Pakistan Crisis: খাদ্যের পর পানীয় জলের সঙ্কট,পাকিস্তানের বালুচিস্তানে হাহাকার

Pakistan Crisis: পাকিস্তানে গভীর খাদ্য সঙ্কট দেখা গিয়েছে। এবার বালুচিস্তানের একাধিক এলাকায় দেখা গেল জল সঙ্কট।

Pakistan Crisis: খাদ্যের পর পানীয় জলের সঙ্কট,পাকিস্তানের বালুচিস্তানে হাহাকার
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 7:21 PM

ইসলামাবাদ: তীব্র অর্থনৈতিক সংকটে (Economic Crisis) বিধ্বস্ত পাকিস্তান (Pakistan)। সেদেশে একটা রুটির জন্যও হাহাকার করতে হচ্ছে নাগরিকদের। কেউ আবার সরকারের তরফে দেওয়া ভর্তুকিযুক্ত আটা, ময়দা কিনতে গিয়ে ভিড়ে পদপিষ্ট হয়েই প্রাণ হারাচ্ছেন। খাদ্য সঙ্কটের পাশাপাশি সেখানে বিদ্যুৎ সঙ্কটও প্রকট হয়েছে। প্রচন্ড শীতেও চলছে না গিজার। এহেন অবস্থায় এতদিন পেটে জলটুকু পড়ছিল পাক নাগরিকদের। তবে এবার তার জন্যও শুরু হয়েছে হাহাকার। এই অর্থনৈতিক সঙ্কট ও খাদ্য সঙ্কটের মাঝেই বালুচিস্তানের বেশ কিছু জায়গা জুড়ে পানীয় জলের তীব্র সঙ্কট দেখা গিয়েছে। দ্য এক্সপ্রেস ট্রিবিউনের একটি প্রতিবেদন অনুযায়ী, রক্ষণাবেক্ষণ না হওয়ার কারণে ইনস্টল করা ফিলট্রেশন প্ল্য়ান্টগুলি অকেজো হয়ে পড়েছে। তার ফলেই এই সঙ্কট দেখা গিয়েছে।

দ্য এক্সপ্রেস ট্রিবিউনের একটি প্রতিবেদন অনুযায়ী, একমাত্র ২৫ শতাংশ বালুচিস্তানের বাসিন্দারাই বিশুদ্ধ পানীয় জল পাচ্ছেন। কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, সব অকেজো ফিলট্রেশন প্ল্য়ান্ট এক মাসের মধ্যে সাড়ানো হবে। সেই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বিশুদ্ধ পানীয় জল সরবরাহের জন্য এই প্রদেশের প্রতিটি জেলায় জল ফিলট্রেশন প্ল্যান্ট স্থাপন করেছে প্রশাসন। তাই পানীয় জলের সমস্যার সমাধান করা সরকারের অগ্রাধিকার ছিল। তবে দুর্বল রক্ষণাবেক্ষণের কারণে সেগুলি অকেজো হয়ে গিয়েছে।

প্রসঙ্গত, এমনিতেই খাদ্য সঙ্কট ও বিদ্যুৎ সঙ্কটে জর্জরিত পাকিস্তান। সেখানে মূল্যবৃদ্ধি আকাশ ছোঁয়া। অর্থনৈতিক সঙ্কটে ধুঁকছে এই দেশ। জ্বালানি, ময়দা, চাল, চিনির মতো নিত্য় প্রয়োজনীয় খাদ্য দ্রব্যের চড়া দাম। এমনকী কিছু সবজির দাম বেড়েছে ৫০০ শতাংশ। এই অবস্থার মধ্যে বালুচিস্তানের কিছু জায়গায় জল সঙ্কট দেখা গেল।