করোনা আবহে কুমারী পুজোয় নতুন রীতি কণকশালী পাঠক পরিবারে

নারী যেহেতু প্রকৃতির প্রতীক, তাই বৃক্ষপুজোর মধ্য দিয়েই তাঁকে সম্মান জানানোর প্রথা চালু হল বলে জানাচ্ছেন কণকশালীর পাঠক পরিবার। তাঁদের আশা, আগামী দিনেও মানুষ এভাবেই নারীকে এবং প্রকৃতিকে সম্মান জানাবেন।

করোনা আবহে কুমারী পুজোয় নতুন রীতি কণকশালী পাঠক পরিবারে
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Apr 20, 2021 | 10:53 PM

চুঁচুড়া: ইতিহাস বলে, হুগলির গুপ্তিপাড়া থেকেই আমজনতার জন্যে দুর্গাপুজো মণ্ডপের সিংহদুয়ার হাট হয়ে খুলে গিয়েছিল। সেই কবে ১২ জন যুবকের ‘বারো ইয়ারি’ পুজোর হাত ধরেই সর্বজনীন পুজোর ঢাকে কাঠি পড়েছিল। সেই রাস্তা ধরেই হুগলির চুঁচুড়ায় সর্বজনীন পুজোর রমরমা। এদিকে করোনা পরিস্থিতিতে অন্নপূর্ণা পুজোতেও নতুন প্রথার সূচনা করল চুঁচুড়া কণকশালীর পাঠক পরিবার।

সেই কোন সময় থেকে কণকশালীর পাঠক পরিবারে অন্নপূর্ণা পুজোর অষ্টমীতে কুমারী পুজোর প্রচলন শুরু হয়েছিল তার ঠিক নেই। কিন্তু অতিমারি করোনার পরিস্থিতিতে সেই প্রচলনে পরিবর্তন আনল তারা। এবার পরিমিত আয়োজনে করতে হচ্ছে কণকশালীর পাঠক পরিবারে বিখ্যাত অন্নপূর্ণা পুজো। তবে এবার থেকে নতুন প্রথার সূচনা করলেন চুঁচুড়া কণকশালীর পাঠক পরিবার।

চিরাচরিত রীতিতে কুমারী পুজো মানেই কোন ব্রাহ্মণ বাড়ির শিশু কন্যাকে মাতৃরূপে কল্পনা করে পুজো করা হয়। কিন্তু করোনা সংক্রমনের দিকে খেয়াল করে চুঁচুড়ার কণকশালীর এই পরিবার কুমারী পুজো বন্ধ করল। পরিবর্তে একটি ফলন্ত নারকেল চারা গাছকে মাতৃরূপে পুজো করলেন তাঁরা। কিন্তু কুমারী পুজোর পরিবর্তে এই উপাচার কেন?

এখনও দুর্গাপুজোতে নবপত্রিকা কলা বউ ও অশ্বত্থ গাছের পুজো হয়। তাই প্রকৃতির রূপে গাছকেই এবার থেকে কুমারী রূপে পুজো করবেন বলে জানায় পাঠক পরিবার। বাড়ির সদস্যদের মতে, দেবীর পুজো বা কুমারী পুজো মানেই তো প্রকৃতির উপাসনা। কিন্তু বর্তমান সময়ে যেভাবে সমাজে সব স্তরে মহিলারা প্রতি মুহূর্তে লাঞ্ছনার শিকার হচ্ছেন, সেখানে একদিনের জন্য তাঁকে সাজিয়ে গুজিয়ে পুজো করা অর্থহীন। নারীকে সম্মান জানাতে হবে প্রতিদিন। সে কুমারী হোক বা বিবাহিত, মত পাঠক পরিবারের।

অন্যদিকে বিশ্ব উষ্ণায়নের এই সময়ে দাঁড়িয়ে প্রকৃতিকে রক্ষা করার একান্ত জরুরি। নারী যেহেতু প্রকৃতির প্রতীক, তাই বৃক্ষপুজোর মধ্য দিয়েই তাঁকে সম্মান জানানোর প্রথা চালু হল বলে জানাচ্ছেন কণকশালীর পাঠক পরিবার। তাঁদের আশা, আগামী দিনেও মানুষ এভাবেই নারীকে এবং প্রকৃতিকে সম্মান জানাবেন।

আরও পড়ুন: যুবকের দুটো হাতই কবজি থেকে কাটা, ছড়িয়ে ছিটিয়ে দেহাংশ, জল ঢালা হচ্ছিল রক্তে! তৃণমূল নেতার বাড়িতে চরম নৃশংসতা

অন্নপূর্ণা পুজোর পুরোহিত ধর্মদাস দেবশর্মা বলেন, “করোনা আবহে অতি মহামারির মধ্যে একটি কন্যাসন্তানকে নিয়ে এসে পুজো করা ভয়ঙ্কর ব্যাপার। তাই আমরা কুমারীকে বৃক্ষের মাধ্যমে প্রতিষ্ঠা করে পুজো করছি। কুমারীর পুজোর আচার অনুষ্ঠান মেনেই এই পুজো করা হবে। নবপত্রিকাকে যেমন পুজো করি সেরকমই এখানে নারকেল চারাকে পুজো করছি।”