Bank of England: ২৭ বছরে সুদের হার সর্বোচ্চ বৃদ্ধি, বৃহস্পতিবার ঘোষণা করল এই ব্যাঙ্ক

Interest Rate: একটি সমীক্ষায় বেশিরভাগ অর্থনীতিবিদরাই জানিয়েছিলেন, তারা ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি আশঙ্কা করছেন।

Bank of England: ২৭ বছরে সুদের হার সর্বোচ্চ বৃদ্ধি, বৃহস্পতিবার ঘোষণা করল এই ব্যাঙ্ক
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 05, 2022 | 1:43 PM

লন্ডন: ২৭ বছরে সুদের হারে সর্বোচ্চ বৃদ্ধির কথা ঘোষণা করল ব্যাঙ্ক অফ ইংল্যান্ড। মূল্যবৃদ্ধির আশঙ্কা সত্ত্বেও বৃহস্পতিবার ব্যাঙ্কের তরফে এই ঘোষণা করা হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানির দামে মাত্রাতিরিক্ত বৃদ্ধির ফলে মূল্যবৃদ্ধির যে সম্ভাবনা দেখা দিয়েছে, তার মধ্যে ব্যাঙ্ক অব ইংল্যান্ডের মনিটারি পলিসি কমিটি ৮-১ ভোটে অর্ধেক শতাংশ সুদের হার বৃদ্ধির ঘোষণা করেছে, যাঁর ফলে সুদের হার ১.২৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১.৭৫ শতাংশ, যা এখনও অবধি সর্বোচ্চ। রয়টার্সের একটি সমীক্ষায় বেশিরভাগ অর্থনীতিবিদরাই জানিয়েছিলেন, তারা ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি আশঙ্কা করছেন। বিশ্বজুড়ে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি বেসিস পয়েন্ট বৃদ্ধির পথেই হেঁটেছে। এমপিসি সদস্য সিলভানা টেনরেয়ারো শুধুমাত্র ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধির পক্ষে ভোট দিয়েছিলেন।

ব্যাঙ্ক অব ইংল্যান্ডের পক্ষ থেকে ব্রিটেনকে সতর্ক করে বলা হয়েছিল ১৯৯০ সালে মতো মূল্যবৃদ্ধির মুখোমুখি হতে পারে দেশ। তবে করোনা এবং ২০০৮-০৯ সালে মন্দার মতো প্রভাব দেশের অর্থনীতিতে পড়বে না। অন্যদিকে জুন মাসে ব্রিটেনে মূল্যবৃদ্ধি ৯.৪ শতাংশ বেড়ে ৪০ বছরের মধ্য নতুন রেকর্ডে পৌঁছেছিল যা ব্যাঙ্ক অব ইংল্যান্ডের ২ শতাংশ লক্ষ্যমাত্রার ৪ গুণেরও বেশি।

বরিস জনসনের পর যিনি ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হবে, তাঁকে এই অতিরিক্ত চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। এর আগে বিওই জানিয়েছিল মূল্যবৃদ্ধি ১১ শতাংশে পৌঁছতে পারে এবং ২০২৫ এর মধ্যে ব্রিটেনের অর্থনীতিতে বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই। তবে নতুন সমীক্ষায় বিওই দেখেছে আগামী ২ বছরে মূল্যবৃদ্ধি ২ শতাংশে নেমে আসতে পারে। ব্রিটিশ কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিসেম্বর থেকে এখনও অবধি ৬বার হার বাড়ালেও বৃহস্পতিবারের বৃদ্ধি ১৯৯৫ সালের পর সর্বোচ্চ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla