Weekly off: সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি, নতুন নিয়ম ১০০ সংস্থার

হঠাৎ করেই ব্রিটেনের সংস্থাগুলি সপ্তাহে চার দিনের কাজের নিয়ম চালু করেনি। এ নিয়ে একটি গবেষণা করা হয়েছিল।

Weekly off: সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি, নতুন নিয়ম ১০০ সংস্থার
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 12:29 PM

লন্ডন: সপ্তাহে কদিন কাজ করা উচিত। এ নিয়ে নানা মুনির নানা মত। তবে অনেকেই বিশেষত কর্মীরা মনে করেন, প্রতি সপ্তাহে এক দিনের বেশি ছুটি থাকলে মন থাকে বেশি তরতাজা। সপ্তাহের ছুটি নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিল ব্রিটেনের প্রায় ১০০ সংস্থা। ব্রিটেনের ওই ১০০ সংস্থা সপ্তাহে তিন দিন ছুটির ঘোষণা করেছে। অর্থাৎ ওই সংস্থার কর্মীদের সপ্তাহে কাজ করতে হবে চার দিন। এই সিদ্ধান্তে প্রায় ২ হাজার ৬০০ কর্মী উপকৃত হবে।

সপ্তাহে চার দিন কাজের নিয়ম চালু করছে ব্রিটেনের দুটি অন্যতম বড় সংস্থা। অ্যাটম ব্যাঙ্ক এবং গ্লোবাল মার্কেটিং সংস্থা আউইনও রয়েছে সেই তালিকায়। এই দুই সংস্থারই ৪৫০ জন করে কর্মী রয়েছে। আউইনের চিফ একজিকিউটিভ অফিসার অ্যাডাম রস বলেছেন, “চার দিন কাজের নিময় চালু করা কোম্পানির ইতিহাসে অন্যতম সেরা উদ্যোগী সিদ্ধান্ত।”

চার দিনের কাজ চালু করা আরও কয়েকটি সংস্থা জানিয়েছে, পাঁচ দিন কাজ আগের অর্থনৈতিক ব্যবস্থা থেকে চালু। তা এখন ফিকে হয়েছে। চার দিনের কাজ কর্মীদের কর্মদক্ষতা আরও বাড়াবে বলে মনে করে সংস্থাগুলি। একই সময়ে কর্মীরা আরও উন্নতমানের কাজ সংস্থার জন্য করতে সমর্থ হবেন বলে মনে করে ব্রিটেনের সংস্থাগুলি।

হঠাৎ করেই ব্রিটেনের সংস্থাগুলি সপ্তাহে চার দিনের কাজের নিয়ম চালু করেনি। এ নিয়ে একটি গবেষণা করা হয়েছিল। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, বস্টন কলেজের মতো প্রতিষ্ঠানগুলি একটি গবেষণা করে। বিশ্বের বিভিন্ন প্রকল্পের সঙ্গে জড়িত প্রায় ৭০টি সংস্থার সঙ্গে এ ব্যাপারে কথা বলা হয়। তারাই চার দিনের কাজের বিষয়টি চালুর প্রস্তাব করা হয়। ওই প্রতিষ্ঠানগুলির সমীক্ষায় উঠে এসেছে ৮৮ শতাংশ সংস্থা চারদিনের কাজের ব্যাপারে সহমত হয়েছে। এই নিয়.ম চালুতে ৯৫ শতাংস সংস্থা মনে করছে, তাদের কর্মীরা আরও বেশি কর্মদক্ষ হয়ে উঠেছেন। এর পরই প্রযুক্তি, ইভেন্ট এবং মার্কেটিংয়ের কাজ করা বিভিন্ন সংস্থা সপ্তাহে চার চার দিনের কাজের নিময় চালু করল।