Bangladesh: পরের বছরই চালু হবে ১৩০ কিমি দীর্ঘ ফ্রেন্ডশিপ পাইপলাইন, ভারত থেকে তেল যাবে বাংলাদেশে

Bangladeshi PM Sheikh Hasina: আগামী বছরই ভারত থেকে জ্বালানি আমদানি করা শুরু করবে বাংলাদেশ। রবিবার ঘোষণা করেছেন বাংলাদেশের প্রদানমন্ত্রী শেখ হাসিনা।

Bangladesh: পরের বছরই চালু হবে ১৩০ কিমি দীর্ঘ ফ্রেন্ডশিপ পাইপলাইন, ভারত থেকে তেল যাবে বাংলাদেশে
অসমের স্পিকার বিশ্বজিৎ দাইমারির সঙ্গে বৈঠকে বাংলাদেশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Nov 20, 2022 | 9:07 PM

ঢাকা: আগামী বছরই ভারত থেকে জ্বালানি আমদানি করা শুরু করবে বাংলাদেশ। রবিবার ঘোষণা করেছেন বাংলাদেশের প্রদানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে তেল আমদানি করতে চায়। আশা করছি, আগামী বছর তা শুরু করা যাবে।” এদিন অসম বিধানসভার স্পিকার বিশ্বজিৎ দাইমারি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সেই সময়ই এই তাৎপর্যপূর্ণ ঘোষণা করেন বাংলাদেশি প্রধানমন্ত্রী।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর থেকে জ্বালানি ক্ষেত্রে মারাত্বক সংকটে পড়েছে ইউরোপ-সহ সারা বিশ্ব। বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়। গত কয়েক মাসে জ্বালানি তেল ও গ্যাসের দাম বেড়েছে প্রায় দেড় গুণ। এই পরিস্থিতিতে পশ্চিমী নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করে অবস্থার মোকাবিলা করছে ভারত। বাংলাদেশের সঙ্গে রাশিয়ার কোনও ব্যাঙ্কিং সম্পর্ক না থাকায় এই ক্ষেত্রে পিছিয়ে পড়ছে বাংলাদেশ। তাই এই সংকট মোকাবিলায় ২০২৩ সালে পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে জ্বালানি তেল আমদানি শুরু করতে চাইছে বাংলাদেশ।

উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির ৩২ সদস্যের বিধায়কের একটি প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশ সফরে এসেছে। এই সফরকারী দলের নেতৃত্বে আছেন অসম বিধানসভার স্পিকার বিশ্বজিৎ দাইমারি। এদিন তাঁর সঙ্গে বাংলাদেশি প্রধানমন্ত্রীর বেশ কিছুক্ষণ আলোচনা হয়। দুই পক্ষের আলোচনা শেষে বাংলাদেশি প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, পরের বছর থেকেই পাইপলাইনে জ্বালানি তেল ও গ্যাস আসবে বাংলাদেশে। এর জন্য ভারত-বাংলাদেশের মধ্যে ১৩০ কিলোমিটার দীর্ঘ ফ্রেন্ডশিপ পাইপলাইন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। এছাড়া, করোনাভাইরাস মহামারির সময়ে দুই দেশের সীমান্তরেখার বিভিন্ন অংশে বাংলাদেশ ও ভারতের মধ্যে সীমান্ত হাটগুলি বন্ধ হয়ে গয়েছিল। সেগুলিও ফের চালু করা হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla