এক রাতের নোটিসে বন্ধ জুটমিল, কর্মহীন প্রায় ৪ হাজার শ্রমিক

 কাচা পাটের (Jute) দাম বৃদ্ধি, কোম্পানির আর্থিক অবস্থার অবনতি ও উৎপাদন কমের কারণ দেখিয়ে মিল বন্ধের সিদ্ধান্ত নেয় জুটমিল কর্তৃপক্ষ।

এক রাতের নোটিসে বন্ধ জুটমিল, কর্মহীন প্রায় ৪ হাজার শ্রমিক
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Feb 28, 2021 | 6:00 PM

হুগলি: মাত্র এক রাতের নোটিসে তালা রিষড়ার ওয়েলিংটন জুটমিলে( Jute Factory)। একযোগে কাজ হারালেন প্রায় চার হাজার শ্রমিক। বিক্ষোভ দেখাতে জিটি রোড অবরোধ করলেন শ্রমিকরা। বিক্ষোভের জেরে প্রায় ঘণ্টাখানেক বন্ধ থাকল জিটি রোড।

শ্রমিকদের অভিযোগ, গত শনিবার রাত দশটায় কোনও আগাম নির্দেশ না দিয়ে হঠাৎ সাসপেশন অব ওয়ার্কের নোটিস দেয় মিল ( Jute Factory) কর্তৃপক্ষ। রবিবার সকালে কাজে এসে শ্রমিকরা দেখেন কারখানার গেটে তালা। সাঁটানো নোটিস। কোনওরকম আলোচনা না করেই এক তরফা এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অভিযোগ শ্রমিকদের।

কিছুদিন আগেও দুই শ্রমিককে আচমকা বরখাস্ত করে মিল কর্তৃপক্ষ। এইভাবে, বিনা আলোচনায় বারবার সাসপেনশন নোটিসে রীতিমতো উদ্বেগে শ্রমিকরা। স্থানীয় বিজেপি নেতৃত্বের সঙ্গে যোগসাজশ করেই এভাবে মিল ( Jute Factory) বন্ধ করা হচ্ছে বলে অভিযোগ তাঁদের।

কাচা পাটের দাম বৃদ্ধি, কোম্পানির আর্থিক অবস্থার অবনতি ও উৎপাদন কমের কারণ দেখিয়ে মিল বন্ধের সিদ্ধান্ত নেয় বলে দাবি জুটমিল ( Jute Factory) কর্তৃপক্ষের। শুধু তাই নয়, তিনটি শ্রমিক ইউনিয়নের অসহযোগিতার অভিযোগও আনা হয় মিল কর্তৃপক্ষের তরফে।

আরও পড়ুন: লক্ষ্য ব্রিগেড, রাস্তাতেই লাল ঝাণ্ডা খুলে ফেললেন ‘কমরেড’রা! কেন?

স্থানীয় বিজেপি নেতা বিজয় পান্ডের পাল্টা অভিযোগ, ভোটের আগেই মিল বন্ধের কারণ অবাঙালি শ্রমিকরা। কারখানা বন্ধ হলে তাঁরা বাড়ি চলে যাবেন। ফলে ঘাটতি হবে ভোটের। অন্যদিকে, স্থানীয় কংগ্রেস নেতার অভিযোগ, কর্তৃপক্ষ অকৃতকার্যতাই এই সমস্যার সবচেয়ে বড় কারণ। ফলে বন্ধ হয়ে যাচ্ছে কারখানার কাজ। পাশাপাশি, স্থানীয় তৃণমূল নেতৃত্ব সন্তোষ কুমার সিং জানিয়েছেন, বেআইনিভাবে জুটমিল বন্ধ করা হয়েছে। বিজেপির সমস্ত অভিযোগই মিথ্যা। সরকার  কখনওই চায়না কারখানা বন্ধ হোক। বিভ্রান্তি ছড়াচ্ছে বিজেপি।

আরও পড়ুন: ব্রিগেডে থাকতে না পারার মানসিক যন্ত্রণা বোঝানো যাবে না: বুদ্ধদেব ভট্টাচার্য

উল্লেখ্য, সম্প্রতি সাহাগঞ্জের সভা থেকে প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘হুগলির দুই পাড়ে জুট মিল ছিল। আয়রন এবং স্টিল মেশিনের বড় বড় কারখানা ছিল। আজকে সব জুটমিল বন্ধ।’ কেন দিনের পর দিন পাট কারখানা বন্ধ তা নিয়ে প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি, বিজেপি ক্ষমতায় এলে পাটচাষি ও শ্রমিকদের জন্য একগুচ্ছ নতুন প্রকল্প আনা হবে তাও জানান প্রধানমন্ত্রী।

রবিবার, রিষড়ায়, পাট কারখানার শ্রমিকরা বিক্ষোভ দেখাতে জিটি রোড অবরোধ করেন। ঘটনাস্থলে পৌঁছয় শ্রীরামপুর থানার পুলিশ। প্রায় ঘণ্টাখানেক বিক্ষোভ চলার পর অবরোধ তুলে নেন শ্রমিকরা।