পৃথিবীর দিকে এগিয়ে আসছে আইফেল টাওয়ারের আকারের উপগ্রহ, জানুন কী হতে চলেছে

নাসা এই উপগ্রহটিকে সম্ভাব্য বিপদাস্পদ উপগ্রহের ক্যাটাগরিতে রেখেছে। এই উপগ্রহের নাম ৪৬৬০ Nereus। এই উপগ্রহটি ফুটবল মাঠের প্রায় তিনগুন বড়। পৃথিবীর সঙ্গে এই উপগ্রহের সংঘর্ষ লাগলে তার ফলাফল ভয়ঙ্কর হতে পারে।

পৃথিবীর দিকে এগিয়ে আসছে আইফেল টাওয়ারের আকারের উপগ্রহ, জানুন কী হতে চলেছে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 6:23 PM

মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা (NASA) হুঁশিয়ারী দিয়েছে ফ্রান্সের আইফেল টাওয়ারের আকারের বিশাল উপগ্রহ আগামী মাসে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। নাসা এই উপগ্রহটিকে সম্ভাব্য বিপদাস্পদ উপগ্রহের ক্যাটাগরিতে রেখেছে। এই উপগ্রহের নাম ৪৬৬০ Nereus। এই উপগ্রহটি ফুটবল মাঠের প্রায় তিনগুন বড়। পৃথিবীর সঙ্গে এই উপগ্রহের সংঘর্ষ লাগলে তার ফলাফল ভয়ঙ্কর হতে পারে। কিন্তু আশার কথা এই উপগ্রহটি পৃথিবীর অনেকটাই দূর থেকে যাবে।

নাসা জানিয়েছে এই উপগ্রহটি পৃথিবীর ৩৯ লক্ষ কিলোমিটার দূর থেকে যাবে, যা পৃথিবী আর চাঁদের মধ্যেকার মোট দূরত্বের ১০ গুন। নাসা আরও জানিয়েছে ১১ ডিসেম্বর এই উপগ্রহটি পৃথিবীর কাছে আসতে পারে। নেরেওস নামের এই উপগ্রহটি ৩৩০ মিটার লম্বা এবং এটি ৯০ শতাংশ উপগ্রহের তুলনায় অনেকটাই বড়। তবে এর চেয়েও বড় বড় বেশ কয়েকটি উপগ্রহ মহাকাশে রয়েছে।

এই উপগ্রহটি প্রত্যেক ৬৬৪দিনে একবার সূর্যকে প্রদক্ষিণ করে। তবে ডিসেম্বরের পর আগামী ৩১ মার্চ ২০৩১ এ এটির ফের পৃথিবীর কাছাকাছি আসার আশঙ্কা রয়েছে। এই উপগ্রহটি সবার প্রথম মার্কিন মহাকাশ বিজ্ঞানী এলেনার এফ হেলিন ১৯৮২ সালে আবিস্কার করেন। এই উপগ্রহটি অ্যাপেলো গ্রুপের অংশ এবং সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবীর কক্ষপথের পাশ দিয়ে যায়।

উপগ্রহ এমন একটি পাথর যা কোনও গ্রহের মতো সূর্যকে প্রদক্ষিণ করে, কিন্তু এগুলির আকার গ্রহের তুলনায় যথেষ্ট ছোটো। আমাদের সৌর মণ্ডলের বেশিরভাগ উপগ্রহ মঙ্গল এবং বৃহস্পতির কক্ষপথের উপগ্রহ বেল্টে পাওয়া যায়। এছাড়াও এই উপগ্রহগুলি অন্য গ্রহের কক্ষপথেও ঘোরে আর গ্রহের পাশাপাশি সূর্যকেও প্রদক্ষিণ করে। প্রায় ৪.৫ হাজার বছর আগে যখন আমাদের সৌরমণ্ডল তৈরি হয়েছিল, তখন গ্যাস এবং ধুলোর মেঘ কোনও গ্রহের আকৃতিতে পরিবর্তিত হতে পারেনি এবং পেছনের সারিতে পড়ে যায়। সেগুলিই পাথর অর্থাৎ উপগ্রহে পরিবর্তিত হয়ে যায়। এটাই কারণ যে এই উপগ্রহের আকার গ্রহের মতো গোলাকৃতি নয়। দুটি উপগ্রহ কখনওই একরকম হয় না।

নাসা এই নেরেওস উপগ্রহটিকে বিপদজ্জনক উপগ্রহের শ্রেণিতে রেখেছে। নাসা বর্তমানে প্রায় ২ হাজার উপগ্রহের উপর নজর রেখে চলেছে যা পৃথিবীর জন্য বিপদজ্জনক হতে পারে। যদি মহাকাশের কোনও দ্রুতগতির বস্তুর পৃথিবীর ৪৬.৫ লক্ষ মাইলের কাছাকাছি আসার সম্ভবনা থাকে তাহলে তাকে স্পেস অর্গানাইজেশন বিপদজ্জনক মনে করে থাকে। নাসার Sentry সিস্টেম এমন বিপদের উপর আগে থেকেই নজর রেখে চলে। এই তালিকায় আগামী ১০০ বছরের জন্য বর্তমানে ২২টি এমন উপগ্রহ রয়েছে, যেগুলির পৃথিবীর সঙ্গে সংঘর্ষের সামান্য আশঙ্কাও রয়েছে।

আরও পড়ুন: Weather Update: রাতের দিকে কমছে তাপমাত্রার পারদ, শুতে যাওয়ার আগে বের করে রাখুন হালকা কাঁথা-চাদর