Australian Senator: হিজাবে মাথা ঢেকেই সেনেটে ২৭ বছরের যুবতী, ইতিহাস তৈরি হল অস্ট্রেলিয়ায়

Fatima Payman: আধুনিক অস্ট্রেলিয়ার প্রগতিশীল সেনেটর হিসাবে নিজেকে তুলে ধরেছেন ফতিমা।

Australian Senator: হিজাবে মাথা ঢেকেই সেনেটে ২৭ বছরের যুবতী, ইতিহাস তৈরি হল অস্ট্রেলিয়ায়
ফতিমা পেম্যান
TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

Aug 05, 2022 | 6:43 PM

লবোর্ন: ইতিহাস তৈরি হল অস্ট্রেলিয়ার সেনেটে। ২৭ বছরের এক যুবতী সে দেশের প্রথম সেনেটর যিনি পোশাক হিসাবে হিজাব পরেন। ফতিমা পেম্যান নামের ওই সেনেটর অস্ট্রেলিয়ান লেবার পার্টির সদস্য। পশ্চিম অস্ট্রেলিয়া থেকে নির্বাচিত হয়েছেন। আফগানিস্তান থেকে আসা এক শরণার্থীর মেয়ে তিনি। সাংস্কৃতিক বৈচিত্র যুক্ত বিভিন্ন গোষ্ঠীর কমবয়সি সদস্যদের নিয়ে কাজ করার রের্কড রয়েছে তাঁর। তিনি মূলত শ্রমিক শ্রেণির প্রতিনিধিত্ব করেন। তাঁর বাবা ট্যাক্সি চালক হিসাবে কাজ করতেন। পাশাপাশি এক রান্নার কাজও করতেন তিনি।

বিবিসি-র প্রতিবেদন অনুসারে, বাবার অনুপ্রেরণাতেই রাজনীতিতে আসেন ফতিমা। অস্ট্রেলিয়ার রাজনীতি অংশ নেওয়ার সুযোগ জীবনে আসবে বলে ভাবেননি ফতিমা। শুরুতে তিনি ভেবেছিলেন আফগানিস্তানে ফিরে যাবেন। সেখানকার নাগরিকদের জীবনযাত্রার মানোন্নয়ণের কাজ করবেন। যদিও অস্ট্রেলিয়ার রাজনীতিতে প্রবেশের সুযোগ পেয়ে ভোটে দাঁড়ান তিনি। সেনেটর হিসাবে নির্বাচিতও হন। ফতিমা সেনেটর হিসাবে নির্বাচিত হওয়ার আগেই মারা গিয়েছেন তাঁর বাবা। ফতিমার মা জানিয়েছেন, তাঁর স্বামী বেঁচে থাকলে মেয়ের এই সাফল্যে খুব গর্বিত হতেন।

আধুনিক অস্ট্রেলিয়ার প্রগতিশীল সেনেটর হিসাবে নিজেকে তুলে ধরেছেন ফতিমা। নিজের হিজাব পরা নিয়ে ফতিমা বলেছেন, “আমি চাই না আমার মাথার হিজাব দেখে কেউ আমার বিচার করুক। আমি বাকিদের মতোই অস্ট্রেলিয়ার এক জন সেনেটর।” তিনি আশা করেন এমন দিন আসবে, যে দিন সেনেটর বা সাংসদদের হিজাব পরা নিয়ে হেডলাইন হবে না। তাঁর উপর এলাকার মানুষের আশার কথাও বিলক্ষণ জানেন ২৭ বছরের এই সেনেটর। নিজের হিজাব পরা নিয়ে তিনি বলেছেন, “আমি যখন কিশোরী ছিলাম, তখন থেকেই হিজাব পরার সিদ্ধান্ত নিই। গর্বের সঙ্গে আমি এই পোশাক পরি। আমার এই পোশাক পরার অধিকারও রয়েছে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla