China-US Clash: পেলোসির সফর শেষেই তাইওয়ান লাগোয়া অঞ্চলে ‘নজরকাড়া’ সেনা মহড়া চিনের, দেখুন ভিডিয়ো

Nancy pelosi: সরকারি সংবাদমাধ্যম সিসিটিভি সূত্রে জানা গিয়েছে, স্থানীয় সময় বেলা ১২টা নাগাদ সেনা মহড়া শুরু হয়েছিল।

China-US Clash: পেলোসির সফর শেষেই তাইওয়ান লাগোয়া অঞ্চলে 'নজরকাড়া' সেনা মহড়া চিনের, দেখুন ভিডিয়ো
ছবি: সংবাদ সংস্থা
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 04, 2022 | 4:03 PM

বেজিং: মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টেটিভ স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর থেকে আমেরিকার ও চিনের মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করেছে। এরপরই বৃহস্পতিবার তাইওয়ানকে কেন্দ্র করে সেনা মহড়া শুরু করেছে চিন। বৃহস্পতিবারে, সেনা মহড়া এ যাবৎকালে সবথেকে বড় বলেই জানা গিয়েছে। আন্তর্জাতিক জাহাজ চলাচলকারী পথকে কেন্দ্র করে মহড়া চালিয়েছে লাল ফৌজ। বুধবার সফর শেষে তাইওয়ানের উদ্দেশে রওনা দিয়েছেন ন্যান্সি পেলোসি। মার্কিন প্রশাসনের অন্যতম শীর্ষপদে থাকা ন্যান্সির সফর ঘিরে বারবারই বেজিংয়ের গলায় হুঁশিয়ারির সুর শোনা গিয়েছিল। দীর্ঘ ২৫ বছর পর মার্কিন প্রশাসনের শীর্ষস্তর থেকে এমন কোনও রাজনীতিক দ্বীপরাষ্ট্র তাইওয়ানে পা রাখলেন। তাইওয়ান সফরে পেলোসি জানিয়েছেন, আমেরিকা কোনওভাবেই তাঁর গণতান্ত্রিক জোটসঙ্গীকে একা ছেড়ে দেবে না।

সরকারি সংবাদমাধ্যম সিসিটিভি সূত্রে জানা গিয়েছে, স্থানীয় সময় বেলা ১২টা নাগাদ সেনা মহড়া শুরু হয়েছিল। স্থানীয় সংবাদমাধ্যমে প্রচারিত সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, দ্বীপরাষ্ট্র তাইওয়ানের ৬টি গুরুত্বপূর্ণ এলাকা জুড়ে এই সেনা মহড়া চলেছে। প্রকৃত যুদ্ধের মতোই এই সেনা মহড়া চলেছে। সংবাদমাধ্যমের দাবি, জল ও আকাশসীমায় ঢুকে এই ধরনের সেনা মহড়া উচিৎ নয়। পিংটান এলাকায় থাকা সংবাদ সংস্থা এএফপি সাংবাদিকরাও আকাশে বিভিন্ন ভাসমান বস্তু দেখেছেন। এর পাশাপাশি আকাশে সাদা ধোঁয়া ও বিকট শব্দ শোনা গিয়েছে। তবে সংবাদ সংস্থার সাংবাদিকরা আকাশে উড়ন্ত প্রোজেক্টাইলগুলিকে চিনতে পারেননি।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, তারা সেনা মহড়াগুলির ওপর নজর রাখছে। বিবৃতিতে তারা জানিয়েছে, “জাতীয় প্রতিরক্ষা মন্ত্রক জোর দিয়ে জানাতে চায় তাইওয়ান যুদ্ধ না করেও যুদ্ধের জন্য প্রস্তুতি নেওয়ার নীতি তারা চালিয়ে যাবে। তবে তাদের তরফে বিরোধ বাড়ানো অথবা বিরোধ তৈরির কোনও চেষ্টা করা হবে না।” বেজিংয়ের জাতীয়তাবাদী সরকার নিয়ন্ত্রণাধীন ট্যাবলয়েড গ্লোবাল টাইমস সেনা বিশ্লেষককে উদ্ধৃত করে জানিয়েছে, সেনা মহড়া অভূতপূর্ব ছিল এবং ক্ষেপণাস্ত্র প্রথমবার তাইওয়ানের ওপর দিয়ে উড়ে যাবে। এই ইস্যুকে কেন্দ্র করে তাইওয়ান ও চিনের মধ্যে নতুন করে কোনও উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয় কি না সেটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla