Video: ভেসে যাওয়ার আগে সেতুর ‘আর্তনাদ’, জলের কাছে হার মানল ইস্পাত-কাঠিন্য

Hurricane Fiona destruction in Puerto Rico: অসহায়ভাবে দেখা ছাড়া কিছু করার ছিল না স্থানীয় বাসিন্দা এবং বিপর্যয় মোকাবিলা বাহিনির সদস্যদের। ঘূর্ণিঝড় থেকে সৃষ্ট বন্যায় ভেসে গেল আস্ত একটি সেতু।

Video: ভেসে যাওয়ার আগে সেতুর 'আর্তনাদ', জলের কাছে হার মানল ইস্পাত-কাঠিন্য
ভেসে গেল ইস্পাতের সেতু, অসহায়ভাবে দেখলেন স্থানীয় বাসিন্দারা
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Sep 21, 2022 | 10:02 AM

উতুয়াদো: অসহায়ভাবে দেখা ছাড়া কিছু করার ছিল না স্থানীয় বাসিন্দা এবং বিপর্যয় মোকাবিলা বাহিনির সদস্যদের। বন্যার জল প্রথমে উতুয়াদো শহরের কেন্দ্রস্থলের সেতুটির উপর দিয়ে বইছিল। একসময় স্রোতের টানে ইস্পাতের তৈরি পুরো সেতুটিই ভেসে গেল। গত রবিবার (১৮ সেপ্টেম্বর) ১৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে প্রবল ঝোড়ো বাতাস এবং তীব্র বৃষ্টির নিয়ে পুয়ের্তো রিকোয় আছড়ে পড়েছিল হারিকেন ফিওনা। প্রায় গোটা দেশ জুড়েই ২৪ ঘণ্টায় ৩০৪ মিমি থেকে ৪৫০ মিমি বৃষ্টিপাত হয়, কোথাও আবার ৭৫০ মিমিরও বেশি ছিল বৃষ্টির পরিমাণ। কোনও কোনও জায়গায় স্থানীয়ভাবে ৯০০ মিমির বেশি বৃষ্টি হয়েছে। আর এরপরই শুরু হয় প্রবল বন্যা। তাতেই ওই সেতুটি-সহ পুয়োর্তো রিকোর বহু পরিকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

চিত্র-সাংবাদিক হুয়ান আর কোস্তা সেতুটির ভেসে যাওয়ার একটি ভিডিও তুলেছেন। সেই ভিডিয়োটি টুইটারে শেয়ার করে তিনি জানিয়েছেন, উতুয়াদো শহরের সালতো আরিবা এলাকায় একটি জাতীয় মহাসড়কে উপর ওই সেতুটি অবস্থিত ছিল। যদিও ভিডিয়ো ক্লিপটি দেখে, সেখানে কোনও মহাসড়ক আছে না পুরোটাই কোনও স্রোতস্বিনী নদী, তা বোঝার উপায় নেই। ২৪ সেকেন্ডের ভিডিয়ো ক্লিপটিতে দেখা যাচ্ছে, ফুঁসতে থাকা নদীর স্রোত প্রবল বেগে আছড়ে পড়ছে সেতুটির উপর। এরপর, সেতুটির একদিক মহাসড়ক থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। একদিক বিচ্ছিন্ন হওয়ার পর অপর দিকটিও খুলে যেতে বেশি সময় লাগেনি। তারপর স্রোতের টানে, ইস্পাতের তৈরি বিশাল সেতুর গোটাটাই খেলনার মতো ভেসে যায়।

হুয়ান আর কোস্তার পোস্ট করা আরেকটি ভিডিয়োতে দেখা গিয়েছে, সম্পূর্ণ ভেসে যাওয়ার আগে, কীভাবে সেতুটিকে ধরে রাখা লোহার মোটা তারগুলি সুতলির দড়ির মতো ছিঁড়ে গিয়েছিল। দ্বিতীয় ভিডিয়োটিতে শোনা গিয়েছে সেতুর ‘আর্তনাদ’, অর্থাৎ ইস্পাত ভাঙার ধাতব শব্দও।

মজার বিষয় হল, হারিকেন ফিওনা ভাসিয়ে নিয়ে যাওয়ার আগে, হারিকেন মারিয়ার আঘাতে ধ্বংস হয়ে গিয়েছিল এই সেতুটি। ৫ বছর আগে, ২০১৭ সালে পুয়ের্তো রিকোয় আছড়ে পড়েছিল হারিকেন মারিয়া। হারিকেন মারিয়ার বন্যার জল মূল সেতুটিকে ধ্বংস করে দিয়েছিল। পার্বত্য অঞ্চলটি বিশ্বের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল তারপরই, সেতিটি ফের সেখানে স্থাপন করা হয়েছিল। মারিয়ার হাত থেকে রক্ষা পেলেও, ফিওনা সেতুটিকে ভাসিয়ে নিয়ে গিয়েছে। পুয়ের্তো রিকোর কংগ্রেসম্যান রবার্তো লেফ্রাঙ্ক বলেছেন, “২০১৮ সালে এই অস্থায়ী সেতুটি স্থাপন করা হয়েছিল। নতুন একটি মজবুত সেতুর পরিকল্পনা ও উন্নয়নের কাজ চলছিল। আশা করি এই সেতুটি পুনরুদ্ধার করতে পারব। সম্ভবত স্থায়ী সেতুর পরিকল্পনা করাকালীন আগামী কয়েক মাসের মধ্যে আরও একটি অস্থায়ী সেতু স্থাপন করা হবে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla