাগরের কেঁদো দ্বীপের অন্তর্গত প্রায় পাঁচ কিলোমিটার গভীরে ছাইমারি দ্বীপের কাছে।

South 24 pargana: ইলিশ ধরতে গিয়ে বিপত্তি, মরশুমের শুরুতে সমুদ্রে গিয়ে ডুবে গেল মৎস্যজীবী সমেত ট্রলার
ডুবে গেল মৎস্যজীবী সমতে ট্রলার (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 7:09 PM

দক্ষিণ ২৪ পরগনা: কয়েকদিন আগের ঘটনা। ইলিশ ধরার জন্য মাঝ সমু্দ্রে রওনা দেয় একাধিক ট্রলার। কিন্তু তার মধ্যেই  বিপত্তি। মরসুমের শুরুতেই বঙ্গোপসাগরে ডুবে গেল মৎস্যজীবী ট্রলার এফবি স্বর্ণময়ী। ট্রলারে ১৮ জন মৎস্যজীবী ছিলেন। তবে তাঁদের সকলকেই উদ্ধার করা সম্ভব হয়েছে।

শনিবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে বঙ্গোপসাগরের কেঁদো দ্বীপের অন্তর্গত প্রায় পাঁচ কিলোমিটার গভীরে ছাইমারি দ্বীপের কাছে। মৎস্যজীবী ইউনিয়ন সূত্রে জানা গিয়েছে, গত ১৫ তারিখ সকালে নামখানা ঘাট থেকে পাড়ি দিয়েছিল এই ট্রলারটি। এরপর শুক্রবার দুপুর থেকে খারাপ আবহাওয়ার জন্য ট্রলারটি ছাইমারি দ্বীপের কাছে দাঁড়িয়ে ছিল। তখনই ট্রলারটির হোর্স পাইপ ফেটে যায়।

সেই পাইপ দিয়ে জল ঢুকতে শুরু করে। মৎস্যজীবীদের কথা অনুযায়ী, একসময় উত্তাল ঢেউয়ের মধ্যে পড়ে ট্রলারটি পুরোপুরি ডুবে যায়। তবে ট্রলারের মধ্যে থাকা সমস্ত মৎস্যজীবী উদ্ধার হওয়ায় স্বস্তি মিলেছে। ডুবো ট্রলারটি উদ্ধারের জন্য অন্য ট্রলার পাঠানো হচ্ছে।

গত ১৪ তারিখ মধ্যরাত থেকে উঠে যায় গভীর সমুদ্রে মাছ ধরার উপর সরকারি নিষেধাজ্ঞা।গত বছরের আর্থিক ধাক্কা কাটিয়ে উঠে রুপোলি শস্যের খোঁজে বঙ্গোপসাগরে পাড়ি দেওয়ার অপেক্ষায় সুন্দরবনের হাজার হাজার মৎসজীবী। মঙ্গলবার দিনভর সুন্দরবনের ঘাটগুলিতে প্রস্তুতি চলেছে পুরোদমে। ঘাটে-ঘাটে ও ট্রলারে-ট্রলারে চলছে গঙ্গা পুজো।

গত কয়েক বছর গভীর সমুদ্রে ট্রলার দুর্ঘটনা ঘটেছে। সেই কথা মাথায় রেখেই গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া ডায়মন্ড হারবার, নামখানা, ফ্রেজারগঞ্জ, কাকদ্বীপ, রায়দিঘি, পাথরপ্রতিমা, কুলতলি, রায়দিঘি ও সাগরদ্বীপের মৎস্যজীবীদের সতর্ক ও সচেতনতা বাড়ানোর পাশাপাশি কড়া নজরদারি শুরু করে জেলা মৎস্য দফতর। এ দিন, দিনভর সুন্দরবনের ঘাটগুলিতে দাঁড়িয়ে থাকা ট্রলার পরিদর্শনের পাশাপাশি ট্রলারের মাঝি ও মালিকদের সঙ্গে কথা বলেন জেলার সহ মৎস্য অধিকর্তা (সামুদ্রিক) জয়ন্ত প্রধান সহ মৎস্য দফতরের আধিকারিকরা।