জিয়াউর রহমানের কবর কোথায়? বিতর্কে তোলপাড় বাংলাদেশ সংসদ ভবন

Bangladesh : আওয়ামী লিগের সাংসদরা জিয়াউর রহমানকে বাংলাদেশের মুক্তিযোদ্ধার সম্মান দেওয়া তো দূরে থাক, পাকিস্তানের 'বন্ধু'র তকমা দিচ্ছেন। অভিযোগ বিএনপি সাংসদদের।

জিয়াউর রহমানের কবর কোথায়? বিতর্কে তোলপাড় বাংলাদেশ সংসদ ভবন
জিয়াউর রহমানের কবর বিতর্কে তোলপাড় বাংলাদেশ সংসদ ভবন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 6:19 PM

ঢাকা : বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর বিতর্কে আজ উত্তাল হল বাংলাদেশের সংসদ ভবন। বাংলাদেশের আওয়ামী লিগের সরকারের মন্ত্রী সাংসদদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন বিএনপি সাংসদরা। বিএনপির অভিযোগ, আওয়ামী লিগের সাংসদরা জিয়াউর রহমানকে বাংলাদেশের মুক্তিযোদ্ধার সম্মান দেওয়া তো দূরে থাক, পাকিস্তানের ‘বন্ধু’র তকমা দিচ্ছেন। আর এই নিয়েই আজ তোলপাড় হল বাংলাদেশের সংসদ ভবন।

সংসদ ভবনে একটি বিল পাস করানো নিয়ে আলোচনা চলছিল। আর তখনই বিতর্কের শুরু হয়। বিএনপি সাংসদ হারুনুর রশিদ অভিযোগ তোলেন, বাংলাদেশের অন্যতম সেক্টর কমান্ডার তথা বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে আওয়ামী লিগের মন্ত্রী ও সাংসদরা মুক্তিযোদ্ধার সম্মান দিচ্ছেন না। বরং তাঁর উপর পাকিস্তানের ‘বন্ধু’ তকমা লাগাচ্ছেন।

শেখ হাসিনার দলের মন্ত্রী ও সাংসদদের এই ধরনের মনোভাবের বিরুদ্ধে সুর চড়িয়ে তিনি বলেন, জিয়াউর রহমান জ়েড ফোর্সের কমান্ডার ছিলেন। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় প্রথম, তৃতীয় ও অষ্টম ব্যাটালিয়নে ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সঙ্গে যুক্ত ছিলেন । ময়দানে নেমে যুদ্ধ করেছিলেন।

কিন্তু বিএনপি সাংসদের এই অভিযোগের পাল্টা বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী তথা আওয়ামী লিগের সাংসদ কে এম খালিদ বলেন, জিয়াউর রহমান যখন ক্ষমতায় ছিলেন, সেই সময় তিনি বাংলার বাণীর কোনও কপি সংরক্ষণ করা হয়নি। এমন বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, যা তার আমলে সরিয়ে দেওয়া হয়েছে।

মন্ত্রী আরও একধাপ এগিয়ে প্রশ্ন তোলেন, “সংসদ ভবন নিয়ে লুই কানের যে নকশা, সেখানে কোথাও কি উল্লেখ রয়েছে চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের দেহ সমাধিস্থ করতে হবে? সেখানে আদৌ জিয়াউর রহমানের দেহ সমাধিস্থ রয়েছে কি না, তা নিয়ে যথেষ্ট সংশয়ের অবকাশ রয়েছে।” বিরোধী নেত্রী বেগম খালেদা জিয়াকেও তির্যক আক্রমণ করতে ছাড়েননি মন্ত্রী। খালেদার উদ্দেশে মন্ত্রীর বক্তব্য, “স্বামী মনে করে কাকে শ্রদ্ধাঞ্জলি জানান খালেদা জিয়া? তাঁরই উচিত এই প্রশ্ন করা উচিত। আদৌ তাঁর স্বামীর দেহ সেখানে সমাধিস্থ আছে কি না তা বিজ্ঞানভিত্তিক তথ্যের ভিত্তিতে নির্ণয় করা উচিত।”

বিএনপি সাংসদদের উদ্দেশে কে এম খালিদ বলেন, “আপনারা কাকে দলের নেতা ভেবে শ্রদ্ধা জানাচ্ছেন? ওখানে কি আদৌ জিয়াউর রহমানের দেহ শায়িত আছে? নাকি অন্য কারও মৃতদেহ রয়েছে?”

বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রকে রাষ্ট্রমন্ত্রী বিএনপি সাংসদদের উদ্দেশে আরও বলেন, “আপনারা নিরপেক্ষ একটা কমিটি গঠন করুন। সরকার তাতে সহযোগিতা করবে। সত্য উদ্‌ঘাটনে ভয়ের কী আছে? আপনাদের দলের নেত্রীকে বলুন। আইনে যদি সমস্যা না থাকে তাহলে তাঁর নেতৃত্বেই কমিটি গঠন করুন।”

আরও পড়ুন : Covid in Bangladesh : তিন মাসে সর্বনিম্ন মৃত্যু, উদ্বেগ কাটছে না ঢাকায়

আরও পড়ুন : আফগানিস্তান দখলে কার ভূমিকা বেশি? শাসন শুরুর আগেই ক্ষমতা নিয়ে কাড়াকাড়ি তালিবানের অন্দরে