Bangladesh Election: ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের নির্বাচন পর্যবেক্ষকদের স্বাগত জানাবে বাংলাদেশ

রোহিঙ্গাদের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। বর্তমান শিশুর সঙ্গে ৪০ হাজার নবজাতক শিশু যুক্ত হচ্ছে এবং বাংলাদেশের জন্য এটা বিশাল বোঝা হয়ে দাঁড়িয়েছে।

Bangladesh Election: ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের নির্বাচন পর্যবেক্ষকদের স্বাগত জানাবে বাংলাদেশ
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ব্রিটিশ হাইকমিশনার।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2023 | 11:55 PM

ঢাকা: বাংলাদেশের (Bangladesh) সাধারণ নির্বাচন আসন্ন। নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষকদের স্বাগত জানাবে বাংলাদেশ। বৃহস্পতিবার নিজের বাসভবন, গণভবনে যুক্তরাষ্ট্রের বিদায়ী হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসনের সঙ্গে বৈঠকের পর এমনটাই জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “আমরা আগামী সাধারণ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষকদের স্বাগত জানাই।”

এদিন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসনের সঙ্গে বৈঠকের পর তাঁর সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকও করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই বৈঠকেই আসন্ন নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষকদের স্বাগত জানানোর কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী হাসিনা। পাশাপাশি কিছু স্থানীয় নির্বাচন পর্যবেক্ষকের আলাদা এজেন্ডা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, “তাঁরা (স্থানীয় নির্বাচন পর্যবেক্ষক) বাংলাদেশের জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠা করেছেন। বাংলাদেশে গণতন্ত্র অব্যাহত থাকায় চরম দারিদ্র্যের হার ৫.৬ এবং দারিদ্র্যের হার ১৮.৭ শতাংশ হ্রাস পেয়েছে।”

এদিন ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক সমস্যার সমাধান নিয়ে আলোচনা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসনের ব্যাপারে ডিকসনের কাছে আন্তর্জাতিক সহযোগিতারও আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “রোহিঙ্গাদের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। বর্তমান শিশুর সঙ্গে ৪০ হাজার নবজাতক শিশু যুক্ত হচ্ছে এবং বাংলাদেশের জন্য এটা বিশাল বোঝা হয়ে দাঁড়িয়েছে। রোহিঙ্গারা মায়ানমারের নাগরিক এবং তাদের অবশ্যই নিজের দেশে ফিরে যেতে হবে।”

অন্যদিকে, হাইকমিশনারের কাছে বাংলাদেশের প্রধানমন্ত্রী রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ বন্ধ করার প্রয়োজনীয়তার উপরও গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, “আমরা সব সময় যে কোনও যুদ্ধের বিপক্ষে।” আবার জলবায়ু পরিবর্তনের মোকাবিলা নিয়েও ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। তিনি বলেন, “গত মার্চে জলবায়ু পরিবর্তন বিষয়ে দেশগুলোর মধ্যে স্বাক্ষরিত চুক্তির সঙ্গে সঙ্গতি রেখে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাধ্য করতে তারা বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদার করতে চায়।”