Immanuel Macron on PM Modi: রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে নমোর প্রশংসা ফ্রান্সের প্রেসিডেন্টের, বললেন, ‘প্রধানমন্ত্রী মোদী একদম ঠিক বলেছিলেন…’

Russia-Ukraine Conflict: মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে ভাষণ দিতে গিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ বলেন, "ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একদম সঠিক বলেছিলেন যে এই সময়টা যুদ্ধের জন্য নয়।"

Immanuel Macron on PM Modi: রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে নমোর প্রশংসা ফ্রান্সের প্রেসিডেন্টের, বললেন, 'প্রধানমন্ত্রী মোদী একদম ঠিক বলেছিলেন...'
ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 12:15 PM

জেনেভা: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ নিয়ে প্রথম থেকেই উদ্বেগ প্রকাশ করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যখন দেখা হয় প্রধানমন্ত্রী মোদীর, সেই সময়ও তিনি রুশ প্রেসিডেন্টকে বলেছিলেন, “এটা যুদ্ধের সময় নয়”। রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে প্রধানমন্ত্রীর এই মন্তব্যেরই প্রশংসা করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ। মঙ্গলবার তিনি রাষ্ট্রসঙ্ঘের ৭৭ তম সাধারণ সভার মঞ্চে বক্তব্য পেশ করতে উঠে ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একদম সঠিক ছিলেন, যখন তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছিলেন যে এই সময় যুদ্ধের জন্য নয়।”

গত ফেব্রুয়ারি মাস থেকেই যুদ্ধ শুরু হয়েছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। রাশিয়ার আগ্রাসী মনোভাবের নিন্দা করে একাধিক দেশই ইউক্রেনের পাশে দাঁড়ানোর কথা বলেছিল। রাষ্ট্রসঙ্ঘেও এই সংক্রান্ত একাধিক প্রস্তাবনা পেশ করা হয়েছিল, কিন্তু প্রায় প্রতিবারই ভোটদান থেকে বিরত থেকেছে ভারত।  যুদ্ধ নিয়ে ভারতের তরফে রাশিয়ার সরাসরি নিন্দা না করা হলেও, দুই দেশকেই আলোচনার মাধ্যমে সমাধানসূত্র খোঁজার পরামর্শ দেওয়া হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুই দেশের প্রেসিডেন্টের সঙ্গে একাধিকবার ফোনে কথা বলেন।

গত ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিতে গিয়েছিলেন, সেই সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা হয় তাঁর। সেই সময় তিনি পুতিনকে বলেছিলেন, “এই যুগ, এই সময় যুদ্ধের জন্য নয়”। জবাবে রুশ প্রেসিডেন্টও বলেছিলেন, “ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আপনাদের অবস্থান সম্পর্কে আমি জানি। আপনার উদ্বেগও বুঝতে পারছি। আমরা সকলেই চাই এই পরিস্থিতির দ্রুত উন্নতি হোক”। পুতিনের সঙ্গে বার্তালাপে গণতন্ত্র, কূটনীতি, দ্বিপাক্ষিক নীতি সহ একাধিক বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছিল বলেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে ভাষণ দিতে গিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ বলেন, “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একদম সঠিক বলেছিলেন যে এই সময়টা যুদ্ধের জন্য নয়। এটা পশ্চিমী দেশের বিরুদ্ধে প্রতিশেধ বা পূর্বের দেশগুলির বিরোধিতা করার সময় নয়। এই সময়টা হল মিলিতভাবে সার্বভৌমত্ব প্রতিষ্ঠার, একসঙ্গে মিলিত হয়ে সমস্ত প্রতিবন্ধকতার বিরুদ্ধে লড়াই করার।”

তিনি আরও যোগ করে বলেন, “এই কারণেই উত্তর ও দক্ষিণের দুনিয়ার মধ্যে একটি নতুন চুক্তি হওয়ার প্রয়োজন যা খাদ্য, জাববৈচিত্র ও শিক্ষাকে নিশ্চিত করা।”