পাসপোর্ট যাচাই করেই ১৫০ জনকে মুক্তি দিল তালিবান, ফের বিমানবন্দরের পথে ভারতীয়রা

১৫০ জনের পাসপোর্ট যাচাই করার পর তাদের ছেড়ে দিয়েছে তালিবানরা। তারা বর্তমানে কাবুলের হামিদ কারজ়াই বিমানবন্দরের দিকে রওনা দিয়েছে। বন্দিদের কোনও ক্ষতি করেনি তালিবানরা, এমনটাই সূত্রের খবর।

পাসপোর্ট যাচাই করেই ১৫০ জনকে মুক্তি দিল তালিবান, ফের বিমানবন্দরের পথে ভারতীয়রা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Aug 21, 2021 | 3:11 PM

কাবুল: তালিবানদের হাত থেকে মুক্তি পেলেন ভারতীয়রা। এ দিন দুপুরেই খবর মেলে, বিমানবন্দরে প্রবেশের আগেই তালিবানরা অধিকাংশ ভারতীয় সহ মোট ১৫০ জনকে বন্দি বানিয়ে নেয়। যদিও তালিবানের প্রথমে এই অভিযোগ অস্বীকার করা হয়। বর্তমানে জানা গিয়েছে, পাসপোর্ট যাচাই করার পর ১৫০ জন বন্দিদেরই মুক্তি দিয়েছে তালিবানরা। তারা ইতিমধ্যেই ফের বিমানবন্দরের দিকে রওনা দিয়েছেন।

এ দিন দুপুরেই খবর মেলে কাবুল বিমানবন্দরের সামনে গ্যারেজ থেকে ১৫০জনকে বন্দি বানিয়ে নিয়েছে তালিবান। বন্দিদের মধ্যে বেশ কিছু জন আফগান নাগরিক ও শিখ আফগান রয়েছেন, তবে অধিকাংশই ভারতীয়। তালিবানদের হাত থেকে পালিয়ে আসা এক ব্যক্তি জানান, আচমকাই সেখানে বেশ কিছু তালিবান হাজির হয়। তাদের হাতে কোনও অস্ত্র ছিল না, তারা অন্য গেট দিয়ে বিমানবন্দরে প্রবেশ করানোর প্রতিশ্রুতি দেয়। গাড়ির দরজা খোলা হলেই ভিতরে উপস্থিত পুরুষদের মারধর করা হয় ও গাড়িটি নিয়ে কাবুলের তারাখিলের দিকে চলে যায়। যদিও আহমাদুল্লাহ ওয়াসেক এই অভিযোগ অস্বীকার করেন।

শেষ খবর পাওয়া অবধি, ওই ১৫০ জনের পাসপোর্ট যাচাই করার পর তাদের ছেড়ে দিয়েছে তালিবানরা। তারা বর্তমানে কাবুলের হামিদ কারজ়াই বিমানবন্দরের দিকে রওনা দিয়েছে। বন্দিদের কোনও ক্ষতি করেনি তালিবানরা, এমনটাই সূত্রের খবর।

শনিবার সকালেই কাবুল বিমানবন্দর থেকে ৮৫ জন ভারতীয়কে নিয়ে রওনা দিয়েছে বায়ুসেনার সি-১৩০জে পণ্যবাহী বিমান। জানা গিয়েছে, এই বিমানে বেশ কিছু আফগান নেতা, হিন্দু ও শিখ সম্প্রদায়ের প্রতিনিধিরাও রয়েছেন। শেষ অবধি জানা গিয়েছিল বিমানটি তাজিকিস্তানে জ্বালানি ভরতে অবতরণ করেছিল। আজ বিকেলের মধ্যেই বিমানটি গাজিয়াবাদের বায়ুসেনার ঘাঁটিতে পৌঁছে যাবে।

সূত্রের দাবি, তালিবানরা বাধা দিকে পারে এই আশঙ্কায় এয়ারলিফ্টের পরিকল্পনা ও সময় সম্পূর্ণ গোপন রাখা হয়েছিল। ভারতীয় নাগরিকরা বিমানে ওঠার পরও দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়। মার্কিন বাহিনীর সবুজ সংকেত মিলতেই তা উড়ান শুরু করে। একাধিক দেশের উদ্ধারকারী বিমান হাজির হওয়ায় এয়ার ট্রাফিক সামলানো কঠিন হয়ে পড়েছে।

আপাতত মার্কিন বাহিনীই বিমানবন্দরের সমস্ত দায়িত্ব সামলাচ্ছে। নিরাপত্তা থেকে শুরু করে বিমানের ওঠানামা-সবকিছুই নিয়ন্ত্রণ করছে তারা। এদিকে, গতকল বিকেলেই একটি ভুয়ো খবর ছড়িয়ে পড়ে যে বিমানবন্দরে উপস্থিত সকলকেই উদ্ধার করে নিয়ে যাবে মার্কিন বিমান। এরপরই সকলে বিমানবন্দরের দিকে ছোটে। বিমানবন্দরের বাইরে চরম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। কাবুলবাসীদের গেট ভেঙে ঢোকা থেকে আটকাতে কাঁদানে গ্যাস ব্যবহার করে মার্কিন বাহিনী। আরও পড়ুন: ভিতরে অপেক্ষা করছে বিমান, গেট থেকেই ভারতীয় সহ ১৫০ জনকে বন্দি বানাল তালিবান