Columbia Protest: তৈল সংস্থার বিরুদ্ধে বিক্ষোভ, কলম্বিয়ায় ৭৯ জন পুলিশ ও কর্মীদের বন্দি বানাল আদিবাসীরা, সংঘর্ষে মৃত ২

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Mar 03, 2023 | 9:41 AM

Columbia Protest: কলম্বিয়ার ন্যাশনাল পুলিশের তরফে জানানো হয়েছে, তৈল খনিটি যে জমির উপরে রয়েছে, তার মালিকানা নিয়েই স্থানীয় এক জনগোষ্ঠীর সঙ্গে বিরোধ। বৃহস্পতিবার এই জমি ঘিরেই অশান্তি, সংঘর্ষ শুরু হয়। বিক্ষোভকারীরা ওই কারখানার উপরে হামলা চালায় এবং কারখানার একটি অংশে আগুন ধরিয়ে দেয়।

Columbia Protest: তৈল সংস্থার বিরুদ্ধে বিক্ষোভ, কলম্বিয়ায় ৭৯ জন পুলিশ ও কর্মীদের বন্দি বানাল আদিবাসীরা, সংঘর্ষে মৃত ২
আটক পুলিশ কর্মীরা।

Follow us on

বোগোটা: বিক্ষোভ-অশান্তিতে উত্তাল কলম্বিয়া। বৃহস্পতিবার কলম্বিয়ার কাকেটা প্রদেশের একটি তৈল খনি ঘিরে ভয়ঙ্কর বিক্ষোভ শুরু হয়। স্থানীয় একটি জনগোষ্ঠীর সঙ্গে পুলিশ ও তৈল উত্তোলন কারখানার কর্মীদের সংঘর্ষ শুরু হয়। বিক্ষোভ, মারপিটের জেরে এক পুলিশ অফিসার ও এক সাধারণ নাগরিক মারা যান। ৭৯ জন পুলিশ কর্মী ও ৯ জন কারখানার কর্মীকে বন্দি বানিয়ে নিয়েছে বিক্ষোভকারীরা, এমনটাই জানা গিয়েছে। দাবি পূরণ না হওয়া অবধি পুলিশ ও কারখানার কর্মীদের মুক্তি দেওয়া হবে না বলেই জানিয়েছে বিক্ষোভকারীরা।

জানা গিয়েছে, কলম্বিয়ার সান ভিসেন্টে ডেল কাগুন অঞ্চলে বিক্ষোভ-অশান্তি শুরু হয়েছে। ওই অঞ্চলেই এমারেল্ড এনার্জি নামক একটি সংস্থার মালিকানাধীন তৈল খনি রয়েছে। কলম্বিয়ার ন্যাশনাল পুলিশের তরফে জানানো হয়েছে, তৈল খনিটি যে জমির উপরে রয়েছে, তার মালিকানা নিয়েই স্থানীয় এক জনগোষ্ঠীর সঙ্গে বিরোধ। বৃহস্পতিবার এই জমি ঘিরেই অশান্তি, সংঘর্ষ শুরু হয়। বিক্ষোভকারীরা ওই কারখানার উপরে হামলা চালায় এবং কারখানার একটি অংশে আগুন ধরিয়ে দেয়। পরিস্থিতি সামাল দিতে পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে তাদের সঙ্গেও সংঘর্ষ বাধে। দুই পক্ষের সংঘর্ষে এক পুলিশ কর্মী ও এক সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। প্রায় শতাধিক পুলিশ ও কারখানার বহু কর্মীকে আটক করে রেখেছে বিক্ষোভকারীরা। ইতিমধ্যেই একটি অলাভজনক স্বেচ্ছাসেবী সংস্থার তরফে মধ্যস্থতার প্রস্তাব দেওয়া হয়েছে, তবে বিক্ষোভকারীরা এখনও কোনও কথা শুনতে নারাজ বলেই জানা গিয়েছে।

জানা গিয়েছে, স্থানীয় আদিবাসী জনজাতি রাস্তা সারাইয়ের দাবিতে কারখানা যাওয়ার রাস্তা আটকে দিয়েছেন। তবে পুলিশের সন্দেহ, নিষিদ্ধ একটি সংগঠন এই অশান্তিতে জড়িত রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনীর সাহায্য নেওয়া হতে পারে বলেও সূত্রের খবর।

Latest News Updates

Related Stories
Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla