BSF: বিএসএফের মেডিকেল ক্যাম্পকে কেন্দ্র করে তুঙ্গে শাসক-বিরোধী তরজা! কী বলছেন সাধারণ মানুষ?

BSF: এবার রায়গঞ্জে (Raiganj) বিএসএফের (BSF) মেডিকেল ক্যাম্পকে কেন্দ্র করে নতুন করে বর্ডার সিকিউরিটি ফোর্সের ক্ষমতা পুনর্বিন্যাস নিয়ে শাসক-বিরোধী তরজা তুঙ্গে।

BSF: বিএসএফের মেডিকেল ক্যাম্পকে কেন্দ্র করে তুঙ্গে শাসক-বিরোধী তরজা! কী বলছেন সাধারণ মানুষ?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 12:54 PM

উত্তর দিনাজপুর: এবার রায়গঞ্জে (Raiganj) বিএসএফের (BSF) মেডিকেল ক্যাম্পকে কেন্দ্র করে নতুন করে বর্ডার সিকিউরিটি ফোর্সের ক্ষমতা পুনর্বিন্যাস নিয়ে শাসক-বিরোধী তরজা তুঙ্গে। বিজেপি-তৃণমূল একে অপরকে আক্রমণ শানালেও আখেরে বিএসএফের এই উদ্যোগকে কীভাবে দেখছেন সীমান্ত পাড়ের বাসিন্দারা? তারই খোঁজে গ্রাউন্ড জিরোতে টিভি নাইন বাংলা।

বিএসএফের ৫০ কিলোমিটার ক্ষমতা বৃদ্ধি নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের পরেই বিশেষ করে পশ্চিমবঙ্গের শাসক দল এর বিরোধিতায় সরব হয়েছে। এমনকী বিধানসভাতেই তৃণমূল বিধায়ক উদয়ন গুহের এক মন্তব্যকে কেন্দ্র করে তোলপাড় হয় রাজ্য রাজনীতি।

এরই মাঝে উত্তর দিনাজপুরের ব্লক রায়গঞ্জ ভাতুন গ্রাম পঞ্চায়েত এলাকায় বিএসএফের তরফে মেডিকেল ক্যাম্প হয়। তা নিয়ে ফের জেলার রাজনৈতিক চাপানউতোর চরমে। তবে সীমান্ত এলাকার বাসিন্দাদের অনেকাংশই বিএসএফের এই উদ্যোগে খুশি। তাদের দাবি, সরকারি স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতাল ওই এলাকা থেকে যথেষ্টই দূরে, তাই এই ক্যাম্পে বিএসএফের চিকিৎসকদের দ্বারা নিজেদের স্বাস্থ্য পরীক্ষায় তাঁরা অনেকেই উপকৃত। আবার বিএসএফের এলাকা বৃদ্ধিতে সীমান্ত লাগোয়া গ্রামগুলিতে দুষ্কৃতী দৌরাত্ম অনেকটাই কমেছে বলে অনেকের অভিমত।

তবে শুধু গ্রামের বাসিন্দারাই নন, রাজনীতির উর্ধ্বে সাধারণ মানুষ যে উপকৃত হচ্ছেন তাতেই বেশি জোর দিচ্ছন স্থানীয় গ্রাম পঞ্চায়েতের প্রধানও। তবে তৃণমূল এই মেডিকেল ক্যাম্পকে বিশেষ মান্যতা না দিতে নারাজ। তাদের দাবি, বিএসএফের ক্ষমতা বৃদ্ধি হওয়ায় জন সংযোগ বাড়াতে একাজ করছে বিএসএফ। কিন্তু সাধারণ মানুষ বিএসএফের ভয়েই কার্যত তাদের পক্ষেই মত দিচ্ছেন। তাদের আরও দাবি, কেন্দ্রের ক্ষমতায়নের সিদ্ধান্তে বিএসএফের অত্যাচারের মুখে আমজনতাকে পড়তে হচ্ছে। যদিও বিজেপির তরফে বিএসএফের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে পালটা তৃণমূলকে কটাক্ষ করতে ছাড়েনি পদ্ম শিবির। তাদের দাবি, বিএসএফের ক্ষমতা বৃদ্ধির সিদ্ধান্ত সাধারণ মানুষের স্বার্থেই। এই ধরনের মেডিকেল ক্যাম্পে আমজনতা উপকৃত হচ্ছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, উত্তর দিনাজপুরের মোট ৯টি ব্লকের মধ্যে শুধুমাত্র ইটাহার ব্লকের একাংশ বাদে জেলার বাকি ৮টি ব্লকই কেন্দ্রের নয়া নির্দেশিকায় সীমান্ত রক্ষী বাহিনীর ৫০ কিলোমিটারের আওতার অধীনে আসে। এতেই বিএসএফ সীমান্ত এলাকায় সন্ত্রাসের বাতাবরণ তৈরি করেছে বলে অভিযোগ তোলে তৃণমূল। এরই পালটা বিজেপি এনিয়ে তৃণমূল কংগ্রেসকে কটাক্ষ করতে ছাড়েনি।

তবে এই ক্ষমতা বৃদ্ধি নিয়ে রাজনৈতিক চাপানউতোর যতই থাকুক না কেন, সীমান্ত এলাকায় বিএসএফকে দেখা যাচ্ছে স্বমহিমায়। সীমান্ত এলাকায় চলছে কড়া টহলদারি। সাধারণ মানুষের হাল হকিকত সব সময় নজরে রাখছেন সীমান্ত রক্ষী বাহিনীর জওয়ানেরা, যা জানাচ্ছেন সীমান্ত এলাকাবাসীই। শুধু মেডিকেল ক্যাম্পই নয়,বরং সীমান্তের মানুষদের কোনো সমস্যায় বিএসএফই একমাত্র ভরসা বলে জানান তারা। এমতাবস্থায় বিএসএফ আম জনতার সম্পর্ক কতটা দীর্ঘস্থায়ী হয়, আর এর পেছনে জনসংযোগ বৃদ্ধির উদ্দেশ্যই আছে কিনা সেটাই দেখার।

আরও পড়ুন: Blast: সাত সকালে ভয়াবহ বিস্ফোরণে কাঁপল সাতগাছিয়া, মৃত ৩